সমাজের আলো : তালায় দূর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বর্ধন প্রকল্পের আওতায় পাইকগাছার কাশিমনগর বাজার সংলগ্ন এলাকা কাছিকাটা থেকে তালার মহন্দি বাজার ভায়া খলিলনগর ইউপি ৫.৭৮০ কিঃমিঃ রাস্তা উন্নয়ন প্রকল্পের কাজ এগিয়ে যাচ্ছে নানা অসংগতির মধ্যে। কাজের এক মাস এগিয়ে গেলেও ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষে এখন পর্যন্ত কোন প্রকল্প অফিস, শ্রমিক শেড কিংবা প্রকল্পের সাইনবোর্ড দিতে পারেনি। এমনকি উন্নয়ন প্রকল্পে নিম্নমানের আধলা ইট ব্যবহার করে খোঁয়া তৈরি হচ্ছে। এখন পর্যন্ত সড়কটি প্রসস্তকরণে অধিকাংশ এলাকায় তারা ঐ ইটের ব্যবহার অব্যাহত রেখেছেন। তবে ঠিকাদারের পক্ষে নিম্নমানের ইটের ব্যবহার হচ্ছে অত্যন্ত কৌশলে। তারা ট্রলি যোগে ইট এনে ব্যবহারের এলাকায় ফেলে অনেকটা কৌশলের সাথে তড়িঘড়ি করে ভেঙ্গেই তাৎক্ষণিক তা ব্যবহার করছেন।

এক্ষেত্রে কাজের তদারকি দাযিত্বদের আঁড়াল করেই কাজটি সম্পন্ন করছেন তারা। এ প্রসঙ্গে তালা উপজেলা প্রকৌশলী রথিন্দ্র নাথের কাছে জানতে চাইলে তিনি বলেন, শুরুতে তারা আধলা বা ভাঙ্গা ইট সরবরাহ করলেও এখন তা বন্ধ করে দিয়েছেন। এছাড়া শ্রমিক শেড ও প্রকল্প অফিসের ব্যাপারে তিনি বলেন, যেহেতু তাদের এই মূহুর্তে জমি ক্রয় করা সম্ভবনা তাই শেড বা অপিস নির্মাণ করতে পারছেননা। তবে তারা চেষ্টা করছেন। এছাড়া তারা প্রকল্প এলাকায় সাইনবোর্ড দিয়েছেন বলে দাবি করলেও আজ রবিবার দুপুর ১২ টা পর্যন্ত প্রকল্প এলাকার কোথাও সাইনবোর্ড দেখা যায়নি। এদিকে কাজের অগ্রগতি নিয়ে সরেজমিনে প্রতিবেদনকালে দেখা যায়, সাইডের শুরুর গুরুত্বপূর্ন বিশেষ বিশেষ এলাকায় কিছু কিছু ভাল মানের ইট এনে স্তুপকারে রাখা হয়েছে। প্রথম দিকে ইটগুলো সরবরাহ হলেও এখন পর্যন্ত তা ব্যবহার করা হয়নি। অর্থাৎ প্রসস্ত করণে রাস্তার দু’পাশে ১ ফুট করে ২ ফুটের যে কাজ হয়েছে তার পুরোটাই নিম্ন ও পুরনো রাস্তার হেজিংয়ের ইট ভেঙ্গে করা হয়েছে। এক্ষেত্রে পুরনো রাস্তার হেজিংয়ের ইট ব্যবহারের কথা থাকলেও ভাঙ্গা নিম্ন মানের ইটের ব্যবহার সম্পূর্ণ অবৈধ।

এছাড়া প্রসস্তকরণে গর্তের মধ্যে বালুভরাট করতে ট্রলিযোগে বালু এনে রাস্তার উপর রেখেই কাজ করা হচ্ছে। একদিকে স্কেভেটরের বুম ঘোরা-ফোরায় অসাবধানতা অন্যদিকে রাস্তার উপর উপকরণ ফেলে কাজ এগিয়ে নেয়ায় পথ চলতে জনদূর্ভোগ বেড়েছে সড়কটিতে। বেতগ্রাম-কয়রা ভায়া পাইকগাছা-কপিলমুনি প্রধান সড়কে কাজ শুরু হওয়ায় করোনাকালে রাস্তায় যানজট এড়াতে বাইপাস হিসেবে ছোট-বড় গাড়িগুলো কাছিকাটা টু মহন্দি ভায়া খলিলনগর সড়কটি ব্যবহার করে। তবে এসড়কটিতেও অপরিকল্পিত উপায়ে কাজ শুরু হওয়ায় প্রতিনিয়ত চরম ভোগান্তির মধ্যে রয়েছেন পথচারীরা। এব্যাপারে তালা উপজেলা প্রকৌশলী রথিন্দ্র নাথ আরো বলেন, প্রায় সাড়ে তিন কোটি টাকার প্রাক্কলিত বরাদ্দের প্রকল্পে লেস বাদে মোট ২ কোটি ৯৭ লক্ষ টাকার কাজ হবে। প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নে তারা সার্বক্ষণিক নীরিক্ষণ করছেন বলেও জানানো হয়। তবে এলাকাবাসী বলছেন ভিন্ন কথা, তাদের দাবি শুরুতেই নানা অসংগতির মধ্যে শুরু হওয়া কাজটির সুষ্ঠু বাস্তবায়নে সংশ্লিষ্ট কতৃপক্ষ ঠিক কি ধরনের ভূমিকা রাখতে পারবেন সেটাই এখন দেখার বিষয়। তারা প্রকল্পের যথাযথ বাস্তবায়নে সরকারের সংশ্লিষ্ট কতৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published.