সমাজের আলো : সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেছেন, জনগণকে সব থেকে বেশি সেবা আমরাই দিতে চাই। বিচার বিভাগ স্বাধীন হওয়ার মাধ্যমে যে সোনালী অধ্যায়ের শুরু হয়েছে আমরা তাকে সোনালী রূপ দিতে চাই। তিনি আরও বলেন, ১৪ বছর আগে যে গাছ রোপিত হয়েছে সেটিকে সঠিক পরিচর্যার মাধ্যমে মহিরূহে পরিণত করতে হবে। শিশুকে যেমন বড় হওয়ার পরিবেশ সৃষ্টি করতে হয়, তেমনি বিচার বিভাগকে স্বাধীনভাবে কাজ করার পরিবেশ সৃষ্টি করতে হবে।রবিবার বিকেলে জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে বিচার বিভাগের ১৪ বছর উপলক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
এ সময় অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) এম জি আযম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: হুমায়ূন কবীর, অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মন্ডল, জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা ইউনুস আলী ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জুডিসিয়াল পেশকার মো: ইদ্রীস আলী প্রমূখ। অনুষ্ঠানে বিচার বিভাগ, সাতক্ষীরার বিচারকবৃন্দ, জিপি এড. শম্ভুনাথ সিংহ, পিপি এড. আব্দুল লতিফসহ আদালতের কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান আরও বলেন, বিচার বিভাগ পৃথক হয়েছে ১৪ বছর। অর্থাৎ বিচার বিভাগের সফলতা বিচারের সময় এখনো আসেনি। আমরা বিচার বিভাগ থেকে কি পেলাম, তার সাথে কি দিলাম সেটাও বিবেচনায় আনতে হবে।
সভায় নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) এম জি আযম তাঁর বক্তব্যে বলেন, আমরা যা পেয়েছি, নতুন পদ এবং সহায়ক কর্মচারীসহ সবই বিচার বিভাগ পৃথকীকরণের কারণে। তিনি সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান এর মতো আশাবাদী হতে চান এবং সমৃদ্ধ বিচার বিভাগের প্রত্যাশা করেন।
অনুষ্ঠনে, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো: হুমায়ূন কবীর তাঁর বক্তব্যে বলেন, সংবিধানের ২২ অনুচ্ছেদ অনুসারে বিচার বিভাগ পৃথক থাকবে বলা হয়েছে। বিচারকের পদ সৃজন, শুন্য পদে নিয়োগ এবং পদোন্নতি হওয়া জরুরী। তিনি কর্মচারীদের আইন মন্ত্রনালয়ের অধীন হওয়া সময়ের দাবী বলেও উল্লেখ করেন।
সভায় অতিরিক্ত জেলা ও দায়রা জজ বিশ্বনাথ মন্ডল তাঁর বক্তব্যে বলেন, সাধারণ মানুষ বিচারকদেরকে সর্বদা সামনে পাচ্ছে, তারা বিচার পাচ্ছে। কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এছাড়া বিচার বিভাগের বাজেট বাড়াতে হবে বলেও তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।
সভার শুরুতে সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান উপস্থিত বিচারকগনকে সঙ্গে নিয়ে এক আনন্দঘন পরিবেশে কেক কাটেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সালমা আক্তার।

 




Leave a Reply

Your email address will not be published.