সমাজের আলো : আশাশুনি উপজেলার হরিশখালীর বেড়িবাঁধ সংস্কারে কাজ করেন স্থানীয় বাসিন্দারা। কয়েক দিন ধরে টানা সংস্কার কাজ করার পর মাত্র ছয় ঘণ্টার ব্যবধানে সাতক্ষীরার আশাশুনি উপজেলার হরিশখালী পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বেড়িবাঁধ আবার ভেঙে গেছে। শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে বাঁধটি ভেঙে যায়। এতে তিনটি গ্রামের প্রায় ১২ হাজার মানুষের জীবনে দুর্ভোগ নেমে এসেছে।
স্থানীয়রা জানায়, এক সপ্তাহ ধরে স্থানীয় লোকজন পাউবোর সহযোগিতায় হরিশখালী ভাঙনকবলিত এলাকায় রিংবাঁধ দেওয়া শুরু করেন। শুক্রবার বেলা ১টার দিকে রিংবাঁধ দেওয়া শেষ হয়। পরে শ্রমিকেরা ওই বাঁধের ওপর নামাজ আদায় করে বাড়ি ফিরে যান। কিন্তু সন্ধ্যা সাতটার দিকে জোয়ারে আবার বাঁধ ভেঙে গেছে। এতে প্রতাপনগর, মান্দারবাড়িয়া ও কল্যাণপুর গ্রামের ১০ হাজার মানুষ পানিবন্দি হওয়ায় দুর্ভোগে পড়েছেন।হরিশখালী গ্রামের বাসিন্দা আবদুর রশিদ বলেন, রিংবাঁধ দেওয়ার পর আবার যখন সন্ধ্যায় জোয়ারের পানি ঢুকছিল, তখন মাইকিং করেও লোকজনকে আনা যায়নি।আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের চেয়ারম্যান শেখ জাকির হোসেন বলেন, এর আগে ঠিকাদার ও পাউবো কর্তৃপক্ষ অপরিকল্পিতভাবে বাঁধ সংস্কার করায় আবার বাঁধটি ভেঙে গেছে।
স্থানীয় বাসিন্দা মাহমুদুল হাসান বলেন, চূড়ান্তভাবে বাঁধে বালুর বস্তা দেওয়ার পরে সেখানে ২০০ শ্রমিক রাখার অনুরোধ করা হয়েছিল, কিন্তু তা করা হয়নি। যদি সেখানে শ্রমিক রাখা হতো, তাহলে বাঁধ ভাঙার সময় তা রক্ষা করা সম্ভব হতো।প্রতাপনগর এলাকার বেড়িবাঁধ তদারকের দায়িত্বে থাকা পাউবোর শাখা কর্মকর্তা জিয়াউর রহমান বলেন, হরিশখালীতে ১১০ মিটার বাঁধ ভেঙে যায় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে। ওই স্থানের পানি আটকাতে ৩১০ মিটার রিং বাঁধ দেওয়া হয়েছিল। এরমধ্যে থেকে ২৫-২৬ মিটার আবার ভেঙে গেছে। যেসব মানুষ স্বেচ্ছাশ্রমে কাজ করেছেন, যদি তাঁরা আরও ৩০ মিনিট কাজ করতেন, তাহলে এই সমস্যা হতো না।




Leave a Reply

Your email address will not be published.