সমাজের আলো : করোনা (কোভিড-১৯) ভাইরাসের প্রাদুর্ভাবে দীর্ঘ ৫ শত ৪৪ দিন পর শিক্ষা প্রতিষ্ঠান গুলো সচল হয়েছে। সচল হলেও তালা উপজেলার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকের পদ খালি থাকায় পাঠদান কার্যক্রম চালাতে হিমশিম খাচ্ছেন শিক্ষকরা। আবেদন-নিবেদন জানিয়েও এসব শূন্য পদ পূরণ হওয়ার সম্ভাবনা দেখছেন না সংশ্লিষ্টরা।উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের মতে,তালা উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ২১১ টি। এর মধ্য প্রধান শিক্ষক নেই ২৬টি ও সহকারী শিক্ষক নেই ৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানে।

প্রকাশ, নিয়মনুযায়ী প্রতিটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ৪০ জন শিক্ষার্থীর জন্য ১জন করে করে শিক্ষক থাকতে হবে। কিন্তু নিয়মের হিসেব করলে দেখা যায় একটি স্কুল ২০০-৩০০ জনের শিক্ষার্থীর জন্য শিক্ষক আছেন ৩-৪ জন। শিক্ষক কম থাকায় অনেক সময় ক্লাস বিড়ম্বনায় পড়তে হয় শিক্ষার্থীদের।

এদিকে করোনা ভাইরাসের কারনে শিক্ষা প্রতিষ্ঠানে শিফট আকারে ক্লাস পরিচালনা করতে হচ্ছে। আনুপাতিক হারে ও শূন্য পদে শিক্ষক না থাকায় ক্লাস করানো হয়ে যাচ্ছে কষ্ট সাধ্য। এর পরে শিক্ষা প্রতিষ্ঠানে প্রধান শিক্ষক না থাকার কারনে সহকারী শিক্ষকরা ভারপ্রাপ্ত হয়ে হয়ে এক দিকে প্রশাসনিক দপ্তর সামলানো তার পরে আবার শিক্ষার্থীদের ক্লাস নেওয়া দূরূহ ব্যাপার হয়ে পড়েছে।

এছাড়া শিক্ষকদের বাৎসরিক নিয়মিত ছুটি, মাতৃত্বকালীন ছুটি এবং পিটিআই ট্রেনিংসহ উপজেলার রিসোর্স সেন্টারে বিভিন্ন ট্রেনিংয়ে থাকার কারণে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক থাকছেন মাত্র ২-৩ জন। এ অবস্থায় ওই সকল শিক্ষকেরা না ঠিকমতো ক্লাস নিতে পারছেন না ও দাপ্তরিক কাজ ঠিকঠাক করতে পারছেন না। এমন সমস্যার কারণে বেশিরভাগ স্কুলেই সঠিক সময়ে ক্লাস শুরু হয় না এবং সময়ের আগেই স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়। শিক্ষক সংকট চরম আকার ধারণ করায় সন্তানদের পড়ালেখা নিয়ে উদ্বিগ্ন অভিভাবকরা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *