সমাজের আলো : বিএনপির সঙ্গে বিচ্ছেদের খবরের পর নতুন করে আলোচনায় এসেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল ঘোষিত ‘ক্রিমিনাল দল’ জামায়াতে ইসলামী বাংলাদেশ। ৯ বছর আগে হাইকোর্ট কর্তৃক নিবন্ধন বাতিল হলেও চূড়ান্ত নিষ্পত্তির বিষয়টি এখনো ঝুলে আছে আপিল বিভাগে। কোনো জোটে না থাকলে আগামী নির্বাচনে অংশগ্রহণও অসম্ভব। এদিকে মুক্তিযুদ্ধকালে জামায়াতের অপরাধমূলক কর্মকা-ের কারণে দল হিসেবে জামায়াতের বিচারও ঝুলে আছে আইন সংশোধনের অপেক্ষায়। দলটিকে নিষিদ্ধের দাবি উঠলেও এখন পর্যন্ত সিদ্ধান্ত নেয়নি সরকারও। সব মিলে দেশের রাজনীতিতে জামায়াতের অবস্থান ঝুলন্ত।

২০১৩ সালের ১ আগস্ট জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল ও দলটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন হাইকোর্ট। ওই রায়ের বিরুদ্ধে ২০১৩ সালে তৎকালীন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) ও আপিল করেন, যা এখানো নিষ্পত্তির অপেক্ষায় আছে।
এদিকে হাইকোর্টের রায়ের ৫ বছর পর ২০১৮ সালের ২৯ অক্টোবর নির্বাচন কমিশনের এক গেজেটে বলা হয়, আদালত জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় আরপিও অনুযায়ী দলটির নিবন্ধন বাতিল করা হলো। যার ফলে নিবন্ধনহীন দলটির এখন আর সরাসরি দলীয় প্রতীকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই।

এতদিন বিএনপির সঙ্গে জোটবদ্ধ ছিল জামায়াতে ইসলামী। ২০-দলীয় জোটের অন্যতম প্রধান দুই দল বিএনপি ও জামায়াতের মধ্যে দীর্ঘদিন ধরে টানাপড়েন চলে আসছে। সম্প্রতি দলের ঘরোয়া এক ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্যে জামায়াতের আমির ডা. শফিকুর রহমান নেতাকর্মীদের উদ্দেশে বলেন, ‘আমরা তাদের (বিএনপি) সঙ্গে খোলামেলা আলোচনা করেছি। এর সঙ্গে তারা ঐকমত্য পোষণ করেছে। তারা আর কোনো জোট করবে না। এখন যার যার অবস্থান থেকে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করব।’
যদিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এই বক্তব্যকে জামায়াতের আনুষ্ঠানিক কোনো বক্তব্য নয় বলে দাবি করেন দলটির নেতারা। তবে বিএনপি নেতাদের অনেকে বলছেন, জোটের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলে দুই দলের সম্পর্কের ক্ষেত্রে সন্দেহ সৃষ্টি করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.