মো: আনিসুর রহিম : ১৯৯৬ সাল থেকে ২০২১ খ্রি:। সুদীর্ঘ ২৫ বছর। ১৯৯৬ এর ১৯ জুন রাতে আলহাজ্ব স. ম আলাউদ্দীনকে কাটা রাইফেলের গুলিতে হত্যা করা হয়েছিল। কারা থ্রি নট থ্রি রাইফেল ও পাইপগান নিয়ে গুলি করে হত্যার করবার জন্য দৈনিক পত্রদূত অফিসের সামনে শহিদ আব্দুর রাজ্জাক পার্কে সুযোগের অপেক্ষায় ছিলো এবং সময়মত দক্ষতার সাথে জানালা দিয়ে রাইফেলের টিগার টিপে বীর মুক্তিযোদ্ধা সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি ও দৈনিক পত্রদূত পত্রিকার সম্পাদক ও প্রকাশক স. ম আলাউদ্দিনকে রাত ১০টা ২৩ মিনিটে গুলি করে হত্যা করেছিল; এ কথা সাতক্ষীরাবাসীর অজানা নয়।
১৯৯৬ সালে সাতক্ষীরা সদর থানার দক্ষিণ পাশে দৈনিক পত্রদূত অফিস এবং পত্রদূত অফিসের দক্ষিণ পাশের বিল্ডিং দৈনিক সাতক্ষীরা চিত্রে অফিস ছিলো। সাতক্ষীরা চিত্র পত্রিকার সম্পাদক হিসেবে আমি নিজেই সম্পাদকীয় লিখতাম। ১৬ জুন রাত ৯টার পর আমি জড়তা কাটাতে অফিস হতে সামনের রাস্থায় পাইচারী করতে এসে পত্রদূত অফিসে কয়েকজনের সরব উপস্থিতি লক্ষ্য করে সম্পাদকের রুমে উকি দিতেই আলাউদ্দিন ভাই বললনে, ‘আরে আনিস, ভিতরে এসো, বস, চা খাও।’ আমি সালাম দিয়ে ঢুকে দেখি আওয়ামী লীগের জেলা সহ-সভাপতি রুহুল আমিন, আলিপুরের আব্দুস সবুর সরদার এবং খলিলুল্লা ঝড়– বসে গল্প গুজবে মেতে আছেন। সবাই আমার খুবই পরিচিত এবং ঘনিষ্ঠজন হলেও এক অস্বস্থির মাঝে বসলাম। অস্বস্থি এ কারণে যে, আব্দুস সবুর সরদার ১৯৮৮ সালে আমাকে, সুভাষ চৌধুরী, আবুল কালাম আজাদসহ অনেককে সদম্ভে জেলখানায় ঢুকাতে পুলিশকে সফলভাবে ব্যবহার করেছিল।

পিওন রব চা ও বিস্কুট দিয়ে আপ্যায়ন করলো। এক সময় অনেক কাজ বাকী আছে বলে সবার অনুমতি নিয়ে চলে এলাম।
ঐদিন রাতে ১৬জুন তারা চলে যাওয়ার পর দু’জন ঘাতক কাটা রাইফেলের ট্রিগার টিপে গুলি ছুড়লেও বিস্ফোরিত হয়নি। কিন্তু ট্রিগার টেপার শব্দে ঘাতকরা দ্রæত পালিয়ে চলে আসে। চোরাই এবং অবৈধ গুলি অনেক সময় কাজ করে না। সেদিন হয়তো সেইরকমটাই হয়েছিল। পরবর্তীতে ১৯জুন রাত ১০টা ২৩ মিনিটে টিপটিপ করে বর্ষার নিরবতার মুহূর্তে গুলি করে ঘাতকেরা স. ম আলাউদ্দিনকে হত্যা করতে সমর্থ হয়েছিল। ঘাতক দু’জন কে কে ছিল?
একজন খলিলুল্লা ঝড়–র ভাই কিসলু অপরজন তারই সহযোগী কাজী সাইফুল ইসলাম। সাইফুল এবং কিসলু কোন খুন করতে এসেছিল? কারা তাদের টাকার প্রলোভন দিয়ে স্বার্থ হাসিল করবার জন্য পাঠিয়েছিল? এসব কথা ম্যাজিস্ট্রেট সুশেন চন্দ্র রায়ের নিকট দেওয়া ১৬৪ ধারার জবানিতে সাইফুল ইসলাম বলেছিল।

