তালা প্রতিনিধি‘ : নদী বাঁচলে আমরা বাঁচবো’ এই শ্লোগান সামনে রেখে সোমবার (২ জানুয়ারী) বেলা ১১ টায় তালার মাগুরা আইডিয়াল মহিলা কলেজে কপোতাক্ষ নদ বিষয়ক বিশেষ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন তালা উপজেলা পানি কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ময়নুল ইসলাম। উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমানের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দীন জোয়ার্দার, অধ্যক্ষ রাম প্রসাদ দাস, আওয়ামী লীগেনেতা মোঃ আব্দুল হান্নান গাজী, উপজেলা ওয়ার্কাস পার্টির সম্পাদক প্রভাষক হিরন্ময় মন্ডল, ইউপি সদস্য রফিকুল ইসলাম, ইনছাপ মোল্লা, মোঃ তকিমুজ্জামান, মোঃ আতাউর রহমান, বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুর রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা গৌর পদ মন্ডল, শফিকুল বিশ্বাস, উত্তরণ কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান জমার্দ্দার, হাসান আব্দুল্লাহ রাফাত, দিলীপ সানা, গোলাম হোসেন প্রমুখ।

সভায় বলা হয়, এলাকাবাসীর দীর্ঘদিনের দাবীর প্রেক্ষিতে সরকার কর্তৃক তালা উপজেলার মাগুরা বাজার সংলগ্ন কপোতাক্ষ নদের উপর একটি ব্রীজ নির্মাণ কাজ চলমান রয়েছে। এ ব্রীজটি নির্মিত হলে নিঃসন্দেহে এলাকার যোগাযোগ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন ঘটবে। কিন্তু দুঃখজনক বিষয় হলো, কপোতাক্ষ নদের উপর মাগুরা বাজার সংলগ্ন নির্মাণাধীন ব্রীজটির নির্মাণ কাজে যে দূরত্বে পিলার বসানো হচ্ছে তাতে বর্তমান এবং ভবিষ্যতে নদীর নাব্যতা রক্ষা করতে সমস্যা সৃষ্টি হওয়ার আশংকা রয়েছে।
আরও বলা হয়, কপোতাক্ষ নদের যেখানে ব্রীজ নির্মাণ করা হচ্ছে সেখানে বর্তমানে নদীর প্রশস্ততা আছে মাত্র ২০ ভাগ যা নদীর নাব্যতা ও পানি নিস্কাশনের জন্য যথেষ্ট নয়। এই প্রশস্ততার মধ্যে পিলার স্থাপনা করে ব্রীজ নির্মিত হলে নদীর নিস্কাশন ক্ষমতা হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পরবর্তীতে নদী প্রশস্ত করে খনন কার্যক্রমের উদ্যোগ নেয়া হলে তাও ব্যাহত হবে। এমতাবস্থায়, নদীর মধ্যে পিলারের দূরত্ব আরও বৃদ্ধি করে ব্রীজটির নির্মাণ কাজ সম্পন্ন করার কথা সভায় উঠে আসে।




Leave a Reply

Your email address will not be published.