তালা প্রতিনিধি : সাতক্ষীরার তালায় উন্নয়ন প্রচেষ্টার সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)-এর মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন করেছে বিশ্ব ব্যাংকের একটি প্রতিনিধি দল। রোববার (২১ আগস্ট) সকালে তালার মাঝিয়াড়ায় অবস্থিত পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্রটি পরিদর্শন করেন। বিশ^ ব্যাংকের প্রতিনিধি দলে সিনিয়র এনভায়র্নমেন্টাল স্পেশালিস্ট ও টাস্ক টিম লিডার উন জু এলিসনের নেতৃত্বে ৬ সদস্যের দলটি পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্রটি ঘুরে দেখেন।

পরিদর্শনকালে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের উপ-মহাব্যবস্থাপক ও এসইপি প্রকল্প সমন্বয়কারী জহির উদ্দিন আহম্মদ, উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক সেখ ইয়াকুব আলীসহ প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এরআগে শনিবার প্রতিনিধি দলটি উন্নয়ন প্রচেষ্টার এসইপি প্রকল্পের আওতায় ডেইরি এবং পটারি প্রকল্প পরিদর্শন করেন। এসময় জেয়ালা ঘোষ পাড়ার শতাধিক খামারি ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে তারা মতবিনিময় সভা করেন এবং জেয়ালা ঘোষ পাড়ায় উন্নয়ন প্রচেষ্টা কর্তৃক বাস্তবায়িত কমন সার্ভিসের আওতায় গোবর সংরক্ষণ কেন্দ্র ও কমিউনিটি ভিত্তিক ড্রেনেজ সিস্টেম পরিদর্শন করেন।

এরপর মাঝিয়াড়া গ্রামের খামারিদের ভার্মি কম্পোস্ট ও ট্রাইকো কম্পোস্ট উৎপাদন কেন্দ্র পরিদর্শন করেন। এরপর পাইকগাছার বোয়ালিয়া মৃৎশিল্প গুচ্ছ পরিদর্শন করেন এনং পরিবেশ ক্লাবের সদস্যদের সাথে মতবিনিময় করেন।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সহায়তায় এবং বিশ্বব্যাংক ও পিকেএসএফ-এর যৌথ অর্থায়নে বাস্তবায়িত হচ্ছে পাঁচ বছর মেয়াদী সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)। প্রকল্পটির আওতায় দেশব্যাপী ৩০টি ব্যবসা উপখাতের আওতায় ৬৪টি উপ-প্রকল্প বাস্তবায়ন করছে ৪৭টি বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান। ক্ষুদ্র-উদ্যোগসমূহে পরিবেশগতভাবে টেকসই চর্চা বৃদ্ধি করার জন্য ৫০ হাজারেরও অধিক ক্ষুদ্র-উদ্যোগে বিভিন্ন আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করা হচ্ছে এই প্রকল্পের মাধ্যমে।




Leave a Reply

Your email address will not be published.