ভোমরা স্থল বন্দর ও সাতক্ষীরা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের একচ্ছত্র আধিপত্য গ্রহণ ছাড়াও নানা কারণে গডফাদারের পথের বাঁধা অপসারণ করতে স. ম আলাউদ্দিনকে তারাই পত্রিকা অফিসে একেবারে সদর থানার পাশে ১৯ জুন হত্যা করা হয়েছিল। কিসলু ও সাইফুল অসংখ্য অপরাধমূলক মামলার আসামী হিসেবে পরিচিত ছিল। কিসলুর নাম শুনলে তৎকালিন সময়ে এসপি পর্যন্ত চমকে উঠতেন। এ প্রসঙ্গে একটি ঘটনার উল্লেখ করতে চাই। একটি ক্রিকেট টুর্নামেন্টে উদোধনী খেলায় প্রধান অতিথি ছিলেন এক সময়ের এসপি মহোদয় শুরুতে খোলোয়াড়দের ও ক্যাপ্টেনের সাথে করমর্দন করার সময় কিসলু পরিচয়ে করমর্দন করতে দিয়ে হাত ছেড়ে চমকে উঠেছিলেন। কিসলু সাহেব বলেছিলেন, আমি ফাহিমুল হক কিসলু। ওই কিসলু নই…। হত্যা মামলার আসামি পলাতক অবস্থায় দেবহাটায় আরেকটি অপরাধমূলক ঘটনায় পুলিশ গ্রেপ্তার করে সাতক্ষীরা শহর দিয়ে যখন আনা হচ্ছিল। তখন সামনে পিছনে পুলিশ ভ্যান সাইরেন ও বিকট ভ্যাপু বাঁজিয়ে যখন আনছিল তখন অনেকেই মনে করেছিল। কোন মন্ত্রী বা পুলিশের উর্দ্ধতন কেউ বুঝি সাতক্ষীরায় এসেছেন। পরদিন পত্রিকায় হেড লাইন হয়েছিল ‘‘মুকুটহীন স¤্রাট কিসলু গ্রেপ্তার’’ শিরোনামে।

কিসলুর ছোট ভাই পৌর কমিশনার তৎকালীন যুবলীগ নেতা মোমিন উল্লাহ মোহনকে হত্যা ১৬ জুন হত্যা মিশন ব্যর্থ হওয়ায় ভৎর্সনা করে ধমক দিয়ে বলেছিল ‘গুলি কি পানির ভিতর রেখেছিলিস? গুলি ফুটলো না কেন’ বলে। কিসলুর মেঝ ভাই খলিলুল্লা ঝড়–কে এমপি বানানোর জন্য ৯৬ এর জাতীয় সংসদ নির্বাচনে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলমাকে হত্যা করতে বাঁকাল ব্রীজের ওপারে বাবলা গাছের আবডালে এ্যাম্বুস করে প্রতীক্ষা করছিল। এমপি প্রার্থী নজরুল ইসলাম সে রাতে আলিপুরে নির্বাচনী সভা করছিলেন। নজরুল ইসলামকে হত্যা করতে পারলে প্রার্থীর মৃত্যুজনিত কারণে আবার নির্বাচেনর তারিখ ঘোষণা হবে এবং তখন খলিলুল্লা ঝড়– আওয়ামী লীগের মনোনিত প্রার্থী হবেন এমনটি প্রত্যাশা ছিল। কিন্তু কাজী সাইফুল ইসলাম যুবলীগ নেতা থাকার কারণে সে মনে মনে নজরুল ইসলমাকে হত্যা করা থেকে নিজে সরে আসতে না পারলেও এ্যাম্বুস থেকে কিছু সময় নিয়ে চলে গিয়ে নজরুল ভাইয়েল একজন ঘনিষ্ঠ ব্যক্তি (স্বর্ণকার) কে জানিয়ে আসে রাতে যেন আলীপুর থেকে না বের হন। হলে মারা যাবেন। ওই রাতে জেনে যাওয়ার কারণে তিনি বেঁচে যান।

খলিলুল্লা ঝড়– এবং আব্দুস সবুর সরদার স. ম আলাউদ্দিন হত্যা মামলার মাস্টার মাইন্ড হিসেবে পুলিশের চার্জশিটে উল্লেখ করা হয়েছে। উভয়েই আজও সাতক্ষীরা জেলার সিভিল প্রশাসন ও পুলিশ প্রশাসনে সমধিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে বিচরণ করছে। গত প্রেসক্লাব নির্বাচনে এক অংশের মাস্টার মাইন্ড হিসেবে অনেকগুলো সভায় বক্তব্য দিয়ে দায়িত্ব পালন করেছে।
খলিলুল্লা ঝড়–, আব্দুস সবুর প্রমুখদের আলাউদ্দিন হত্যা মামলায় জামিন না মঞ্জুর করে জেল হাজতে পাঠাবার আদেশ দেওয়ার পর পরই আলিপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রউফের নেতৃত্বে শত শত স্বশস্ত্র ব্যক্তি জেলা জজকোর্ট ঘেরাও করে মাইকে উচ্চস্বরে ঘোষণা করেছিল ‘…ব্যাটা জজ তোর কলমের ক্ষমতা কত, আর আমাদের লাঠির ক্ষমতা কত তা আজ দেখতে পাবি। সবকটা জজকে আজ মাটিতে পুতে ফেলবো’। সে সময় জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করতেন মো: শহিদুর রহমান। দুপুর থেকে রাত অবধি পুলিশ প্রহরার ভিতর জজ সাহেবদের অবরুদ্ধ করে করে অশ্রাব্য ভাষায় গালিগালাজ চলে। কিন্তু সন্ত্রাসীদের বিরুদ্ধে তৎকালিন প্রশাসন কোন রকম সাহসী পদক্ষেপ গ্রহণ করেনি। সকল জজ ঘরের দরজা বন্ধ করে কান্নকাটি করছিলেন।




Leave a Reply

Your email address will not be published.