সমাজের আলোঃ ঘূর্ণিঝড় আম্ফানের গতির তীব্রতা ক্রমেই বেড়ে চলেছে।ভারতীয় আবহাওয়া দফতরের (IMD)এর ১৮/০৫/২০ তাং সকাল ১০.০০টায় জারি করা তথ্য মতে,ঘূর্ণিঝড় আম্ফান পশ্চিমবঙ্গের দিঘা হতে ৯৪০ কিমি দক্ষিন ও দক্ষিন-পশ্চিমে এবং বাংলাদেশের খেপুপাড়া হতে ১০৬০ কিমি দক্ষিন ও দক্ষিন-পশ্চিমে বঙ্গোপসাগরের মধ্যভাগে অবস্হান করছে।ঘূর্ণিঝড়টি very severe cyclone storm থেকে extremely severe cyclone storm এ পরিনত হতে চলেছে।

পূর্বাভাস অনুযায়ী আগামী ২০মে বুধবার বিকেল-সন্ধ্যায় পশ্চিমবঙ্গের দিঘা ও বাংলাদেশের নোয়াখালীর হাতিয়া দ্বীপের মধ্যবর্তী এই বিশাল সমুদ্র উপকূলবর্তী অন্চলে প্রবলবেগে আছড়ে পড়তে পারে আম্ফান।তখন বাতাসের গতিবেগ থাকতে পারে ঘন্টায় প্রায় ১৫৫-১৮৫ কিমি।মঙ্গলবার বিকেল হতে বৃষ্টির পূর্বাভাস আছে।তবে বুধবার হতে ভারী হতে অতি ভারী বৃষ্টিপাত হবে।

বাংলাদেশের খুলনা ও বরিশাল বিভাগের উপকূলবর্তী জেলাগুলোতে আম্ফান আঘাত আনবে বলে বিএমডি সতর্কতাবার্তা জারী করেছে তবে সাতক্ষীরা,খুলনা,বাগেরহাটসহ উপকূলবর্তী কয়েকটা জেলায় আম্ফানের প্রভাব ব্যাপকতর হতে পারে। আমরা যেন ঘূর্ণঝড় আম্ফানের কবল হতে রক্ষা পেতে পারি সেজন্য সরকারি নির্দেশনা যথাযথভাবে মেনে চলি।মহান আল্লাহ রাব্বুল আলামীন করোনা,আম্ফানসহ সকল ধরনের বালা-মুসিবত হতে আমাদের হেফাজত করেন।আমিন।

মোঃ আফজাল হোসাইন,সহকারী অধ্যাপক,ভূগোল ও পরিবেশ বিভাগ,ইডেন মহিলা কলেজ,ঢাকা।




Leave a Reply

Your email address will not be published.