হুমায়ুন কবির সোহাগ, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধিঃ অর্থাভাবে শিক্ষা থেকে ছিটকে পড়া মানুষগুলোকে বই পড়ার মাধ্যমে মৌলিক শিক্ষায় শিক্ষিত হয়ে আদর্শ সমাজ প্রতিষ্ঠার লক্ষে ঝিনাইদহের কালীগঞ্জে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে।শুক্রবার বেলা সাড়ে ১২টার সময় শহরের কলেজ রোডে প্রধান অতিথি হিসাবে নিজেই দোয়া ও মোনাজাত করে ফেরিওয়ালা মিরাজুল হকের বঙ্গবন্ধু স্মৃতি পাঠারের ভিত্তিপ্রস্তরের উদ্বোধন করেন কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল কালাম আজাদ, বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা মিরাজুল হক, পাঠাগারের প্রতিষ্ঠাকালীন সহযোগী ও ইমরান হোসেন, শরিফুল ইসলাম, সংগীত শিল্পী ও শিল্পী আর্ট এর কর্ণধার সূভাষ দাস, বাউল শিল্পী মতিয়ার রহমান, নন্দ রায়, মাসুদুর রহমানসহ স্থানীয় কর্মরত সাংবাদিকবৃন্দ।

ভিত্তিপ্রস্তর উদ্বোধনর সময় মেয়র আশরাফ বলেন, মিরাজুল হক বহু কষ্ট করে হকারী করা টাকা দিয়ে কিনেছেন প্রায় ৩ লক্ষাধিক টাকার মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে লেখা বইসহ বিভিন্ন প্রকার বই। নিজে দু’বেলা দু’মুঠো খেতে না পারলেও অর্থাভাবে শিক্ষা থেকে ছিটকে পড়া মানুষগুলোকে বই পড়ার মাধ্যমে মৌলিক শিক্ষায় শিক্ষিত হয়ে আদর্শ সমাজ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন ফেরিওয়ালা মিরাজুল হক। পাঠাগার থাকলে এলাকার গৌরব উজ্জ্বল হয়। ইতিহাস, ঐতিহ্য, সাংস্কৃতি, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে জানতে ও জানাতে ভূমিকা পালন করবে। এমন উপলব্ধি থেকে তিনি নিজ এলাকায় প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার। আশা করি এখন থেকে সবাই এই পাঠাগারের পৃষ্ঠপোষকতায় অংশ নিবেন। আমি চাই পাঠাগারটি আলোর মুখ দেখুক। সমাজের বিভিন্ন শেনি পেশার মানুষ জ্ঞান অন্বেষণে পাঠাগারে এসে মেল বন্ধনে আবদ্ধ থাকবে।উল্লেখ্য ফেরিওয়ালা মিরাজুল হক দীর্ঘদিন হকারী করে কেনেন অসংখ্য বই। এরপর ২০১৫ সালের মার্চ মাসে শহরের কলাহাটা মোড়ে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগার প্রতিষ্ঠা করেন। ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আজীম আনার সেই পাঠাগারটি উদ্বোধন করেন। প্রথম কয়েক বছর নিজ অর্থে পাঠাগারটি চালালেও পরে অর্থ, জায়গা ও পৃষ্টপোষকতার অভাবে পাঠাগারটি প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। এখন থেকে পাঠাগারটি আবার আলোক মুখ দেখবেন বলে মনে করেন স্থানীয়রা।

এসময় মিরাজুল হক খুশীতে আবেগ আফ্লুত হয়ে বলেন আজকের দিনটি আমার জীবনের সবচেয়ে আনন্দের দিন। অনেক চড়াই উতরাই পার করে আজ থেকে আমার স্বপ্নের বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারটি আলোর মূখ দেখবে বলে আমি মনে করি। আমাদের পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ পাঠাগারের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেছেন। ২০১৪ সাল পাঠাগার প্রতিষ্ঠার পর থেকে আমি শারীরিক ও মানষিক ভাবে অনেক নির্যাতিত হয়েছি। আজ থেকে আমার কষ্ঠ সার্থক হতে চলেছে। এজন্য আমি কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ এবং যারা সর্ব সময় আমার পাশে থেকে সহযোগীতা করেছেন আমি সবাইকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাচ্ছি।




Leave a Reply

Your email address will not be published.