ধর্ম অবমাননা একটি রাষ্ট্রের জন্য অশুভ সংকেত কারন সামান্য একটি বাক্য গোটা দেশকে অশান্তি ও অরাজকতার মাঝে ফেলে দেয়। দ্রুত ও কার্যকারী ব্যাবস্থা না নিলে সমাজ দেশ সব কিছুর ক্ষতি সাধন হয়।
রাষ্ট্র ব্যবস্থায় যে কোন কিছুর স্থায়ী সমাধান হয় আইন তৈরীর মাধ্যমে।
সেক্ষেত্রে মহানবী (স) কে এবং ইসলামকে অবমাননার বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে আইন তেরী করা হচ্ছে স্থায়ী সাফল্য অর্জন।
বাংলাদেশের বিভিন্ন স্থানে ভারতে মহানবী (স) কে কটূক্তির বিরুদ্ধে প্রতিবাদ হচ্ছে।
এর আগে ফ্রান্সে ইসলাম অবমাননার প্রতিবাদেও বাংলাদেশে এমন প্রতিবাদ হয়েছিলো।
কথা হচ্ছে, এসব প্রতিবাদের আলটিমেট লক্ষ্য বা সফলতা কি হওয়া উচিত ? বাংলাদেশে যে প্রতিবাদগুলো হচ্ছে, তাদের প্রথম টার্গেট থাকবে, বাংলাদেশ সরকারকে বাধ্য করা, যেন তারা মহানবী (স) কিংবা ইসলাম অবমাননার বিরুদ্ধে আইন তৈরী করে।
উল্লেখ্য বাংলাদেশে কিন্তু এখন ইসলাম ধর্ম অবমাননা নিয়ে পৃথক কোন আইন নেই। অথচ ইসলামকে বাংলাদেশ সাংবিধানিক রাষ্ট্রধর্ম হিসেবে স্বীকৃতি দিয়েছে এবং বাংলাদেশের ৯৫% মানুষ মুসলমান। বাংলাদেশে ধর্ম অবমাননার যে আইন আছে তা খুবই দুর্বল আইন এবং সব ধর্ম মিলিয়ে আইন। রাষ্ট্রধর্মের আলাদা মর্যাদা সেখানে দেয়া হয় নাই।
এজন্য বলছি, বাংলাদেশে যে প্রতিবাদগুলো হচ্ছে, তার ফলাফল যেন হাওয়ায় মিলিয়ে না যায় এজন্য একটি লক্ষ্য ঠিক করে সবার প্রতিবাদ করা উচিত। সবার একটি নির্দ্দিষ্ট দাবী তোলা উচিত। দাবীটা হচ্ছে, রাষ্ট্রধর্ম ইসলাম অবমাননার বিরুদ্ধে সু-নির্দ্দিষ্ট আইন চাই। সেই আইনে রাষ্ট্রধর্ম ধর্ম অবমাননার শাস্তি রাষ্ট্রদ্রোহীতা হিসেবে বিবেচনা করতে হবে।
প্রতিবাদ মিছিলে যদি এই দাবীর পক্ষে সবাই একযোগে দাবী তুলে,
এবং সর্বক্ষেত্রে আলোচনা হয়, তবে এক সময় তার সফলতা আনা অবশ্যই সম্ভব।

কয়েকদিন আগে উচ্চ আদালত ঘোষণা দিয়েছে- বোরকা পরা মুসলিম নারীদের সাংবিধানিক অধিকার।
এই কাজটি কিন্তু ব্যক্তি উদ্যোগে মুসলমানরা রিট করে করেছে।
বোরকা নিয়ে হাজারটা মিছিল-বিক্ষোভ করলেন, তার থেকে বেশি ফলদায়ক হচ্ছে, উচ্চ আদালতের এ ঘোষণা। কারণ রাষ্ট্রেরই তখন দায়িত্ব হয়ে যায়, বোরকা বিরোধীদের দমন করা।

ঠিক তেমনিভাবে আপনি কটূক্তির প্রতিবাদে হাজারটা মিছিল করলেন, শক্ত শক্ত শ্লোগান দিলেন,
কিন্তু সেই শ্লোগান এক সময় হাওয়ায় মিশে যাবে। এর বদলে স্থায়ী সমাধান হবে, যদি ইসলাম ও মহানবী (স) এর অবমাননার বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে আইন পাশ করা যায় কিংবা উচ্চ আদালত থেকে কোন রায় নিয়ে আসা যায়্। দেশে এ আইন পাশ হওয়ার পর আন্তর্জাতিকভাবেও এমন আইনের দাবী তোলার টার্গেট থাকতে হবে।

তাই প্রতিবাদ বিক্ষোভ যদি করতেই হয়, তবে স্থায়ী সমাধানের কোন টার্গেট বা দাবী নিয়ে প্রতিবাদ বিক্ষোভ করুন, তখনই এ প্রতিবাদ বিক্ষোভ কাজে আসবে। একই সাথে একটি রাষ্ট্র সুন্দরভাবে ভাবমুক্তি উজ্বল রাখতে পারে বিশ্বের দরবারে কোন প্রকার অপ্রিতিকর বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়না রাষ্ট্রপ্রধান ও দেশের মানুষ কে।

মন্তব্য: সরদার আবু সাইদ
(সাংবাদিক) দৈনিক নব জীবন সাতক্ষীরা প্রতিনিধি




Leave a Reply

Your email address will not be published.