সাতক্ষীরা প্রতিনিধি: ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদির সাতক্ষীরার শ্যামনগরে আগমন উপলক্ষে নিশ্চিদ্র নিরপত্তা বলয় তৈরীতে ব্যস্ত সময় পার করছেন আইন শৃঙ্খলা বাহিনী। বিদেশি অতিথির এই সফর সফল করতে ঘুম হারাম হয়ে গেছে জেলা প্রশাসনেরও। রাত দিন কাজ করছেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা।
এদিকে মোদির সাতক্ষীরায় আগমনে গড়ে তোলা হয়েছে নিশ্চিদ্র রিরপত্তা বেষ্টনী। ইতিমধ্যে শ্যামনগর উপজেলার যশোরেশ্বরী কালি মন্দিরের ৫ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে বিপুল সংখ্যান পোশাক ধারী পুলিশসহ দৃশ্যমান তিন স্তরের নিরপত্তা বিধান করা হয়েছে। শ্যামনগরে ব্যক্তি শনাক্ত করনে অত্যাধুনিক মেশিন ব্যবহৃত হচ্ছে। ইলেট্রিক যন্ত্রেও সাহায্যে মানুষের আঙ্গুলের ছাপ সংগ্রহ করে রাখছে র‌্যাব। অন্যদিকে শ্যামনগর উপজেলাসহ জেলাজুড়ে সাদা পোশাকে পৃথক আইন শৃঙ্খলা রক্ষাকারী সদস্যদের সমন্বয়ে থাকছে বহুমুখী নিরপত্তা ব্যবস্থা। থাকবেন পিজিআর (প্রেসিস্টে গার্ড রেজিমেন্ট) এস এস এফ (স্পেশাল সিকিউরিটি ফোর্স) এর কর্মকর্তা/সদস্যরা। চিকিৎসকসহ ২৪ ঘন্টা লাইফ সিকিউরিটি সিষ্টেমসহ উন্নমানের এম্বুলেন্স ও অস্থায়ী হাসপাতালও নির্মান করা হয়েছে।
আগামী ২৬ ও ২৭ মার্চ ২০২১ তারিখ ভারতের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাংলাদেশের স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশত বার্ষিকী উপলক্ষে বাংলাদেশ সফর করছেন। এর অংশ হিসেবে তিনি ২৭ মার্চ সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলায় অবস্থিত যশোরেশ্বরী কালিমন্দির পরিদর্শন করবেন। সেখানে তিনি পূজা ও প্রার্থনায় অংশ নেবেন।
র‌্যাব-৬ সাতক্ষীরা ক্যাম্প সূত্রে জানা গেছে, ভারতীয় প্রধাম মন্ত্রীর আগমন উপলক্ষে সাতক্ষীরা ও এর পাশ্ববর্তী এলাকা সমূহের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে র‌্যাব-৬, সিপিসি-১, ব্যাপক নিরাপত্তা পরিকল্পনা গ্রহন করেছে। নিশ্চিদ্র নিরপত্তা বিধানে খুলনা-সাতক্ষীরা মহাসড়ক, সাতক্ষীরা-মুন্সিগঞ্জ সড়ক, সমগ্র সাতক্ষীরা জেলা, শ্যামনগর উপজেলা এলাকা এবং যশোরেশ্বরী কালী মন্দির সংলগ্ন এলাকায় দিবা-রাত্রি র‌্যাবের চৌকস সদস্যদের মাধ্যমে মহড়া, টহল ও তল্লাশী কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও যেকোন ধরনের নাশকতামূলক কর্মকান্ড রোধকল্পে বিভিন্ন ধরনের অপরাধের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিদের সনাক্ত করার উদ্দেশ্যে তথা ব্যক্তি সনাক্ত করনে অত্যাধুনিক মেশিন ব্যবহৃত হচ্ছে। এর পাশাপাশি প্রশিক্ষিত র‌্যাব গোয়েন্দা সদস্যরা সাদা পোশাকে ডিউটির মাধ্যমে গোয়েন্দা নজরদারি বৃদ্ধিসহ অগ্রিম গোয়েন্দা তথ্য সংগ্রহ করে যে কোন ধরনের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি রোধকল্পে সার্বক্ষনিক নিয়োজিত রয়েছে। শেষ মূহর্তে সকল নিরাপত্তা বিষয়াদির সমন্বয় ও মহড়া কার্যক্রমে ব্যস্ত র‌্যাব-৬, সিপিসি-১ এর সদস্যরা।
নিরপত্তার বিষয়ে সাতক্ষীরা পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান জানান, আইন শৃঙ্খলা রক্ষায় শ্যামনগরের যশোরেশ্বরী কালিমন্দিরের ৫ কিলোমিটার ব্যসার্ধের মধ্যে ১৩০০ পুলিশ সদস্য মোতায়েন করা হবে। জেলা সদরের গুরুত্বপূর্ন স্থানসহ গোটা শ্যামনগর উপজেলা সিসি টিভির আওতায় আনা হয়েছে। পোশাকধারী পুলিশের পাশাপাশি সাধা পোশাষের বিপুল সংখ্যাক সদস্য ও কর্মকর্তারা নিরপত্তা নিশ্চিত করতে দায়িত্বে নিয়জিত আছে।
ভারতের প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কঠোর অবস্থান অব্যাহত থাকবে। আইন শৃঙ্খলা পরিস্থিতির বিঘœতা সৃষ্টিকারী যে কোন ব্যক্তি বা গোষ্ঠিকে কঠোর হস্তে দমন করা হবে।




Leave a Reply

Your email address will not be published.