সমাজের আলোঃ অপরাজিতা ফুলটি Popilionaceae পরিবারের অন্তর্ভুক্ত একটি ফুল। অত্যন্ত আকর্ষণীয় এই ফুলটি সাধারণত বর্ষাকালে হয়ে থাকে। এটি অনেক লম্বা ও লতানো একটি গাছ। ফুলটি দুটি রঙের হয়ে থাকে, সাদা ও নীল। অপরাজিতার ফুল, পাপড়ি, মূল ও গাছের লতা নানান ঔষধি গুনাগুণ সম্পন্ন।
মূর্ছা যাওয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হিস্টেরিয়া বলে। কোন ব্যক্তির হিস্টেরিয়া আক্রমনের সময়, অপরাজিতা ফুলের গাছ ও পাতা থেঁতে ছেঁকে ১ চা চামচ রস রোগীকে খাওয়ালে রোগী স্বাভাবিক হয়ে যায়।
অপরাজিতার মূলের সাথে ৫/৬ গ্রাম পরিমাণ ঘি মিশিয়ে শিলে পিষে অল্প মধু দিয়ে সকাল বিকাল টানা ৭ দিন খেলে, গলগন্ড রোগ ভাল হয়ে যায়।
শরীরের কোন স্থান ফুলে গেলে, ওই স্থানে নীল  অপরাজিতার পাতা, মূল সহ বেটে অল্প গরম করে লাগালে, ফুলাভাব কমে যায়। ফুলাভাব না কমা পর্যন্ত লাগিয়ে রাখতে হবে।
শিশু অথবা বয়ষ্ক যারা ঘন ঘন প্রস্রাব করে এই ক্ষেত্রে সাদা বা নীল অপরাজিতা গাছের মূল  সহ রস করে এক চা চামচ প্রত্যেকদিন ২ বার একটু সামান্য দুধ মিশিয়ে সকাল বিকাল এক সপ্তাহ খেলে উপকার পাওয়া যায়।
ঠাণ্ডাজনিত কারনে গলার স্বর ভেঙ্গে গেলে, অপরাজিত গাছের লতানো পাতা ১০ গ্রাম পরিমানে নিয়ে ৪/৫ কাপ পানিতে সিদ্ধ করতে হবে। সিদ্ধর পানি ১ কাপ থাকা অবস্থায় নামিয়ে ছেঁকে, ৪/৫ দিন ৩/৪ বার ১৫ মিনিট গারগেল করলে স্বর ভালো হয়ে যায়।
অপরাজিতা মূলের রস ১ চা চামচ আধা কাপ অল্প গরম পানিতে মিশিয়ে, সেই পানি ১০/১৫ মিনিট মুখে রেখে ৭ দিনে ৩বার গারগেল করলে শুষ্ক কাশি ভালো হয়ে যায়। এক্ষেত্রে মিশ্রণটি খাওয়া যাবে না।
এক টুকরা মূল ও গাছ থেঁতলে তার রস হাতের তালুতে নিয়ে নাক দিয়ে টেনে দিনে দু’তিন বার নস্যি নিলে মাথা ব্যাথা সেরে যায়।



Leave a Reply

Your email address will not be published.