সমাজের আলো : ভোমরা চেকপোস্টে কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। ঘুষ গ্রহণের নানা কৌশল তৈরি করেছে এই অফিসের কর্মকর্তা ও কর্মচারিরা।
টেবিলের ট্রয়ার টেনে টাকা নিচ্ছে প্রকাশ‍্য। পাসপোর্ট গুনে টাকা আদায়।
আর সেই কৌশলের ফাঁদে পড়ে বৈধ কাগজপত্র থাকার পরও উৎকোচ না দিয়ে রক্ষা পাচ্ছে পাসপোর্ট যাত্রীরা। ভোমরা কাস্টমস চেকপোস্টের এসব নিয়ম যেন নিত্য দিনের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। ভ্রমনকারীদের অভিযোগের তীর চেকপোস্টের এসআই ইউনুস ব্যাপারী, সিপাহী শাহ-আলম, সিপাহী নাজমুল খানের বিরুদ্ধে।

১৪ জুন ভোমরা কাস্টমস চেকপোস্টে অপেক্ষার পর দেখা যায়, অনিয়ম আর দুর্নীতির নানা চিত্র। যেন এসব কর্মকর্তা আর কর্মচারিদের কাছে টাকা ছাড়া কোন কথা নেই। আর টাকা দিলে পাসপোর্টের কোন সমস্যাও নেই। বৈধ ভারতীয় পাসপোর্ট যাত্রী সাধন দাস পাসপোর্ট নং -(ট ৮৪৬৬৩৮৭) জানান, তার কাছ থেকে ৪শত টাকা নিয়েছে অফিসে দায়িত্ব থাকা কর্মচারী। তিনি আরো বলেন, আমরা পাঁচজন এসেছি, আমাদের কাছ থেকে ২০০০ টাকা নিয়েছেন। কার্তিক দাস পাসপোর্ট নং-(ট ৮৬৮৪০৫৪), গনেশ দাস পাসপোর্ট নং-(ট ৮৫৯৬৬৭২), মন্ডল সারতী রাণী-পাসপোর্ট নং- (ভিএল০৯০৫১৬০), ভ্রমনকারিদের সাথে যেমনি চরম দূর্ব্যহার, তেমনি আর্থিক সুবিধা নিয়ে ছেড়ে দিতে দেখা গেছে। এদের প্রত্যেকের কাছ থেকে ৫০০ টাকা থেকে শুরু করে ৫ হাজার টাকা পর্যন্ত নেয়ার অভিযোগ রয়েছে। গড়ে প্রতিদিন প্রতিদিন ৬শ’ থেকে ৭শ’ পাসপোর্ট যাত্রী যাতায়াত করে।
সূত্র আরও জানান, ঘুষ গ্রহণের কালো থাবায় আক্রান্ত হচ্ছে বাংলাদেশ ভারত গমন ও বর্হিগমনকারি হাজার হাজার বৈধ পাসপোর্ট যাত্রীরা। চিকিৎসা, ব্যবসা আর ভ্রমনের উদ্দেশ্যে বিপুল সংখ্যক বাংলাদেশী বর্তমানে অবৈধ অনুপ্রবেশ পরিহার করে বৈধভাবে পাসপোর্টের মাধ্যমে ভারতে প্রবেশের পূর্বে যখন ভোমরা কাস্টমস চেকপোস্টে চলে আসেন তখন এসব বৈধ পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে বিভিন্ন আইনের ফাঁদে ফেলে আদায় করা হচ্ছে হাজার হাজার টাকা।

ভোমরা কাস্টমস চেকপোস্ট থেকে বাংলাদেশী পাসপোর্ট যাত্রীরা অভিযোগ করে প্রতিবেদককে জানান, ভোমরা চেকপোস্টের অমানবিক আচরণে পাসপোর্ট যাত্রীরা অকারণেই নাজেহাল হচ্ছে। বৈধভাবে যেতে যেভাবে নাজেহাল হতে হয়, তার চেয়ে অবৈধভাবে যাওয়াটাই অনেক ভাল।ভূক্তভোগী পাসপোর্ট যাত্রীদের অভিযোগ, বাড়িতে ব্যবহারের জন্য শুল্কমুক্ত কিছু ব্যবহৃত পণ্য সামগ্রী থাকলে চেকপোস্টের কর্মকর্তা সিপাহীরা একজোট হয়ে আইনের ভয় দেখিয়ে আর্থিক সুবিধা নিয়ে থাকেন। অথচ যে পন্যগুলো আদৌ কোন ট্যাক্স এর আওতায় আসে না। কাস্টমস আইনের বরাত দিয়ে জানা গেছে, যে কোন বৈধ পাসপোর্ট যাত্রী গৃহকার্যে ব্যবহারের জন্য কমপক্ষে ২৫ হাজার টাকার পণ্য বহন করতে পারবেন। কিন্তু এই চেকপোস্টের দায়িত্বরত এসআই ইউনুস ব্যাপারী , সিপাহী শাহ-আলম, সিপাহী নাজমুল খানের অদৃশ্য শক্তির মহড়া দিয়ে তাদের অপকর্ম অব্যাহত রেখেছেন। বর্তমানে বৈধভাবে পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে ছলে বলে কৌশলে ঘুষ গ্রহণের প্রধান কেন্দ্র হিসেবে ভোমরা শুল্ক চেকপোস্ট অফিস কে ব্যবহার করা হচ্ছে বলে একাধিক পাসপোর্ট যাত্রীর অভিযোগ। এসব ঘটনার পরও উর্দ্ধতন কর্মকর্তারা নীরবে ভূমিকা পালন করছেন।

পাসপোর্ট যাত্রী হয়রানির অভিযোগের ব্যাপারে জানতে চাইলে ভোমরা স্থল বন্দরের কাস্টমস কর্মকর্তা (এসি) আমীর মামুন জানান, পাসপোর্ট যাত্রী হয়রানি বিষয় কিছু জানা নেই। তবে আপনি বলছেন, ওইখানে যারা দায়িত্বে আছে তাদের ডেকে ঘটনা শুনে ব্যবস্থা গ্রহন করবো।




Leave a Reply

Your email address will not be published.