তালা প্রতিনিধি : দক্ষিণাঞ্চলের খুলনা জেলার আঠারো মাইল-কয়রা ভায়া তালা-পাইকগাছার ৬৪.৬০ কিঃমিঃ সড়ক ও প্রকল্পে উন্নয়নে ৩শ’৩৯ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার টাকা সড়ক নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে। এলাকাবাসী ও বিভিন্ন সামাজিক সংগঠনের দীর্ঘদিনের দাবীর বিষয়টি সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন খুলনা-৬ আসনের সংসদ সদস্য মোঃ আকতারুজ্জামান বাবু। সরকার সড়কটির গুরুত্বের কথা বিবেচনা করে এর উন্নয়নে একটি মেগা প্রকল্প অনুমোদন করেন। তবে মেগা প্রকল্পে সড়ক প্রশস্তকরণ, ২২টি কালভার্টের নির্মাণ কাজ চলমান রয়েছে কিন্তু ৩৯ টি বাঁক সরলীকরণ উল্লেখ থাকলেও সরকার জমি অধিগ্রহণের কাজ সম্পন্ন না করায় বাঁক সরলীকরণ কাজ কিছুটা পিছিয়ে রয়েছে। বাঁক সরলীকরণ কাজ পিছিয়ে থাকলেও সড়ক নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলায় দীর্ঘদিনের লালিত স্বপ্ন পূরণে জনমনে ফিরে এসেছে স্বস্তির নিশ^াস। সড়কটি নির্মাণ সম্পন্ন হলে দক্ষিণাঞ্চলে গড়ে উঠবে অর্থনৈতিক জোন। কয়রা-পাইকগাছা ও সাতক্ষীরার তালা উপজেলাসহ পাশর্^বর্তী কয়েকটি উপজেলার লাখ লাখ মানুষ জেলা ও রাজধানী শহরসহ দেশের বিভিন্ন স্থানে যাতায়াতে লাগবে স্বল্প সময়। এছাড়া বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে বিশে^র ঐতিহ্যবাহী সুন্দরবন ভ্রমনের জন্য উল্লেখযোগ্য ভুমিকা রাখবে সড়কটি। প্রকল্পের মূল উদ্দেশ্য বাজার সংলগ্ন সড়ক প্রশস্তকরণ ও বাঁক সরলীকরণ। বাজার সংলগ্ন সড়ক প্রশস্তকরণ কাজ বর্তমানে দৃশ্যমান। তবে সড়কটি নির্মাণে একমাত্র বাধা প্রাকৃতিক দুর্যোগ। প্রতিনিয়ত বৃষ্টির কারণে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে সড়ক নির্মাণের কাজ, ফলে মাঝে-মধ্যে বিঘ্ন হচ্ছে চলাচলে। তবে সড়কটির নির্মাণ কাজ সম্পন্ন হলে এটি হবে অত্র এলাকার মানুষের স্বপ্নের সড়ক এবং যোগাযোগ ব্যবস্থায় নবদিগন্তের সূচনা হবে ধারণা এলাকাবাসীর।
সওজ সুত্রে জানাযায়, খুলনার আঠারো মাইল-কয়রা ভায়া তালা-পাইকগাছা সড়কটি উন্নয়নে ৩শ’৩৯ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার টাকা বরাদ্ধ দেয় সরকার। টেন্ডারের মাধ্যমে সড়ক নির্মাণের দায়িত্ব পান দেশের স্বনামধন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স মোজাহার এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড। এ প্রকল্পে ৬৪.৬০ কিঃমিঃ সড়ক প্রশস্তকরণ, কনক্রিট ঢালায় দিয়ে বাজার কেন্দ্রীক সড়ক ২৪ফুট প্রশস্তকরণ ও বাকী রাস্তা ১৮ফুট করে হবে। এছাড়া ২২টি কালভার্ট এবং ৩৯ টি বাঁক সরলীকরণ কাজের উন্নয়ন করা হবে বলে জানাযায়।
