সমাজের আলো: আর দুই মাস পরই রমজান। এর আগেই বেসামাল হয়ে উঠেছে ভোজ্য তেলের বাজার। এমনকি সপ্তাহের ব্যবধানে আরেক দফা বেড়ে বোতলজাত সয়াবিন তেলের দাম এখন এক লিটার ১৪০ টাকা পর্যন্ত দাম উঠেছে। কয়েক মাস আগে এই তেলের দাম ছিল ১০৫ টাকা। গত সপ্তাহে ৬০০ টাকায় বিক্রি হওয়া ৫ লিটারের বোতলের দাম রাখা হচ্ছে ৬২০ টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে ৫ লিটার বোতলের দাম বেড়েছে ২০ টাকা। তবে ৫ লিটার রূপচাঁদা বিক্রি হচ্ছে ৬৮৫ টাকায়। দাম বাড়ায় বিপদে পড়েছে নিম্নআয়ের মানুষ।সংশ্লিষ্টরা বলছেন, বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম বাড়ছে। ফলে দেশে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হচ্ছে। ইতিমধ্যে দেশের বাজারে ভোজ্য তেলের দাম রেকর্ড গড়েছে। নতুন দরের তেল দেশে এসে পৌঁছানোর পর দাম আরো বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। গত দুই মাস ধরে এ প্রবণতাই চলছে। এখানেই শেষ নয়। আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম না কমলে দেশের অভ্যন্তরীণ বাজারে সয়াবিন তেলের দাম আরো বাড়তে পারে বলে ইঙ্গিত করেছেন ব্যবসায়ীরা। সয়াবিনের পাশাপাশি অন্য ভোজ্য তেলের দামও বাড়ছে।

বাজার ঘুরে দেখা গেছে, গত দুই সপ্তাহে সবচেয়ে বেশি বেড়েছে সয়াবিনের দাম। এক লিটার রূপচাঁদা বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য এখন ১৪০ টাকা, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ বলে জানিয়েছেন বিক্রেতারা। বাজারে ফ্রেশ ও তীর ব্র্যান্ডের এক লিটার সয়াবিন তেলের বোতলের এমআরপি এখন ১৩৫ টাকা এবং পুষ্টি ও বসুন্ধরা ব্র্যান্ডের দাম ১৩০ টাকা। ৫ লিটারের বোতলের গায়ে লেখা রয়েছে রূপচাঁদার তেলের দাম ৬৮৫, ফ্রেশ, তীর ও পুষ্টির দাম ৬৫৫ এবং বসুন্ধরার দাম ৬৫০ টাকা।

ব্যবসায়ীরা জানান, শুধু বোতলজাত সয়াবিন তেলই নয়, খোলা সয়াবিন ও পাম তেলের দামও ব্যাপক চড়া। কাওরান বাজারে ১১২-১১৫ টাকা লিটারে খোলা সয়াবিন তেল বিক্রি হচ্ছে। আর পাম তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০২-১০৫ টাকা দরে।

রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিবিসি) তথ্যমতে, গত বছরের এ সময়ের তুলনায় সয়াবিন তেলের দাম এখন ১৯-২৬ শতাংশ বেশি। বাজারগুলোয় প্রতিলিটার খোলা সয়াবিন তেল বিক্রি হয় ১১২ থেকে ১১৬ টাকায়, যা এক মাস আগে ছিল ১০৮-১১০ টাকা। প্রতি ৫ লিটারের বোতল বিক্রি হয়েছে ৫৭০-৬২০ টাকা, যা এক মাস আগে ছিল ৫৪০-৫৮০ টাকা। আর এক লিটারের বোতল বিক্রি হয়েছে ১৩০-১৪০ টাকায়, যা এক মাস আগে বিক্রি হয়েছিল ১২০ থেকে ১৩০ টাকায়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কয়েক মাস ধরে আন্তর্জাতিক বাজারে ভোজ্য তেলের দাম বাড়তি। অক্টোবরে প্রতিটন সয়াবিন তেলের দাম ছিল ৭০০-৭৫০ ডলার। পরে তা বেড়ে বিক্রি হয় ১০৯০-১১০০ ডলারে। এ অবস্থায় দেশের পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলো লোকসানের আশঙ্কায় আমদানি কমিয়ে দেয়। এতে বাজারে ভোজ্য তেলের সংকট দেখা দেয়। ফলে দাম বাড়তে থাকে হু-হু করে।

