তালা প্রতিনিধি : তালা উপজেলার ৪ লক্ষ মানুষসহ পাশ্ববর্তী পাইকগাছা, ডুমুরিয়া ও আশাশুনি উপজেলার কয়েকটি অঞ্চলের মানুষের চিকিৎসার আশ্রয়স্থল তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। ৫০ শয্যা বিশিষ্ট এই হাসপাতালে প্রতিদিন দুর-দুরান্ত থেকে রোগীরা চিকিৎসা সেবা নিতে আসেন। এরসাথে চলমান কোভিড-১৯ চিকিৎসা, পরীক্ষা ও ভ্যাকসিন নিতে এখানে আসা মানুষের সংখ্যা অগণিত। কিন্তু এই হাসপাতালে চিকিৎসা সেবা নিতে আসা মানুষের যেন ভোগান্তির শেষ নেই! দক্ষ পরিচালনার অভাব, হাসপাতালের দায়িত্বশীল কর্তার ক্লিনিক ও প্যাথলজি বাণিজ্য, হাসপাতালকে মাদকের আখড়ায় পরিণত করা, সীমাহীন দুর্নীতি ও অনিয়মসহ নানান কারণে তালা হাসপাতাল এখন মৃত্যুমুখে! যে কারণে এখানে আগত রোগীরা কাঙ্খিত সেবা না পেয়ে নানান ভোগন্তির শিকার হচ্ছে।

চলমান করোনা ভাইরাস প্রাদূর্ভাব মোকাবেলায় সন্মুখসারির যোদ্ধা হিসেবে প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছে ডাক্তাররা। কোভিড-১৯ আক্রান্ত রোগীদের সেবা করতে যেয়ে সারাদেশে ইতোমধ্যে অনেক ডাক্তার আক্রান্ত হয়েছেন এবং জীবন উৎসর্গ করেছেন। কিন্তু তালা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজীব সরদার কোভিড আক্রান্ত না হয়েও কোভিড-১৯ সনদ জাল করে সরকারি অনুদানের অর্থ হাতিয়ে নেবার চেষ্টা করেন বলে অভিযোগ রয়েছে। এছাড়া করোনা প্রতিরোধে সরকারিভাবে দেয়া অর্থ হাসপাতালের কাজে না লাগিয়ে সেই টাকা আত্মসাৎ, সরকারি ও বেসরকারিভাবে হাসপাতালে দেয়া করোনা প্রতিরোধের বিভিন্ন উপকরণ ক্লিনিকে বিক্রি, করোনা পরীক্ষার নামে টাকা হাতিয়ে নেয়াসহ নানান অনিয়মের ফলে হাসপাতালটির চিকিৎসা কার্যক্রম ভেঙ্গে পড়েছে। হাসপাতালের একটি স্বাস্থ্য কমিটি থাকলেও নিয়োমিত সভা না করা এবং সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের নজরদারীর অভাবে এখানকার পরিবেশ এখন নাজুক অবস্থানে।

তালা উপজেলা নাগরিক কমিটির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, হাসপাতালের সার্বিক অবস্থা দেখভালের দায়িত্ব এখানকার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজীব সরদারের। কিন্তু তার নিস্ক্রিয়তার কারণে একইস্থলে সাধারণ রোগীদের আউটডোর চিকিৎসা; কোভিড-১৯ এর নমুনা সংগ্রহ এবং ভ্যাকসিন প্রদান করা হয়। যে কারণে এখানে আসা হাজার হাজার মানুষের সংস্পর্শে করোনা আরও ছড়াতে থাকে। বিষয়টি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে বারবার বলার পরও সুরাহা না হওয়ায় নাগরিক কমিটির পক্ষ থেকে আন্দোলন কর্মসূচী গ্রহণ করা হয়। একপর্যায়ে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী অফিসারের সহযোগিতায় হাসপাতালের পরিবেশ পরিবর্তন করা হয়।

সূত্র জানায়, একাধিক নীতিবহির্ভূতভাবে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে পদোন্নতি প্রাপ্ত হয়ে ডাক্তার রাজীব সরদার একের পর এক অনিয়ম এবং দুর্নীতি করে যাচ্ছেন। তার এই দুর্নীতির সাথে জড়িয়ে থেকে স্বাস্থ্য খাতের একটি মাফিয়া চক্র হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা। ফলে হাসপাতালের উন্নয়নের পরিবর্তে দিন দিন হাসপাতালটির সেবা কার্যক্রম বন্ধ হয়ে যাচ্ছে। ইতোমধ্যে হাসপাতালের অপারেশন, আল্ট্রাসনো, প্যাথলজি সেবা কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। এতে তালা উপজেলাসহ আশপাশের উপজেলা থেকে আগত রোগীরা চরম ভোগান্তির শিকার হচ্ছে। অভিযোগ উঠেছে, স্বাস্থ্য কর্মকর্তার বিভিন্ন ক্লিনিক ও প্যাথলজীতে চুক্তি থাকায় কৌশলে তিনি হাসপাতালের একাধিক সেবা কার্যক্রম বন্ধ করে দিয়েছেন।তবে তালা হাসপাতালের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজীব সরদার এসব অভিযোগ অস্বীকার করে বলেন, শত শত মানুষের করোনা টিকা প্রদান অব্যাহত রাখাসহ হাসপাতালের সকল ধরণের কার্যক্রম অব্যাহত রয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *