সমাজের আলো : উপজেলার বড়দল ইউনিয়নের বাইনতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় (কাম সাইক্লোন শেল্টার) এর প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্র-ছাত্রীদের ছাদে নিয়ে একাধিকবার অনৈতিক কর্মকান্ডের অভিযোগ পাওয়া গেছে। এব্যাপারে শিক্ষার্থীদের পরিবার স্কুলে গিয়ে প্রতিবাদমুখর হয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের চেষ্টা করেছেন।

অনৈতিক কর্মের শিকার শিশু শ্রেণির ছাত্রী ও তার বোন ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী জানায়, গত বৃহস্পতিবার তারা দু’বোন স্কুলের কাছে গেলে প্রধান শিক্ষক রাহাজ্জান আলী স্কুলের নিচের ফ্লোরে দাঁড়িয়ে বড় বোনকে কাছে আসতে বলেন। বাড়িতে মা নেই রান্না করবে যেতে পারবেনা জানালে, প্রধান শিক্ষক তোদের বাড়িতে যাব বলে তাদের সাথে যেতে থাকে। পেয়ারা আছে, খাব বলে আব্দার করে। তাদের পেয়ারা গাছ ছোট পেয়ারা নেই বললে কিছুদূর গিয়ে ফিরে দাঁড়ায় এবং ছোট বোন (শিশু শ্রেণি) তাকে নিতে চায়। যেতে রাজী না হলেও তাকে শেষমেষ সাথে নিয়ে স্কুলে গিয়ে স্কুলের ছাদে নিয়ে অনৈতিক কাজের চেষ্টা করেন। এক পর্যায়ে তাকে কাউকে কিছু না বলেতে হুমকী দেয়। শিশুটি তার বোনের ডাকে বেরিয়ে এলে বিষয়টি জানাজানি হয়। বাড়িতে গেলে তার মা জানতে পেরে মেয়ে ও শাশুড়ি, শ্বশুরকে নিয়ে স্কুলে গিয়ে ঘটনা জানতে গেলে কথাকাটাকাটি হয়। তখন বেরিয়ে আসে শিক্ষকের পূর্বের এহেন অনৈতিক আরেক কান্ড। এঘটনার কয়েকদিন আগে তিনি ৩য় শ্রেণির এক ছাত্র ও ঐ শিশুটিকে নিয়ে একইভাবে ছাদে গিয়ে অনৈতিক কর্মকান্ডের অবতারণা করেন। সেদিনও তাদেরকে বিস্কুট দিয়ে একথা কাউকে না বলেতে শাসিয়ে দেয় এবং বললে কি করা হবে ইঙ্গিত দিয়ে হুমকীও দেওয়া হয়েছিল। অভিযোগ জানতে পেরে পুলিশ শুক্রবার ঘটনাস্থান পরিদর্শন করেন। ঘটনার শিকার শিশু দু’টিসহ অভিভাবকরা ঘটনার আদ্যোপান্ত পুলিশকে জানায়। তাদের দাবী অভিযোগ সুষ্ঠু তদন্তপূর্বক কার্যকর পদক্ষেপ নেওয়া হোক।

এব্যাপারে স্কুলের সহকারী শিক্ষক সুমিত্র সানা ও ফাতিমা খাতুন জানান, প্রধান শিক্ষক বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত জুম অ্যাপসের মাধ্যমে মিটিং করেন। আমরা দু’জন ক্লাশ নিয়েছি। ক্লাস শেষে আমরা খেতে ও নামাজ পড়তে যাই। কখন কি হয়েছে আমি দেখিনি বা জানিনা। এসএমসি সদস্য নিত্যরঞ্জন সরদার বলেন, মেয়ের মাসহ অভিভাবকরা স্কুলে গিয়ে কৈফিয়ত চাওয়ার ঘটনার সময় তাকে প্রধান শিক্ষক ফোনে জানান। পরে আমি স্কুলে ও মেয়ের বাড়িতে গিয়ে সভাপতিকে জানিয়ে কি করা যায় বলে জানিয়ে আসি। অভিযুক্ত প্রধান শিক্ষক রাহাজ্জান আলী সব অভিযোগ অস্বীকার করে বলেন, স্কুলের পরিবেশ বিনষ্টকারীরা আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে। ম্যানেজিং কমিটির সভাপতি কল্যাণ গাইন জানান, ঘটনাটি শিশুটির বাবা মায়ের মুখ থেকে শুনেছি। এনিয়ে সহকারী শিক্ষা অফিসার আবু সেলিমের সাথে কথা বলেছি, তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। ক্লাস্টার অফিসার ও সহকারী উপজেলা শিক্ষা অফিসার আবু সেলিম জানান, ঘটনাটি আমার নলেজে এসেছে। প্রাথমিকভাবে খোঁজখবর নিয়েছি। পুলিশ ঘটনা তদন্তে গিয়েছিল জেনেছি। রবিবার বিষয়টি সম্পর্কে জানতে আমি স্কুলে যাব বলে তিনি জানান।

আশাশুনি থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ গোলাম কবির বলেন, বিষয়টি শুনেছি। ঘটনাস্থল পুলিশ পরিদর্শন করেছে। ভুক্তভোগীদের বলেছি অভিযোগ দিতে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এদিকে, বিষয়টি নিয়ে এলাকায় চাপা ক্ষোভের সৃষ্টি হয়েছে। ঘটনার সুষ্ঠু তদন্ত করে অভিযুক্ত শিক্ষককে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন শিশুর পরিবারসহ স্কুলের অন্যান্য অভিভাবকবৃন্দ ও শিক্ষার্থীরা।




Leave a Reply

Your email address will not be published.