সমাজের আলো : আশ্রয়ন প্রকল্পের ২৯ পরিবারের ঘরের মালামাল এক পরিবারের মালিক মোস্তফা গাজীর বিরুদ্ধে হরিলুট করার অভিযোগ উঠেছে ।সরেজমিনে দেখা গেছে, উপজেলার দরগাহপুর ইউনিয়নের রামনগরে বিগত ১৮ বছর পূর্বে অসহায় ভূমিহীন ৩০ পরিবারের বসবাসের জন্য টিনের ছাউনি পাকা দেওয়াল ও মেঝে বেস্টিত ঘর নির্মাণ করা হয়। প্রত্যেক পরিবারের জন্য টিনের পার্টিশান দিয়ে ২ রুম বিশিষ্ট ঘর টিউবওয়েল ও ল্যাট্রিনের ব্যবস্থা করা হয়েছিল।

৩০ পরিবারের মধ্যে ২৯ পরিবারের লোকজন একে একে জীবন জীবিকার তাড়নায় ঘর ছেড়ে দিয়ে অন্যত্র বসবাস করেন। ওইসব ঘরের ঢেউটিন, টিন দিয়ে পার্টিশানের বেড়া, অন্যান্য মালামালসহ সকল সরঞ্জামাদি বর্তমানে এক মাত্র বসবাসকারী পরিবারের মালিক মৃত আমিন গাজীর ছেলে মোস্তফা গাজী নিজের দখলে রয়েছে। সে নিজে ওসব ঘরবাড়ির অবকাঠামো মালামালের দেখভাল করে থাকে। এ সুযোগে মোস্তফা গাজী দিনে দিনে ওইসব ঘরবাড়ির জিনিসপত্র ও ঢেউটিন গোপনে খুলে বিক্রি করে ফাকা করতে শুরু করে। বিষয়টি এলাকাবাসীর নজরে আসলে দরগাহপুর ইউপি চেয়ারম্যান বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন।

এরই প্রেক্ষিতে ইউপি চেয়ারম্যান তদন্ত করে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নিলে কিছু সময় চোরা কারবারী বন্ধ থাকলেও আবারও শুরু করেছে মোস্তফা গাজী ওইসব জিনিসপত্র ঘুলে বিক্রয় করা। এরই ধারাবাহিকতায় গত ১ অক্টোবর মোস্তফা গাজী আবারও বেশকিছু টিন গোপনে বিক্রয় করেন। ৪ অক্টোবর কিছু টিন খুলে বিক্রয়ের জন্য একটিস্থানে ঝাপ করে রাখেন। এলাকাবাসীর মাধ্যমে খবর পেয়ে স্থানীয় সাংবাদিকরা ঘটনাস্থলে পৌছালে খুলে রাখা কিছু টিনের স্তুপ দেখতে পান।এ ব্যাপারে অভিযুক্ত মোস্তফা জানান, আগে তিনি কিছু খারাপ টিন বিক্রয় করেছিল। ইউপি চেয়ারম্যান বলার পরে আর বিক্রয় করিনি। অনেক ঘরের চালের টিন নেই, বেড়ার টিন, অন্যান্য সরঞ্জাম নেই, ফাঁকা হয়ে গেছে, এসব টিন গেল কোথায় ? প্রশ্নের সঠিক উত্তর না দিতে পারলেও মোস্তফা সবকিছু দেখাশোনা করছেন, এতে অনেকের সহ্য হচ্ছেনা। তাই তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হচ্ছে বলে সে দাবী করে। এব্যাপারে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহাগ খান জানান, আমি আশাশুনি যোগদান করার অনেক আগেই ঘরগুলো নির্মাণ করা। আমরা একবার ওই স্থানে দেখতে গিয়েছি মাত্র। ঘরের জিনিসপত্র তছরূপে কোন অভিযোগ পেলে অবশ্যই খতিয়ে দেখা হবে। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন ও সহকারী কমিশনার (ভ‚মি) শাহীন সুলতানাকে সাংবাদিকদের পক্ষ থেকে জানানো হলে ইউএনও নাজমুল হুসেইন খাঁন বিষয়টি গুরুত্ব সহকারে দেখার জন্য সহকারী কমিশনার (ভ‚মি) কে নির্দেশ দেন। তবে এরিপোর্ট লেখা পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি বলে জানা গেছে।




Leave a Reply

Your email address will not be published.