সমাজের আলো ঃবাংলাদেশ ও ভারতের বিভিন্ন সংগঠন থেকে সম্মাননাপ্রাপ্ত লেখক, গবেষক, কলামিস্ট, এ্যাক্টভিস্ট ও সাংবাদিক বেনজীন খানকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। গত ৯ সেপ্টেম্বর শুক্রবার রাতে যশোরের বহু মাত্রিক জ্ঞান চর্চা কেন্দ্র প্রাচ্য সংঘের অঙ্গ প্রতিষ্ঠান প্রাচ্য সাহিত্যসংঘের উদ্যোগে ওবায়দুল বারী হলে এই সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট শিক্ষাবিদ, কলামিস্ট অধ্যাপক আমিরুল আলম খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গল্পকার অধ্যক্ষ পাভেল চৌধুরী । প্রাচ্য সাহিত্যসংঘের পরিচালক সেলিম রেজা সেলিমের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রাচ্য সংঘের সুপ্রিম কাউন্সিলের সদস্য আক্তার ইকবাল টিয়া, কবি কাসেদুজ্জামান সেলিম ও মুনির আহম্মেদ সিদ্দিকী বাচ্চু।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অনুভুতি প্রকাশ করে বক্তৃতা করেন প্রাচ্য সংঘের সহ সভাপতি খবির উদ্দিন সুইট, যুগ্ম সাধারণ সম্পাদক শাহিদুর রহমান, কার্য নির্বাহী সদস্য মশিয়ার রহমান, আবুল হোসেন রাস্ট্রসভার পরিচালক জাহিদ আক্কাজ, প্রফেসর কাত্তিক চন্দ্র ও শেখ আমান উল্লাহ। সংবর্ধিত লেখক গবেষক বেনজীন খানের সংক্ষিপ্ত জীবকনী পাঠ করেন প্রেস ক্লাব যশোরের সাবেক সম্পাদক ও প্রাচ্য সংঘের সদস্য আহসান কবির। লেখক বেনজীন খানের লেখা অনুগল্প পাঠ করে শুনান প্রাচ্য সংঘের কার্য নির্বাহী সদস্য কামরুজ্জামান বাবলু ও আকিব শাওন। অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন জাহিদ আক্কাজ , পারভীনা খাতুন ও সৈয়দ ফাহিম রাফিদ।

অনুষ্ঠানের প্রধান অতিথি ও বিশেস অতিথি সংবর্ধিত লেখক গবেষক বেনজীন খানকে উত্তরীয় পরিয়ে বরণ করে নেন। একই সাথে তার হাতে ফুলের তোড়া প্রদান করেন প্রাচ্য সংঘের সুপ্রিম কাউন্সিলের সদস্যবৃন্দ।
অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষাবিদ প্রফেসর আমিরুল আলম খান বলেন, যে জাতি তার গুণী সন্তানদের সম্মান প্রদান করতে জানে না ; সেই জাতিতে গুণীর জন্ম হয়না। লেখক গবেষক বেনজীন খান আমাদের গর্ব। আমরা দেশে বিদেশে তাকে নিয়ে গর্ববোধ করি। আজকে প্রাচ্য সাহিত্য সংঘ বেনজীন খানকে সংবর্ধনা প্রদান করে নিজেরাই সম্মানীত হয়েছেন। বেনজীন খান নতুন প্রজন্মের কাছে একটি আদর্শের নাম। তার প্রতিটি কর্মকান্ডে রয়েছে চিন্তার খোরাক। একাধারে বেনজীন খান লেখক, গবেষক, এ্যাক্টভিস্ট ও দার্শনিক।

তিনি দর্শন দিয়ে; যুক্তি দিয়ে মানুষকে তার প্রাগঐতিহাসিক চিন্তা চেতনাকে পরিবর্তনের যে লড়াই শুরু করেছেন তা যুগ যুগ এই ভ্রান্ত জাতিকে মুক্তির দিশা দেখাবে। বেনজীন খান আলোর দিশারী হয়ে এই সমাজকে সঠিক পথের নির্দেশনা প্রদান করছেন। তার অনবধ্য সৃষ্টি প্রাচ্য সংঘ একটি বহুমাত্রিক জ্ঞান চর্চার কেন্দ্র। একক ব্যক্তি উদ্যোগে এই রকম একটি প্রতিষ্ঠান সারা বাংলাদেশে বিরল। একদিন হয়তো বেনজীন খান থাকবে না; কিন্তু তার সৃষ্টি এই প্রাচ্য সংঘ এদশের কোটি কোটি মানুষের মুক্তির ঠিকানা হয়ে গড়ে উঠবে বলে আমরা বিশ্বাস করি।

