হাফিজুর রহমান শিমুলঃক্রিশ্চিয়ান এইডের অর্থায়নে নওয়াবেঁকী গণমুখী ফাউন্ডেশনের (এনজিএফ) কারিগরি সহযোগিতায় মিশন মহিলা উন্নয়ন সংস্থা’র বাস্তবায়নে কৃষ্ণনগর ইউনিয়নে দুর্যোগ ও জলবায়ু সহনশীলতা কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২সেপ্টেম্বর) সকাল ১০ টায় কৃষ্ণনগর ইউপির সভাকক্ষে অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন মিশন মহিলা উন্নয়ন সংস্থা‘র প্রধান ছকিনা পারভীন এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও কৃষ্ণনগর ইউপি চেয়ারম্যান মোছাঃ সাফিয়া পারভীন।

তিনি তার বক্তব্যে বলেন” মিশন মহিলা উন্নয়ন সংস্থা দুর্যোগ ব্যবস্থাপণা কার্যক্রম ও ত্রান বিতরন করেন। মিশন মহিলা উন্নয়ন সংস্থা মানব সেবায় সর্বদা কাজ করছে। আমি তাদের প্রত্যেকটি ভাল কাজের সহযোগিতা করে থাকি। মিশন মহিলা উন্নয়ন সংস্থার প্রধান বক্তব্য বলেন বাংলাদেশের দক্ষিণাঞ্চলে সাতক্ষীরা জেলার অন্তর্গত কালিগঞ্জ এবং শ্যামনগর উপজেলা সুন্দরবনের নিকটবর্তী একটি দূর্যোগ ঝুকিপূর্ণ উপকূলীয় অঞ্চল। এই এলাকা প্রাকৃতিক ধ্বংশলীলার প্রধান কেন্দ্র, যেখানে ঘূর্ণিঝড়, অতিবৃষ্টি, নদী ভাঙন, বণ্যা এবং জলাবদ্ধতার মত দূর্যোগ নিত্য লেগে আছে। তাই সামাজিক চিত্র সম্পূর্ণ ভীন্ন।

জনসংখ্যার অধিকাংশই বেকার, দরিদ্র, শোষিত, নিপীড়িত শিকার। বিশেষ করে দূর্যোগের মুহূর্তে মনুষের জান ও মাল রক্ষার জন্য স্ব-উদ্যোগে বিভিন্ন ধরনের কর্মকান্ড পরিচালনা করে আসছে। ঘূর্ণিঝড়, বন্যা, মৌসূমী ঝড়, জ্বলোচ্ছাস প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগের সময় সতর্কবার্তা প্রচার, আশ্রয়কেন্দ্র নির্ধারন, মানুষকে আশ্রয়কেন্দ্রে স্থানন্তর, ত্রান বিতরন, চিকিৎসা ব্যবস্থা প্রদাণ এবং দুর্যোগ পরবর্তি ব্যবস্থাপণা তার মধ্যে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসময় আরো উপস্থিত ছিলেন অত্র ইউপি’র সদস্য ও সদস্যাগন, সূধী, সুফলভোগী ও মিশন মহিলা উন্নয়ন সংস্থার কর্মী ও কর্মকর্তাবৃন্দ।অনুষ্ঠান পরিচালনা করেন মিশন মহিলা উন্নয়ন সংস্থা’র প্রকল্প পরিচালক শেখ আব্দুল্লাহ।




Leave a Reply

Your email address will not be published.