ফরহাদ আহমেদ,জীবননগর(চুয়াডাঙ্গা):মুজিববর্ষ উপলক্ষে ভুমিহীন ও গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার স্বরূপ দেয়া হয়। প্রধানমন্ত্রীর সেই উপহারের একটি ঘর পেয়েছিলেন চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার শাহাপুর গ্রামের ভুমিহীন জমির উদ্দিন বিশ^াস(২৮)। ভুমিহীন জমির উদ্দিন সেই ঘরে বেশ কিছু পরিবার-পরিজন নিয়ে বসবাসের এক পর্যায়ে সম্প্রতি তিনি তা ফেরত দিয়েছেন। তার দাবী তিনি এখন স্বাবলম্বী তাই তার দেয়া ঘরটি এলাকার অন্য কোন ভুমিহীন,গৃহহীন অসহায় মানুষকে দেয়া হোক। আর সেই মানসিকতায় তিনি উপজেলা প্রশাসনের নিকট ঘর ও জমি দলিলসহ হস্তান্তর করেছেন। সরকার কর্তৃক দেয়া ঘর ও জমি ফেরতের পর থেকে জমির প্রশংসায় ভাসছেন।
জীবননগর উপজেলার আন্দুলবাড়ীয়া ইউনিয়নের শাহাপুর গ্রামের জমির উদ্দিন বিশ^াস(২৮) পেশায় একজন দিনমজুর। স্ত্রী আর এক সন্তানকে নিয়ে তার কষ্টের মধ্যে কাটছিল সংসার। জমির উদ্দিন ভুমিহীন হওয়ায় তাকে মুজিববর্ষ উপলক্ষে ঘরসহ জমি প্রদান করা হয় শাহাপুর আশ্রয়ন প্রকল্পে। এ সময় তিনি কিছুটা হলেও ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখেন।
আশ্রয়ন প্রকল্পের ঘরে ঠাঁই হওয়ায় তিনি বেশ স্বাচ্ছন্দে জীবনযাপন শুরু করেন এবং দিনমজুর পেশা পরিবর্তন করে তিনি এলাকার কৃষকদের বাগান থেকে কলা কিনে তা বিভিন্ন হাট বাজারে বিক্রি প্রতিদিন ৫০০-১০০০ টাকা আয় করেন। এতে তার প্রতি মাসে আয় হয় ২০ থেকে ৩০ হাজার টাকা। অল্পদিনেই তার পরিবারে আর্থিক ভাবে ফিরে আসে স্বচ্ছলতা। ইতিমধ্যেই জমির উদ্দিন নিজে জমি কিনে সেখানে বাড়ীও করেছেন। এ অবস্থায় তিনি পরিকল্পনা করেন সরকারের দেয়া ঘর ফেরত দেয়ার।
উপজেলা প্রশাসন সুত্র জানায়, গত বছরের ২০ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে আশ্রয়ন প্রকল্পের ৬৮ টি ঘর ভুমিহীনদের মাঝে বিতরন করেন। সে সময় ভূমিহীন দিনমজুর জমির উদ্দিনও আন্দুলবাড়ীয়া শাহাপুর আশ্রয়ন প্রকল্পের একটি ঘর বরাদ্দ পান। তিনি বর্তমানে আর্থিক ভাবে স্বাবলম্বী হওয়ায় সম্প্রতি তিনি সস্ত্রীক উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে হাজির হন এবং প্রধানমন্ত্রীর দেয়া উপহার বসত ঘর ও জমির দলিল হস্তান্তর করেন। এমন পরিস্থিেিত গত মঙ্গলবার(১৫ ফেব্রæয়ারি) বিকালে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম,উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন কবির, আন্দুলবাড়ীয়া ইউপি চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার জমির উদ্দিনের বাড়িতে হাজির হয়ে জমির উদ্দিনের সাথে কথা বলেন।
এসময় জমির উদ্দিন বলেন,আমি এক সময় আমার জমি জায়গা.ঘর বাড়ী কিছুই ছিল না। ছিল মাথা গোঁজার ঠাঁই। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহারের ঘর থেকেই আমি দিনমজুর পেশা ত্যাগ করে আমি কলার ব্যবসা শুরু করি। এখন আমি স্বাবলম্বী নিজের অর্থে জমি কিনেছি,সেখানে ঘরও করেছি। সমাজে আমার চেয়ে অনেক গরীব মানুষ আছে,আমি ঘরটি এখন তাদেরকে দিতে চাই।
আন্দুলবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ শফিকুল ইসলাম মোক্তার বলেন,জমির উদ্দিন নিজে স্বাবলম্বী হওয়ায় সরকারের দেয়া ঘরটি অন্য কোন ভুমিহীনের দেয়ার জন্য তা ফেরত দিয়ে এক উদার মানসিকতার পরিচয় দিয়েছেন। তিনি ঘরটি ফেরত দেয়ার কারণে এলাকায় ব্যাপক ভাবে প্রশংসিত হয়েছেন।
জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম বলেন, দেশে যাতে কেউ গৃহহীন না থাকে সে জন্য প্রধানমন্ত্রী ভুমিহীন ও গৃহহীনদের মাঝে পর্যায়ক্রমে জমি ও ঘর প্রদান অব্যাহত রেখেছেন। তারই ধারাবাহিকতায় উপজেলার শাহাপুর গ্রামের দিনমজুর জমির উদ্দিনকেও একটি ঘর দেয়া হয়েছিল। জমির উদ্দিন সেই ঘরে বসবাসের এক পর্যায়ে নিজে আর্থিক ভাবে স্বাবলম্বী হওয়ায় তিনি নিজে জমি কিনে সেখানে ঘর নির্মান করেছেন। এ কারণে প্রধানমন্ত্রীর দেয়া ঘরটি তিনি হস্তান্তর করেন। তবে তার দাবী ফেরত দেয়া ঘরটি এলাকার অন্য কোন হতদরিদ্র ভুমিহীন পরিবারকে দেয়া হোক।
এদিকে ঘটনার বিষয়টি সরজমিনে বুধবার সকালে জেলা প্রশাসক মো: আমিনুল ইসলাম খান পরিদর্শন করেন। এ সময় তিনি জমির উদ্দিনকে কেউ ঘর ছেড়ে যেতে ভয়-ভীতি দেখিয়েছেন কি-না সে ব্যাপারেও খোঁজখবর নেন। এসময় তিনি উপস্থিত সকলকে বলেন, জমির উদ্দিনের ছেড়ে দেয়া সরকারী ঘরটি নিয়ম অনুয়ায়ী ভুমিহীন-গৃহহীন ব্যাক্তিকেই দেয়া হবে।




Leave a Reply

Your email address will not be published.