সমাজের আলো : জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, আমাদের মূল ফোকাস হচ্ছে প্রান্তিক জনগোষ্ঠি। সমাজে পিছিয়ে পড়াদেরকে এগিয়ে নিতে না পারলে রাষ্ট্রের উন্নয়ন সম্ভব নয়। আমরা যার যার জায়গা হতে এগোতে পারলেই রাষ্ট্র এগিয়ে যাবে। সে লক্ষ্য নিয়েই সকলকে কাজ করতে হবে।

জেলা লিগ্যাল এইড কমিটি, সাতক্ষীরার আয়োজনে গতকাল মঙ্গলবার বিকেলে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলা লিগ্যাল এইড কমিটির নিয়মিত মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।
শেখ মফিজুর রহমান বায়বীয় প্রচারে বিশ্বাসী নই উল্লেখ করে আরও বলেন, সাতক্ষীরা জেলার ২২ লক্ষ্য মানুষ লিগ্যাল এইড সম্পর্কে আজ সচেতন। সরকার সমাজের অসহায়-দরিদ্র মানুষকে এখন শুধু মামলা পরিচালনার খরচ দেয়না, পাশাপাশি সমাজের সকল শ্রেণী-পেশার মানুষকে আপোষ-মিমাংসায় সহযোগিতা করা সহ আইনি পরামর্শও দিয়ে থাকেন লিগ্যাল এইড অফিসের মাধ্যমে। তিনি আরও বলেন, আপেষ-আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করে দিতে পারলে সমাজে এদিকে যেমন শান্তি প্রতিষ্টিত হয়, অন্যদিকে মামলা জটও কমে। সাতক্ষীরা লিগ্যাল এইড অফিস সে লক্ষ্য নিয়েই নিরন্তর কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) এমজি আযম, সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহম্মেদ চিশতি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেজা রশিদ, অতিরিক্ত পুলিশ সুপার মোহায়মিনুল রশিদ, জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. আবুল হোসেন, জজ কোর্টের জিপি এড. শম্ভুনাথ সিংহ ও পিপি এড. আব্দুল লতিফ। এছাড়া সভায় উন্মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন, জেলা তথ্য অফিসার মোজাম্মেল হক, ব্লাস্ট’র এড. মোস্তফা হুমায়ুন কবীর, প্যানেল আইনজীবী খায়রুল বদিউজ্জামান, উত্তরণ’র এড. মুহা: মুনিরুদ্দীন, মহিলা পরিষদের আনজুমান আরা, প্রতিবন্ধী কল্যাণ সংস্থার আবুল কালাম আজাদ প্রমূখ। সভায় বিচারক, আইনজীবী, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তাবৃন্দ ও এনজিও কর্মীগণ উপস্থিত ছিলেন।

সভার একপর্যায়ে এনজিও প্রতিষ্ঠান ব্লাস্টের ‘প্রান্তিক জনগোষ্ঠীকে আইনগত সহায়তা প্রদান: বর্তমান অবস্থা এবং করণীয়’ শীর্ষক এক সেমিনারও অনুষ্ঠিত হয়। এতে সংস্থাটির পক্ষে বক্তব্য রাখেন আইনজীবী ড. দিলীপ কুমার দেব। সভাটি সঞ্চালনা করেন, জেলা লিগ্যাল এইড অফিসার এবং সিনিয়র সহকারী জজ সালমা আক্তার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *