গাজী জাহিদুর রহমান ঃ সমাজ ও পরিবারের নানা বাঁধা কাটিয়ে জীবন সংগ্রামে সাফল্য অর্জন করেছেন সাতক্ষীরার তালা উপজেলার ৫ নারী। নানা বাঁধা বিপত্তিকে পায়ে মাড়িয়ে তৃণমূল থেকে উঠে আসা এসব নারীদের খুঁজে বের করে জয়ীতা অন্বেষনে বাংলাদেশ শীর্ষক কর্মসূচীর আওতায় ৫টি ক্যাটাগরীতে সম্মাননা দিয়েছে মহিলা বিষয়ক অধিদপ্তর। সমাজের সর্বস্তরের মানুষের কাছে তাদেরকে অনুকরণীয় করে রাখতে এ সম্মাননা প্রদান করা হয়েছে। এ সকল নারীদের প্রত্যেকের জীবনে রয়েছে অসীম আত্মশক্তি ও সংগ্রামের আলাদা আলাদা জীবন কাহিনী। তাদের সেই সংগ্রামী জীবনের কিছু তথ্য পাঠকদের জন্য তুলে ধরা হলো:

শিক্ষা ও চাকুরীক্ষেত্রে সফল নারী মুর্শিদা খাতুন: শিক্ষা ও চাকুরীক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী মুর্শিদা খাতুন। একজন শিশুকন্যা থেকে সফল নারী হয়ে ওঠা মুর্শিদা খাতুন তালা উপজেলার জুজখোলা গ্রামের শিক্ষক মোঃ সাইফুল্লাহ’র স্ত্রী। উচ্চ মাধ্যমিক পাড়াকালীন সময় তার বিয়ে হয়। শ^শুরবাড়িতে এসে নানা প্রতকুলতার মাঝেও তিনি পড়াশুনা অব্যাহত রেখেছিলেন। উক্ত পড়াশুনার ক্ষেত্রে স্বামী তাকে ব্যাপক উৎসাহ যুগিয়েছিলেন। পর্যায়ক্রমে তিনি বিএ, এমএ এবং বিএড ডিগ্রী অর্জন করেন। বর্তমানে তিনি জেসিএস মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। সমাজের পিছিয়েপড়া জনগোষ্ঠী বিশেষ করে নারী সমাজকে শিক্ষার আলোয় আলোকিত করতে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
সফল জননী রোকেয়া বেগম: সফল জননী নারী হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত রোকেয়া বেগম। তিনি তেঁতুলিয়া ইউনিয়নের পাঁচরোখী গ্রামের মোঃ আঃ মজিদ শেখের স্ত্রী। ছোট বেলায় পড়ালেখায় বেশ ভালই ছিলেন তিনি। ২ ভাইয়ের একমাত্র বোন হিসেবে বেশ আদরের ছিলেন তিনি। কুসংস্কারযুক্ত সমাজে হঠাৎ করে চতুর্থ শ্রেণিতে পড়া অবস্থায় বিয়ে হয়ে যায় তার। বিয়ের সময় তার স্বামী ৮ম শ্রেণিতে পড়তো। পরবর্তীতে তিনি ম্যাট্রিক পাশ করেন। তাদের ছিলে যৌথ সংসার। প্রতিদিন পরিবারের ২৫ সদস্যর রান্নাবান্না করার পাশাপাশি ঢেঁকিতে পাড় দিয়ে ধান ভেনে চাল বানাতে হতো তাকে। শ^শুরের অবস্থা কিছুটা ভাল থাকায় সংসারের পাশাপাশি বিভিন্ন কৃষি পেশায়ও তাকে পরিবারকে সহযোগিতা করা লাগতো। ১৯৬৮-৬৯ সালের দিকে তাদের বড় ছেলের জন্ম হয়। বড় ছেলে মশিয়ার রহমানের বয়স ১২/১৩ বছর হলে যৌথ সংসারে লোকজন বাড়তে থাকায় তাদেরকে পৃথক কর দেয়া হয়। ধীরে ধীরে ৫ ছেলে ও ২ মেয়ের জন্ম হয় তাদের ঘরে। অনেক কষ্ট করে তাদেরকে লেখাপড়া শিখিয়েছিলেন তিনি। ছেলে-মেয়েরা সকলেই শিক্ষিত এবং সমাজে প্রতিষ্ঠিত। তবে ২০১৮ সালে মেজ ছেলে মোঃ আতিয়ার রহমনের আকস্মিক মৃত্যুতে তিনি বেশ ভেঙ্গে পড়েন।




Leave a Reply

Your email address will not be published.