সমাজের আলো : অস্ট্রেলিয়ায় ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ। শনিবার (৬ নভেম্বর) সুপার টুয়েলভে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের হারের সুবাদে এই সুখবর পেল টাইগাররা।সময় স্বল্পতার কারণে ২০২২ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপের দলগুলো বাছাই করা হচ্ছে নতুন এক পদ্ধতিতে। আইসিসির সেই নিয়মানুযায়ী এবারের ফাইনালিস্ট দুই দল অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পাবে। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ছয় দলও সুযোগ পাবে মূল পর্বে।

এবার যারা সুপার টুয়েলভে খেলেছে বিশ্বকাপ শেষে তারা র‍্যাংকিংয়ে আটের মধ্যে না থাকলে খেলতে হবে ২০২২ সালের বিশ্বকাপের প্রাথমিক পর্ব। সেই হিসাবে বাংলাদেশ মূল পর্বে খেলার সুযোগ পাচ্ছে সরাসরি। কেননা অজিদের কাছে উইন্ডিন হার বরণ করায় ক্যারিবীয়রা নেমে গেছে র‍্যাংকিংয়ের দশ নম্বরে। বিপরীতে বাংলাদেশ দল টি-টোয়েনি র‍্যাংকিংয়ে উঠে এসেছে আটে।টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ এখন ২৩২ রেটিং পয়েন্ট নিয়ে আছে তালিকার আট নম্বরে। ২২৬ রেটিং পয়েন্ট নিয়ে উইন্ডিজের অবস্থান দশে। তাই ক্যারিবীয়দের ২০২২ সালের বিশ্বকাপে প্রাথমিক পর্ব খেলতে হবে, বাংলাদেশ মূল পর্বে খেলবে সরাসরি।

আবুধাবিতে যখন অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় উইন্ডিজ, তখনও দলটি বাংলাদেশ থেকে র‍্যাংকিংয়ে এগিয়ে ছিল। দুই দলের পয়েন্ট এক বলেও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ছিল উইন্ডিজ। আইসিসির আগের আপডেট র‍্যাঙ্কিং অনুযায়ী, টি-টোয়েন্টিতে ২৩২ রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে ছিল বাংলাদেশ। অল্প ব্যবধানে বাংলাদেশের ঠিক সামনেই ছিল ক্যারিবীয়রা। এছাড়া সাতে অবস্থান করা আফগানিস্তানের রেটিং পয়েন্ট ছিল ২৩৪৷ নতুন হালনাগাদ অনুযায়ী রশিদ খানরা আগের মতোই সাতে রয়েছেন। এমন পরিস্থিতিতে তাদেরও পরের বিশ্বকাপের মূল পর্বে খেলা প্রায় নিশ্চিত।




Leave a Reply

Your email address will not be published.