সমাজের আলো : শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে লেবুবুনিয়া এলাকায় শুটকি চিংড়ি মাছের খটিতে অভিযান চালায় বন বিভাগ।

২১ মে দূপুর ১২টায় বন বিভাগের অভিযানে ৫০ কেজি চিংড়ি উদ্ধার হয়। এসময় বনবিভাগের সদস্যরা অবৈধ মৎস্য চিংড়ি শুকানো আড়ৎটি ভেঙে দিয়েছে। এলাকাবাসির দেওয়া তথ্য অনুযায়ী জানা যায়, গাবুরা লেবুবুনিয়া গ্রামের মাজেদ গাজীর শুঁটকি চিংড়ি মাছের খটি এটি।

বনবিভাগের কবাদক স্টেশনের সদস্য মনিরুজ্জামান (মনির) জানান, গোপন সংবাদের ভিত্তিতে গাবুরা লেবুবুনিয়া এলাকায় অবৈধ শুঁটকি চিংড়ি খটি থেকে আনুমানিক ৫০ কেজি শুটকি চিংড়ি মাছ জব্দ করা হয়েছে। যার মূল্য আনুমানিক ৪০-৪৫ হাজার টাকা। তিনি আরো বলেন, বন বিভাগের উপস্থিত টের পেয়ে শুটকি চিংড়ির ব্যবসায়ীর লোকজন পালিয়ে যায়। খটিতে কোন মানুষ না পাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি। সুন্দরবন পশ্চিম বনবিভাগের সহকারী রেঞ্জ কর্মকর্তা হাবিবুল্লাহ বলেন, গাবুরা উদ্ধারকৃত চিংড়ি মাছ বন আইনে মামলা দিয়ে আদালতে পাঠানো হবে।
স্থানীয়রা বলেন, প্রতিদিন সুন্দরবন থেকে চিংড়ি মাছ নিয়ে এসে জেলেরা এই খটিতে বিক্রি করে থাকে। স্থানিয়রা আরো বলেন, সুন্দরবনে ভেসাল জাল বনবিভাগ থেকে নিষেধাজ্ঞা থাকলেও কিছু অসাধু জেলে এ জাল দিয়ে সুন্দরবনের ভিতর মাছ মেরে বেড়াচ্ছে দেদারছে। তাছাড়া সাতক্ষীরা পশ্চিম সুন্দরবন উপকূল দিয়ে গড়ে উঠেছে বেশ কিছু চিংড়ি শুকানো খটি। যাদের নেই সরকারি অনুমতি পত্র। বনবিভাগের তথ্য অনুযায়ী সুন্দরবনের ১০ কিলোমিটারের মধ্যে কোন প্রকার এধরনের মাছ শুকনো খটি চালানো যাবেনা।




Leave a Reply

Your email address will not be published.