ফরহাদ আহমেদ, জীবননগর(চুয়াডাঙ্গা) :চুয়াডাঙ্গার জীবননগর উপজেলা শহরের দৌলৎগঞ্জ বাজারে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে চারটি প্রতিষ্ঠানের মালিককে ৬২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অভিযান পরিচালিত হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন জীবননগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আরিফুল ইসলাম।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, বুধবার সকালে মহানগর সিনেমা হলের পাশে অবস্থিত অণুশক্তি হোমিও হলে অভিযান পরিচালনা করা হয়। এ সময় মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করে ধ্বংস করা হয়। পরে হোমিও প্রাক্টিস অধ্যাদেশ ১৯৮৩ এর ২ ধারায় হোমিও চিকিৎসক মুনীর আহমদকে এক হাজার টাকা ও একই আইনে মাস্টার হোমিও হলের মালিক মোস্তফা কামালকে এক হাজার টাকা এবং ভোক্তা অধিকার আইন ২০০৯ এর ৫৩ ধারায় এ আলী হোমিও হলেন চিকিৎসক আবুল জব্বার খানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৫৩ ধারায় জীবননগর রাজনগর পাড়ায় অবস্থিত রানী বেকারিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

জীবননগর উপজেলা নিবার্হী অফিসার (ইউএনও) মো. আরিফুল ইসলাম বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, জীবননগরে অনেক হোমিওপ্যাথিক চিকিৎসক জনগনকে সেবা প্রদান করে আসছেন। মানুষ উপকৃত হচ্ছে। কিন্তু ওই হোমিওপ্যাথী ঔষধে কি কেমিক্যাল মেশানো হচ্ছে, সেটার মেয়াদ আছে কি না, আমরা রোগীরা কখনোই চিকিৎসকে জিজ্ঞেস করিনা।

অথবা যিনি চিকিৎসা দিচ্ছেন, তার আদৌও চিকিৎসা দেয়ার অনুমতি আছে কি না। জীবননগরে হোমিওপ্যাথি চিকিৎসার লাইসেন্স না থাকার কারনে বাংলাদেশ হোমিওপ্যাথিক প্রাকটিসনার অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী মোবাইল কোর্টের মাধ্যমে প্রত্যেক ব্যবসায়ীদেরকে সর্তকতামূলক জরিমানা করা হয়েছে। তারা সংশোধিত না হলে পরবর্তীতে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।




Leave a Reply

Your email address will not be published.