সমাজের আলো : কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে উকিল নোটিশ পাঠানোর পর এবার ব্যাংক হিসাব স্থগীত করার দাবী জানিয়েছে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সদস্য ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন।

তিনি বলেন, সম্পূর্ণ অবৈধভাবে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের কমিটি দখল করা হয়েছে। এই কমিটির কোন আইনগত ভিত্তি নেই। ফলে ভোমরা স্থল বন্দর শাখা সোনালী ব্যাংক এবং সাতক্ষীরা সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংকে থাকা এসোসিয়েশনের একাউন্ট পরিচালনাকারীর নাম সম্পূর্ণ অবৈধভাবে পরিবর্তন করা হয়েছে।

গত সেপ্টেম্বর মাসের ৪ তারিখে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। ঐ সভায় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত হয়ে একটি কমিটি ঘোষণা করেন। কাজী নওশাদ দেলোয়ার রাজু সভাপতি এবং মোস্তাফিজুর রহমান নাসিমকে ঐ কমিটির সাধারণ সম্পাদক করা হয়। বিএনপি আওয়ামী লীগ ও জাতীয় পাটির নেতৃবৃন্দের সমন্বয়ে ঐ কমিটি গঠন করা হয়। সর্বশেষ কমিটিতে থাকা জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আরাফাত হোসেন এবং সাতক্ষীরা সদর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমানকে বাদ দিয়ে বিএনপিপন্থি দুইজন ও সর্বশেষ কমিটির ৭ জনকে নতুন কমিটিতে অন্তর্ভুক্ত করে ৯ সদস্য বিশিষ্ঠ এই কমিটি গঠন করা হয়।

উক্ত কমিটি চ্যালেঞ্জ করে মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আইনজীবী ব্যারিস্টার এম. আতিকুর রহমান সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপনের পক্ষে উকিল নোটিশ প্রেরণ করেন। নোটিশে গত ৪ সেপ্টেম্বর গঠিত (২০২১-২০২৪) কার্যনির্বাহী কমিটি অবৈধ দাবি করে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়। নোটিশ পাওয়ার ৫ দিনের মধ্যে এটি কার্যকর করতে বলা হয়েছে।
এদিকে শেখ এজাজ আহমেদ স্বপন আরো জানান, বর্তমান কমিটির মেয়াদ আজ ১০ অক্টোবর ২০২১ তারিখে শেষ হওয়ার কথা। ঘোষিত কমিটি এখনো খুলনা বিভাগীয় যুগ্ম শ্রম পরিচালকের দপ্তর থেকে অনুমোদন করা হয়নি। এমন কি সর্বশেষ আরাফাত হোসেনের নেতৃত্বাধীন কমিটি দায়িত্ব হস্তান্তরও করেনি। কিন্তু তার পূর্বেই দায়িত্ব দখল করা হয়েছে এবং সম্পূর্ণ জাল জালিয়াতি করে ব্যাংক হিসাব পাল্টে ফেলা হয়েছে বলে তিনি দাবী করেন।

এব্যাপরে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের বিদায়ী সভাপতি ও জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক আরাফাত হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ৪ সেপ্টেম্বরের সাধারণ সভায় আমাদের রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত হলে আমি তাদেরকে বলেছিলাম নির্বাচন কমিশন গঠন করে গঠনতান্ত্রিক প্রক্রিয়ায় সবকিছু করার জন্য। কিন্তু তারা সে সময় দেননি। তিনি আরো বলেন, আমি দুই বছর আগেই ঘোষণা দিয়েছিলাম আমি আর ভোট করবো না। সে জন্য সম্মানজনকভাবে কমিটি থেকে বিদায় নিতে চেয়েছিলাম। কিন্তু যারা হস্তান্তরের আগেই দায়িত্ব নিয়ে নিলেন তারা আমার সাথে কোন রকম যোগাযোগ করেন নি। সাধারণ সভার রেজুলেশনে আমার কোন স্বাক্ষর করানো হয়নি। এমনকি সর্বশেষ কমিটির কোন সভা আহবান করে রাজনৈতিক নেতৃবৃন্দের ঘোষিত কমিটির নিকট দায়িত্ব হস্তান্তরও করা হয়নি। তাছাড়া এসোসিয়েশনের নিবন্ধনকারী প্রতিষ্ঠান জেডিএলও এই কমিটি এখনো অনুমোদন করেনি।

এদিকে ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিমের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, সাধারণ সভায় রাজনৈতিক নেতৃবৃন্দ কমিটি ঘোষণা করার পর আর কোন আনুষ্ঠানিকতার দরকার হয় না। তাছাড়া জেডিএলের কমিটি অনুমোদনের কোন বিধান নেই বলে তিনি জানান। তিনি আরো বলেন, সেপ্টেম্বর মাসের ৯ তারিখে আমরা নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করেছি এবং সে অনুযায়ী ব্যাংক হিসাব পরিচালনাকারীও পরিবর্তন করেছি। এতে আইনের কোন ব্যত্যয় হয়নি বলে তিনি দাবী করেন।




Leave a Reply

Your email address will not be published.