পুরান ঢাকার মৌলভীবাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গোলাম মাওলা বলেন, দুই মাস পরেই রমজান। এটি মাথায় রেখে ভোজ্য তেলের সরবরাহ নিশ্চিত করার প্রয়োজনীয় উদ্যোগ সরকারের নেয়া দরকার। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার কারণে দেশের বাজারে ভোজ্য তেলের দাম বাড়লেও সরবরাহও আগের চেয়ে কমেছে। আগে দেশে ৬টি মিল ভোজ্য তেল সরবরাহ করতো। এখন ৩টি দিতে পারছে না। তাই সরকারের উচিত হবে এখনই উদ্যোগ নেয়া।

সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, তেল সরবরাহে কোনো ঘাটতি নেই। তিনি বলেন, বর্তমান আন্তর্জাতিক বাজারমূল্য অনুযায়ী প্রতিকেজি সয়াবিন তেল আমদানিতে তাদের ট্যাক্স-ভ্যাট গুনতে হচ্ছে ২৪-২৫ টাকা পর্যন্ত। বিশ্ববাজারে নভেম্বরে অপরিশোধিত সয়াবিন তেলের দাম ছিল টনপ্রতি ৭১০ ডলার, এখন তা ৯০০ ডলার ছাড়িয়েছে। একইভাবে ৬০০ ডলারের পাম তেল এখন ৮৫০ ডলার। বাজারে দাম কমানোর জন্য তিনি ট্যাক্স-ভ্যাট কমানোর দাবি জানান।

সম্প্রতি রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে ‘কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প-তৃতীয় পর্যায় (১ম সংশোধিত)’ নিয়ে এক কর্মশালায় বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই) এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) এক যৌথ প্রতিবেদন প্রকাশ করেন। এতে বলা হয়, বাংলাদেশের মানুষের দৈনন্দিন খাদ্য চাহিদা অনুযায়ী যে পরিমাণ ভোজ্য তেল প্রয়োজন, উৎপাদনে ঘাটতি থাকে তার ৭০ শতাংশ, যা মেটাতে আমদানির ওপর নির্ভর করতে হয়। সেখানে বলা হয়, বাংলাদেশে বছরে ভোজ্য তেলের চাহিদা যেখানে ১০.৫১ লাখ টন, সেখানে উৎপাদিত হচ্ছে ৩.৫২ লাখ টন।
বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে ভোজ্য তেলের মোট চাহিদা রয়েছে ১৮ লাখ টনের মতো। আর রমজান মাসেই প্রয়োজন পড়ে ৪ লাখ টন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দাম নিয়ন্ত্রণে রাখতে ৩টি সুপারিশ করেছে ট্যারিফ কমিশন। সরকার উৎপাদন ও ব্যবসায়ী পর্যায়ে ভ্যাট মওকুফ করতে পারে এবং সরবরাহ ও খুচরা পর্যায়ে কমিশনের হার লিটারপ্রতি যথাক্রমে ৩ ও ৫ টাকা নির্ধারণ করতে পারে। দ্বিতীয় সুপারিশ হিসেবে অগ্রিম কর তুলে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। তৃতীয় সুপারিশে আমদানি মূল্যে শতকরা হারের পরিবর্তে টনপ্রতি নির্দিষ্ট হারে ভ্যাট আরোপ করা যেতে পারে।
উল্লেখ্য, দেশে মোট ভোজ্য তেলের সিংহভাগই আমদানিনির্ভর। বাজারে বর্তমানে সিটি, মেঘনা, গ্লোব, এস আলম, বাংলাদেশ এডিবল অয়েল কোম্পানি লিমিটেড ও সেনা কোম্পানি আমদানি করে চাহিদা পূরণ করছে। এসব কোম্পানির মধ্যে সিটি ও মেঘনা গ্রুপের মার্কেট শেয়ার বেশি।




Leave a Reply

Your email address will not be published.