কয়রা প্রতিনিধি : বারবার প্রলয়ংকারী ঘুর্ণিঝড় ও জ্বলোচ্ছাসে বিধ্বস্ত খুলনার কয়রা। আবারও জোয়ারের পানিতে তলিয়ে গিয়েছে ৪টি গ্রাম।

সুন্দরবনের কোল ঘেষা উপকূলীয় এই উপজেলার দক্ষিণ বেদকাশী ইউনিয়নের (৭ নম্বর ওয়ার্ড) পানি উন্নয়ন বোর্ডের ১৪/১ নং পোল্ডারের চরামুখা নামক স্থানে কপোতাক্ষ নদের তীরবর্তী গোড়া এলাকায় রিংবাঁধের ৮০ মিটার ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে তলিয়ে গেছে এলাকার ৪টি গ্রাম। সেই সাথে তলিয়ে গেছে শতশত বিঘা মাছের ঘের। রাতের জোয়ারের পানি প্রবেশের সংশয় নিয়ে আতঙ্কে রয়েছেন ইউনিয়নের হাজার হাজার মানুষ।

আজ শনিবার (১৩ আগস্ট) কপোতাক্ষ নদীতে দুপুরের জোয়ারের পানি বৃদ্ধি পাওয়ায় মেরামত করা অস্থায়ী রিংবাঁধ ভেঙে পুনরায় লোকালয়ে পানি প্রবেশ করছে। এতে করে ঐ ইউনিয়নের ৪ টি গ্রাম প্লাবিত হয়েছে।

দক্ষিণ বেদকাশী ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ডের সদস্য মোঃ খোকন সরদার বলেন, দুপুরে জোয়ারে কপোতাক্ষ নদের পানি স্বভাবিকের চেয়ে বৃদ্ধি পেয়ে বাধঁ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করছে। আমরা বাঁধের পাশে অপেক্ষা করছি, ভাঁটার সময় হলে বাঁধ নিমার্ণের কাজে নেমে পড়বো। তবে বাঁধ মেরামত করা সম্ভাব না হলে রাতের জোয়ারে পুরো ইউনিয়ন পানিতে তলিয়ে যাবে বলে আশংকা করেন।

দক্ষিণ বেদকাশি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ আব্দুস ছালাম জানান, আজ দুপুরে জোয়ারের পানি বৃদ্ধি পেয়ে অস্থায়ী রিংবাঁধ ছাপিয়ে পুনরায় ভঙে গিয়ে তিন থেকে চারটি গ্রাম প্লাবিত হয়েছে।

কয়রা উপজেলা নির্বাহী অফিসার অনিমেশ বিশ্বাস বলেন, প্রবাল জোয়ারে জলোচ্ছ্বাসে রিংবাঁধ ভেঙে পানি প্রবেশ করছে, ভাঁটার সময় বাঁধের কাজ শুরু করা হবে এজন্য বাঁধ নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী পাঠানো হয়েছে।

উল্লেখ্য যে, এর আগে গত ১৭ ই জুলাই রবিবার ভাটির টানে ২শ মিটার জায়গাজুড়ে বাঁধটি ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করলে তাৎক্ষণিক সরকারি কোন বরাদ্দ না থাকায় উপায় না পেয়ে পরদিন সকালে স্থানীয়রা সেচ্ছাশ্রমের মাধ্যমে তার পরদিন মেরামত করতে সক্ষম হন।




Leave a Reply

Your email address will not be published.