আতাউর রহমান ঃভারতফেরত যাত্রীদের ক্ষেত্রে দেওয়া প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন শর্ত প্রত্যাহার করেছে স্বাস্থ্য বিভাগ। এর আগে করোনার দুই ডোজ টিকা নেওয়া পাসপোর্টধারীদের দেশে ফেরার পর ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রত্যাহার করা হয়।এখন থেকে ভারত ফেরত বাংলাদেশি পাসপোর্ট যাত্রীদের ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া ভারত ভ্রমণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্রও লাগছে না। তবে উভয় দেশে যাতায়াতের ক্ষেত্রে ৭২ ঘণ্টার মধ্যে আরটিপিসিআর থেকে করোনা পরীক্ষার নেগেটিভ সনদপত্র চালু থাকবে।
আগামীকাল বুধবার (০৮ সেপ্টেম্বর) সকাল থেকে এ আদেশ কার্যকর হবে বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইউছুফ আলী ।যশোরের শার্শা উপজেলার করোনা প্রতিরোধ কমিটির সভাপতি ও নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা জানান, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন বাতিল এবং হোম কোয়ারেন্টিন বাধ্যতামূলক স্বাস্থ্য অধিদফতরের এমন নির্দেশনা অনুযায়ী আগামীকাল বুধবার থেকে এ আদেশ কার্যকর করা হবে। ভিসা আর আরটিপিসিআরের ৭২ ঘণ্টার করোনা নেগেটিভ সনদ থাকলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। তবে ফেরার আগে ভারতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের অনুমতি লাগবে।
বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, কাল বুধবার থেকে ভারতফেরত যাত্রীদের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন প্রত্যাহার করা হয়েছে। তাদের নিজ বাসায় হোম কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে।
শার্শা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউছুফ আলী জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে এখন থেকে ভারত ফেরত যে সমস্ত যাত্রীদের ৭২ ঘন্টার আরটিপিসিআর করোনা নেগেটিভ সনদ থাকবে সে সব যাত্রীরা সরাসরি নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইন করতে পারবেন। তবে যে সব যাত্রীদের করোনার উপসর্গ বা পজেটিভ থাকবে তাদেরকে অবশ্যই আইসোলেশনে থাকতে হবে।




Leave a Reply

Your email address will not be published.