সমাজের আলো : ঘূর্ণিঝড় ‘অশনি’ মোকাবিলায় উপকূলীয় সাতক্ষীরায় সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসকের কার্যালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা করেছে জেলা প্রশাসন।সোমবার (৯ মে) বেলা ১১টার দিকে ঝড়ের প্রভাবে ক্ষয়ক্ষতি ও প্রস্তুতি নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়।এদিকে উপকূলীয় অঞ্চলে ২৫টি পয়েন্টে উপকূল রক্ষা বেড়িবাঁধ ঝুঁকিপূর্ণ রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

জেলা প্রশাসক ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোহাম্মদ হুমায়ূন কবির জানান, ঘূর্ণিঝড় অশনি মোকাবিলায় জেলায় ২৮৭টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যেখানে ১ লাখ ৬০ হাজার মানুষ আশ্রয় গ্রহণ করতে পারবে। এর মধ্যে উপকূলীয় উপজেলা শ্যামনগরে ১৮১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এতে ১ লাখ ১০ হাজার মানুষ আশ্রয় নিতে পারবে। আশাশুনি উপজেলায় ১০৬টি আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিতে পারবেন ৫০ হাজার মানুষ। এ ছাড়া পর্যাপ্ত শুকনা খাবার মজুত রাখা হয়েছে।

তিনি বলেন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটসহ পর্যাপ্ত সুপেয় পানি প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় শ্যামনগর ও আশাশুনি উপজেলায় ২ হাজার ৯৮০ জন স্বেচ্ছাসেবক প্রস্তুত রয়েছে। এ ছাড়া ৮৬টি মেডিকেল টিমকে প্রস্তুত করা হয়েছে। সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে জানান জেলা প্রশাসক।
এদিকে, ঘূর্ণিঝড় অশনির প্রভাবে সাতক্ষীরার হালকা ও মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। সেই সঙ্গে হালকা দমকা হাওয়া অব্যাহত রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.