বিশেস অতিথির বক্তৃতা অধ্যক্ষ পাভেল চৌধুরী বলেন, সাহিত্য কবিতা যদি মানুষের মুক্তির কথা না বলে; শোষকের হাত থেকে শোষিত মানুষকে মুক্তির পথ প্রদর্শন না করে তবে সেই সাহিত্য কর্ম মানুষের সমাজে একটি বিশেস জায়গা করে নিতে পারে না। সাহিত্য সমাজের দর্পন; সমাজের প্রতিচ্ছবি। কেবল মাত্র সস্তা বিনোদনের মাধ্যম হিসেবে যদি কেউ সাহিত্য রচনা করে তাবে তার স্থায়িত্ব বেশি দিন সমাজে থাকে না। বেনজীন খান সেই সব সাহিত্য বিশারদদের থেকে সম্পূর্ণ আলাদা। তার প্রতিটি রচনা সমাজ পরিবর্তনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে। সমাজের শোষিত মানুষের মুক্তির পথ নির্দেশক হিসেবে বেনজীন খান তার লেখাকে হাতিয়ার করেছেন।

এই প্রাচ্য সংঘ এদেশের সাধারণ খেটে খাওয়া মানুষের একটি মুক্তির ঠিকানা হিসেবে কাজ করছে। আজকের এই আয়োজন তারই প্রতিচ্ছবি। যখন যুব সমাজ ঘুনে ধরা, মাদকের করাল গ্রাসে জাতি জর্জরিত, ন্যায় অন্যায়ের কোন বিভেদ এই সমাজে নেই ঠিক সেই মুহুর্তে লেখক বেনজীন খানের সৃষ্টি প্রাচ্য সংঘ অন্ধকারাচ্ছন্ন মানুষকে শোষকের হাত থেকে মুক্ত করতে আলেঅর দিশা ছড়াচ্ছে। তিনি লেখক সাংবাদিক গবেষক বেনজীন খান ও তার অনবদ্য সৃষ্টি প্রাচ্য সংঘের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

অনভূতি ব্যক্ত করতে গিয়ে লেখক, গবেষক বেনজীন খান কিছুটা আবেগ আপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, কেবল মাত্র শখের বশে নয় বা জীবন জীবিকা নির্বাহের মাধ্যম হিসেবে নয়, সমাজ পরিবর্তনের অঙ্গীকার নিয়ে আজ থেকে প্রায় একযুগ আগে এই প্রাচ্য সংঘের জন্ম। এর উদ্দেশ্য হচ্ছে মানুষের বিবেককে জাগ্রত করা। শোষক আর শোষিতের পার্থক্য নতুন প্রজন্মকে বোঝানো। তাদের বিবেকে নাড়া দেওয়া। সমাজের আধমরাদের ঘা মেরে বাঁচানোর একটা ক্ষুদ্র প্রয়াস।

আমাদের দেশে লেখক, গবেষক, সাহিত্যিক আর সাংবাদিকের কোন অভাব নেই। তাদের প্রতি সম্মান রেখে বলতে চাই, তারা সবাই জীবন জীবিকার মাধ্যম হিসেবে এইকে পেশা হিসেবে বেছে নিয়েছেন। তাদের লেখায় সমাজের বাসতব চিত্র ফুটে ওঠে না বলেই সমাজ পরিবর্তিত হচ্ছে না। ন্যায় অন্যায়ের পার্থক্য সৃষ্টি হচ্ছে না। অন্যায়কারী হচ্ছেন সমাজের নমস্য। আর নির্যাতিত নিপীড়িত মানুষরা হচ্ছেন আরো নির্যাতিত নিপীড়িত। সমাজের উঁচু তলার মানুষরা আরো উঁচুতে ওঠার জন্য ব্যস্ত হয়ে পড়ছেন। কিন্তু যারা সমাজের প্রকৃতজন তারা সেই তিমিরেই থেকে যাচ্ছেন।

এই অবস্থার পরিবর্তন দরকার। প্রাচ্য সংঘ সেই পরিবর্তনের অঙ্গীকার বাস্তবায়নে কাজ করছে। প্রাচ্য সংঘের প্রতিটি সদস্য বিশ^াস করে নির্যাতিত মানুষের মুক্তি ছাড়া শোষকের দম্ভ চুর্ণ করা সম্ভব নয়। আজকের এই আয়োজন প্রাচ্য সংঘের সেই দায়িত্ব ও কর্তব্যকে আরো বহুগুনে বাড়িয়ে দিলো।

তিনি এই ধরনের আয়োজন করার জন্য আয়োজকবৃন্দসহ উপস্থিত সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।অনুষ্ঠানের ষে প্রান্তে অনুষ্ঠিত হয় প্রাচ্য সুরসংঘের আয়োজনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।




Leave a Reply

Your email address will not be published.