সমাজের আলো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কূটনৈতিক সাফল্যের কারণেই মিয়ানমার ও ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখেই বাংলাদেশ সমুদ্রসীমা নির্ধারণ করতে সক্ষম হয়েছে।সোমবার (২০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, জাতির পিতার ১৯৭৪ সালে যে মেরিটাইম বাউন্ডারি আইন করে যান এবং মিয়ানমারের সঙ্গে আলোচনা করে ও সমুদ্রসীমার ব্যাপারে কিছু সিদ্ধান্ত দিয়ে যান। আমাদের দুর্ভাগ্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতাকে হত্যার পর যে সরকারগুলো এসেছিল যেমন- জিয়া, এরশাদ ও খালেদা জিয়া তারা এ ব্যাপারে কোনো উদ্যোগ গ্রহণ করেনি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগ সরকার যখন ক্ষমতায় আসে তখনই আমরা এ সমুদ্রসীমা কিভাবে বাস্তবায়ন করতে পারি তার ব্যবস্থা নেই। আমাদের সরকার ভারত ও মিয়ানমারের সঙ্গে বন্ধুত্ব রেখে সমস্যার সমাধান করেছি। এটাও আমাদের একটা কূটনৈতিক সাফল্য।
তিনি আরও বলেন, আমার জন্মদিন উপলক্ষে কোনো চাওয়া-পাওয়া নেই, আমি কোনো কিছু চাই না। আর আমার জন্য কিছু করা হোক সেটা আমার কামনা নয় কারণ আমি জাতির পিতার আদর্শ বুকে ধারণ করে দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর লক্ষ্য নিয়ে কাজ করছি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *