সমাজের আলো : বেফাঁস মন্তব্য এবং অশ্লীল বাক্যবাণের কারণে মন্ত্রিত্ব হারানো ডা. মুরাদ হাসানের দেখা মিলেনি গত দুইদিনে। তিনি এখন কোথায় আছেন তাও স্পষ্ট নয়। মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে নারীদের নিয়ে মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। এর বাইরে তিনি কোনো গণমাধ্যমের সঙ্গে কথা বলেননি। সোমবার প্রধানমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর মঙ্গলবার দুপুরে ই-মেইলের মাধ্যমে নিজের পদত্যাগপত্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেন। পরে তা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়। গতকাল সন্ধ্যায় তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছে দেয়া হয়। মন্ত্রিসভা ছাড়ার দিনেই জামালপুর জেলা আওয়ামী লীগের পদ খুইয়েছেন ডা. মুরাদ হাসান। বলা হচ্ছে তিনি দল থেকেও বহিষ্কার হবেন। দলের পরবর্তী কার্যনির্বাহী সংসদের বৈঠকে তার বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। দল থেকে বহিষ্কার হলে সংসদ সদস্য পদও হারাবেন তিনি। আইন বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু নৈতিক স্খলনের অভিযোগ ওঠার পর তাকে মন্ত্রিসভা থেকে সরানো হয়েছে তাই তিনি সংসদ সদস্য পদে থাকারও যোগ্য নন।
কয়েকটি বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর ডা. মুরাদের বিরুদ্ধে সারা দেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়ায় সোমবারই ঢাকা থেকে চট্টগ্রামে যান মুরাদ। সেখানে এক বন্ধুর বাসায় উঠার কথা থাকলেও তিনি উঠেন হোটেল রেডিসনে। হোটেলে থাকা অবস্থায় মন্ত্রিত্ব ছাড়ার নির্দেশ পান তিনি। পরে রাতে হোটেল ছেড়ে এক বন্ধুর বাসায় কিছু সময় কাটিয়ে তিনি বের হয়ে যান। এরপর থেকে তিনি কোথায় আছেন তা জানা যাচ্ছে না। বলা হচ্ছে- পরিস্থিতি আঁচ করতে পেরে ডা. মুরাদ আত্মগোপনে চলে গেছেন। মঙ্গলবার রাত পর্যন্ত ডা. মুরাদ প্রকাশ্যে আসেননি। তার ব্যবহৃত ফোনটিও বন্ধ পাওয়া যাচ্ছে। গতকাল রাতেই তার বিরুদ্ধে শাহবাগ থানায় একটি জিডি করা হয়েছে। জিডিটি’র আবেদনকারী হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সলিমুল্লাহ মুসলিম হল সংসদের সাবেক সাধারণ সম্পাদক জুলিয়াস সিজার তালুকদার। পুলিশ জানিয়েছে, অভিযোগটি জিডি হিসেবে নেয়া হয়েছে। সেটি তদন্ত চলছে। জিডিতে তথ্য প্রতিমন্ত্রীর নামে করা অভিযোগে জুলিয়াস সিজার তালুকদার উল্লেখ করেন, বিবাদী সাবেক তথ্য ও সমপ্রচার প্রতিমন্ত্রী মুরাদ হাসান কর্তৃক একটি ফেসবুক পেজ থেকে গত ০৫/১২/২০২১-ইং তারিখ বিকাল সাড়ে তিনটার দিকে একটি বিকৃত যৌনাচার ও বিদ্বেষমূলক বক্তব্যের ভিডিও ক্লিপ দেখতে পাই। যাতে তিনি স্পষ্ট করে উল্লেখ করেন ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)…সময়ও আমার নেই।’ এতে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, দেশের সর্ব প্রাচীন ও ঐতিহ্যবাহী বিদ্যাপীঠকে তিনি উদ্দেশ্যমূলকভাবে তাচ্ছিল্য করেছেন। ঢাবি’র ঐতিহ্যবাহী রোকেয়া হল এবং শামসুন্নাহার হলের নারী শিক্ষার্থীদের চরিত্র হননের অপচেষ্টা করে বলেন, ‘তারা রাতে নিজের হলে অবস্থান না করে বিভিন্ন পাঁচ তারকা হোটেলে গিয়ে রাত্রিযাপন করে।’ এই বাক্য দ্বারা তিনি ঢাবি’র নারী শিক্ষার্থীদের চরিত্র হননের অপচেষ্টা করেছেন। অভিযোগে আরও বলা হয় যে, আমরা মনে করি যে কোনো বিদ্যাপীঠই পবিত্র স্থান এবং একজন নাগরিকের চারিত্রিক বিষয়ে মন্তব্য করার ক্ষেত্রে একটি সীমারেখা রক্ষা করা সবার দায়িত্ব। তাই উপরোক্ত দুই মন্তব্যের মাধ্যমে শুধু ঢাবি নয়, বরং সব বিদ্যাপীঠের প্রতি তীব্র অশ্রদ্ধা প্রদর্শনের মাধ্যমে তিনি মধ্যযুগীয় কায়দায় ঘৃণার রাজনীতি করার অপপ্রয়াস দেখিয়েছেন। এ বিষয়ে রমনা জোনের পুলিশের ডিসি মো. সাজ্জাদুর রহমান মানবজমিনকে জানান, একজন ব্যক্তি শাহ্‌বাগ থানায় সাবেক প্রতিমন্ত্রীর বিরুদ্ধে যে অভিযোগ করেছেন সেটি জিডি হিসেবে নেয়া হয়েছে।
ওদিকে মন্ত্রিপরিষদের একজন কর্মকর্তা গতকাল সন্ধ্যায় মানবজমিনকে বলেন, ডা. মুরাদ হাসানের পদত্যাগপত্র আমরা পেয়েছি। এর সারাংশ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন।




Leave a Reply

Your email address will not be published.