উপকূলের জন্য হোক একটি দিন, জোরালো হোক উপকূল সুরক্ষার দাবি’

এই স্লোগানকে সামনে রেখে ১২ই নভেম্বার শনিবার সাতক্ষীরা শ্যামনগর সুন্দরবন স্টুডেন্টস সলিডারিটি টিম এর আয়োজনে ও গবেষণা প্রতিষ্ঠান বারসিকের সহযোগিতা জলবায়ু বিপন্ন উপকূল সুরক্ষার দাবিতে এক যোগে পদ্মপুকুর, আটুলিয়া, কৈখালী, কাশিমাড়ী, রমজাননগর ইউনিয়নে যুব ও স্থানীয় জনগোষ্ঠির অংশগ্রহণে খোলপেটুয়া নদীর তীরে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন কর্মসূচিতে
১২ নভেম্বরক উপকূল দিবসকে রাষ্ট্রীয় ভাবে ঘোষণার দাবি জানান যুব ও স্থানীয় জনগোষ্ঠী।

এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের উপকূলে অফুরন্ত সমস্যার সম্ভাবনা রয়েছে।
উপকূলের বিপুল জনগোষ্ঠী জাতীয় অর্থনীতিতে বড় অবদান রাখছে। তা সত্ত্বেও উপকূলের প্রায় ৫/৬ কোটি মানুষ চরম ঝুঁকিতে রয়েছে।জলবায়ু বিরূপ পরিবর্তনের ফলে এই ঝুঁকি দিন দিন বাড়ছে। উপকূলের বহু এলাকা অরক্ষিত থেকে যাচ্ছে যুগের পর যুগ।
বক্তারা উপকূলীর সমস্যা ও সংকট উল্লেখ করে বলেন, উপকূলে স্থায়ী বেড়ীবাঁধ, তীব্র পানির সংকট, খাদ্য ও স্বাস্থ্য সংকটের স্থায়ী সমাধান এবং সুন্দরবন ও তার প্রান-প্রকৃতি সুরক্ষায় রাষ্ট্রীয়ভাবে একটি দিবস ঘোষণা এখন সময়ের দাবি।
তারা আর বলেন উপকূল দিবস ঘোষণা করা হলে সরকার, উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমসহ বিভিন্ন মহলে উপকূলের গুরুত্ব বাড়বে। এর মাধ্যমে উপকূলের সুরক্ষা ও সেখানকার জনগোষ্ঠীর অধিকার ও ন্যায্যতা প্রতিষ্ঠিত হবে।

১৯৭০ সালের ১২ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ‘ভোলা সাইক্লোন’ উপকূলে আঘাত হানে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার মতে ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতী একটি ঝড়।




Leave a Reply

Your email address will not be published.