সড়কটির পাশ^বর্তী এলাকাবাসী কামরুল ইসলাম, রাশেদ বিশ^াস, রেজওয়ান উল্লাহ, আব্দুর রহমান, মুকুল বিশ^াসসহ অনেকেই জানান, কাজ প্রাপ্তির পর থেকেই ঠিকাদারী প্রতিষ্ঠানটি পুরোনো সড়কের ব্ল্যাক টপের বিটুমিন অপসারণ করেই দ্রুতগতিতে পাথর-বালু মিশিয়ে কার্পেটিংয়ের কাজ চালিয়ে যাচ্ছে। আর প্রকল্পে পেভমেন্ট মজবুতকরণ ও আরসিসি কালভার্ট নির্মাণে মানসম্মত কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠানটি। সড়কটি নির্মাণ কাজ শেষ হলে কয়রা, পাইকগাছাসহ পার্শ্ববর্তী সাতক্ষীরার তালা, আশাশুনি ও শ্যামনগর উপজেলার কয়েক লাখ মানুষ জেলা শহরে যাতায়াতের পাশাপাশি এলাকার উৎপাদিত পণ্য সামগ্রী জেলা সদরসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে পৌঁছে দিতে ব্যবসায়ীদের কাছে সড়কটি অত্যন্ত গুরুত্ব বয়ে আনবে। সড়কটির নির্মাণ হলে এটি হবে অত্র এলাকার মানুষের স্বপ্নের সড়ক এবং যোগাযোগ ব্যবস্থায় নবদিগন্তের সূচনা হবে।
তালা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এমএ হাকিম জানান, এই রাস্তাটি নির্মাণ হলে দক্ষিণাঞ্চলের ব্যাপক উন্নয়ন ঘটবে। তাছাড়া ঐতিহ্যবাহী সুন্দরবন এলাকায় দেশের সেরা পর্যটন কেন্দ্র নির্মাণে সুবর্ণ সুযোগ সৃষ্টি হবে। বাংলাদেশের দক্ষিণাঞ্চল একটি অর্থনৈতিক জোন সৃষ্টি হবে যার পূর্ব সূত্র এলাকার চিংড়ি চাষ। এছাড়া সুন্দরবনে বাড়বে বনজ সম্পদ ও জীববৈচিত্র।
ঠিকাদারি প্রতিষ্ঠান মোজাহার এন্টারপ্রাইজের সুপারভাইজার শেখ শাহীন সিদ্দিকি বলেন, সওজের প্রকৌশলীদের নির্দেশনা মেনে এবং প্রাক্কলন অনুসরণ করেই কাজ করা হচ্ছে। এর আগে পুরোনো সড়কের ব্ল্যাক টপের বিটুমিন ফেলে দিয়ে কাজ করা হচ্ছে। কিন্তু এক শ্রেনীর স্বার্থান্বেশী মানুষ গণমাধ্যম কর্মীদের ভুল তথ্য পরিবেশন করছে এবং বিভ্রান্তির পায়তারা চালাচ্ছে। প্রতিষ্ঠানের গাফিলতি এবং অনিয়মের জন্য নয় প্রাকৃতিক দুর্যোগের কারণে জনভোগান্তি হচ্ছে বলে তিনি জানান।
সওজের নির্বাহী প্রকৌশলী আনিসুজ্জামান মাসুদ বলেন, সড়কের উন্নয়ন কাজ যথেষ্ঠ গতিতে চলছে। এলাকায় সওজের লোকজন সার্বক্ষণিক দেখাশুনা করছেন। কোন অনিয়ম পরিলক্ষিত হলে ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে সেটি ঠিক করা হবে। এছাড়া কনক্রিট ঢালায় দিয়ে বাজার কেন্দ্রীক সড়কগুলো ২৪ফুট প্রশস্তকরণ করা হবে, বাকী রাস্তা ১৮ফুট করে হবে। বাঁক সরলীকরণে এখনো জমি অধিগ্রহনের কাজ সম্পন্ন হয়নি। তবে বিষয়ে নিয়ে মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। জমি অধিগ্রহণ হলে বাঁক সরলীকরণ কার্যক্রম শুরু করা হবে বলে জানান তিনি।




Leave a Reply

Your email address will not be published.