সমাজের আলো : সাতক্ষীরায় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদ এবং নরেন্দ্র মুন্ডা হত্যাকারীদের শাস্তির দাবিতে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

আজ রবিবার(২১ আগস্ট) বেলা ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন কর্মসূচী পালিত হয়।
সাতক্ষীরা ভূমি কমিটির আয়োজনে এবং বেসরকারি এনজিও সংস্থা ‘উত্তরন’ এর সহযোগিতায় এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ভূমি কমিটির সভাপতি আবুল কালাম আজাদ। মানববন্ধনে আরও অংশগ্রহন করেন বেসরকারির এনজিও সংস্থা স্বদেশ, মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশন ও জেলা মহিলা পরিষদ সহ বিভিন্ন বেসরকারি সংস্থা।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশে বসবাসকারী মুন্ডারা একটি অবহেলিত জনগোষ্ঠী। প্রভাবশালীরা নানাভাবে তাদেরকে শোষন করার চেষ্টা করে আসছেন। সম্প্রতি শ্যামনগরে মুন্ডা আদিবাসী পল্লীতে হামলার পর একজন মারা গেছেন, তিনজন নারী গুরুতর আহত হয়েছেন। সেখানে ২২টি পরিবারকে অস্ত্রের মুখে জিম্মী করে তাদের জমি ট্রাক্টর দিয়ে চাষ করে নষ্ট করা হয়েছে। দ্রুততম সময়ের মধ্যে এর বিচার করে দোষীদের শাস্তির ব্যবস্থা করতে হবে।

১৯৫০ সালের আইন অনুযায়ী মুন্ডাদের জমি হস্তান্তর নিষিদ্ধ। একমাত্র জেলা প্রশাসকের অনুমতি সাপেক্ষে এই জমি বিক্রয় করা যায়। প্রভাবশালীরা আইনগতভাবে মুন্ডাদের জমি নিতে না পেরে জোরপূর্বক দখল করে নিচ্ছে। এসবের জন্য দোষীদের বিচার করতে হবে।

মানববন্ধনে আরও বক্তব্য রাখেন জেলা নাগরিক কমিটির আহবায়ক অধ্যক্ষ আনিসুর রহিম, শিক্ষাবিদ অধ্যক্ষ আব্দুল হামিদ, প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপ্পি, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক প্রতিনিধি কল্যাণ ব্যানার্জি, নারীনেত্রী জোৎস্না দত্ত, সাংবাদিক রঘুনাথ খাঁ, তারাপদ মুন্ডা, অসিত মুন্ডা, ফুলমতি মুন্ডা প্রমুখ।




Leave a Reply

Your email address will not be published.