পাটকেলঘাটা সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার পাটকেলঘাটার বিভিন্ন এলাকায় গবাদিপশুর এলএসডি বা লাম্পি স্কিন ডিজিজ ছড়িয়ে পড়েছে। খামার ও গৃহস্থের বাড়িতে পালিত গবাদিপশু এ রোগে আক্রান্ত হচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় খামারি ও গৃহস্থরা আতঙ্কিত হয়ে পড়েছেন। গরু বাছুরের এ রোগের প্রতিকার পেতে তারা ছুটছেন প্রাণিসম্পদ দপ্তরে। কিন্তু এই রোগ থেকে দ্রুত সেরে উঠছে না আক্রান্ত পশু। খামারিরা বলছেন, মহামারি আকারে ছড়াচ্ছে লাম্পি স্কিন ডিজিজ (এলএনডি)। ফলে গবাদিপশু দুর্বল হয়ে যাচ্ছে। কম বয়সি গরু বাছুর মারা যাচ্ছে খেতে না পেরে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার গ্রামগঞ্জে সম্প্রতি গবাদিপশুতে লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে । উপজেলার প্রায় অধিকাংশ গ্রামেই গবাদিপশুর মধ্যে ছড়িয়েছে এলএসডি রোগ। জুজখোলা, চোমরখালী,লালচন্দ্রপুর,ধানদিয়া,নগরঘাটা সহ উপজেলায়ও লাম্পি স্কিন ছড়িয়ে পড়েছে ব্যাপক হারে। গত দুই মাস ধরে এই রোগ বিস্তার লাভ করেছে অন্য এলাকাতেও। এই রোগ এক গরু থেকে আরেক গরুর শরীরে দ্রুত ছড়িয়ে পড়ছে। এই রোগে বেশ কিছু গবাদিপশুর মৃত্যুর খবরও আছে। চোমরখালী গ্রামে শফিকুল ইসলাম ও পরিমল মন্ডলের আক্রান্ত গরু মারা গেছে। অনেক কৃষক আক্রান্ত পশুকে কোনো চিকিৎসা ছাড়াই বাড়িতে রাখছেন। ফলে সংক্রমণের হার বাড়ছে, বিশেষ করে গ্রামাঞ্চলে। আমতলাডাঙ্গা গ্রামের খলিলুর রহমান জানান, আক্রান্ত গরু প্রথমে খাওয়া দাওয়া ছেড়ে দিচ্ছে। গবাদিপশুর শরীরে জ্বর থাকছে কয়েক দিন। এরপর ফোস্কা চাকা চাকা হয়ে শরীরের বিভিন্ন স্থানে ছড়িয়ে যাচ্ছে। এ সময়ে গরু গাভী বাছুর কিছুই খাচ্ছে না। দিন দিন দুর্বল হয়ে কোনো কোনোটি মারাও যাচ্ছে। একটি গরু আক্রান্তের কয়েক দিনের মধ্যে অন্যগুলোতেও লাম্পি স্কিন ছড়িয়ে যাচ্ছে। তারা ডাক্তার দেখাচ্ছেন কিন্তু কোনো প্রতিকার পাচ্ছেন না।

পশুচিকিৎকদের তথ্য অনুযায়ী, এলএসডি একটি পক্স ভাইরাস যা গবাদিপশুর গুটিবসন্ত নামে পরিচিত। এই রোগের সংক্রমণে গবাদিপশুর শরীরের অনেক স্থানে ক্ষত হয়, শরীর গরম থাকে, শরীর দুর্বল হয়ে পড়ে, গরুর নাক-মুখ দিয়ে লালা ঝরতে থাকে। এই রোগ অত্যন্ত সংক্রমণশীল ও দ্রুত ছড়িয়ে পড়ে এক পশু থেকে আরেক পশুতে। সাধারণত এই রোগ বর্ষা, শরৎ ও বসন্তের শুরুতে বেশি দেখা যায়। যে সময়ে মশা-মাছির আধিক্য বেশি থাকে। জলাভূমি এলাকায় এই রোগটি ব্যাপক আকার ধারণ করে। তালা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সঞ্জয় কুমার বিশ্বাস বলেন, লাম্পি স্কিন রোগের প্রাদুর্ভাব দেখা দিলে আক্রান্ত গরুকে জ্বর বা ব্যাথানাশক ্ঔষধ দেওয়া, খামার বা গোয়াল ঘরের আশপাশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, গরু মশারির নিচে রাখা এবং আক্রান্ত গরু অন্য গরু থেকে পৃথক ও পরিষ্কার জায়গায় রাখা দরকার। এতে অন্য গরুর শরীরে এই রোগ ছড়াবে না। সচেতনতার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব।

 




Leave a Reply

Your email address will not be published.