যশোর অফিস : যশোরে প্রবেশনকালীন সময় বাড়িতে থেকে দরিদ্রদের খাইয়েছেন। করেছেন বৃক্ষরোপন আর দেখেছেন মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র । যা ছিলো আদালতের নির্দেশনা। আদালতের এসব নির্দেশনা মানায় সাজা প্রদানের এক বছরের মাথায় তাকে মামলা থেকে চুড়ান্ত অব্যাহতি প্রদান করা হয়েছে। একই সাথে এসময় তাকে ফুল ও জাতীয় পতাকা দিয়ে আদালত থেকে বিদায় জানানো হয়েছে। সোমবার দুপুরের এ মামলা থেকে অব্যাহতি প্রদান করেন যুগ্ম দায়রা জজ শিমুল বিশ্বাস । আলমগীর হোসেন শার্শা উপজেলার রাড়িপুকুর গ্রামের মৃত রজব আলী গাজীর ছেলে।
আদালত সূত্র জানায়, আলমগীর ২০০৮ সালে ১৯ জুন রাতে যশোর শহরের রেলগেট পশ্চিমপাড়া থেকে নয় বোতল ফেনসিডিলসহ আটক হন। এরপর থেকেই তিনি এ মামলায় আদালতে নিয়মিত হাজিরা দিতে থাকেন। একদিনও হাজিরা কামায় দেননি। এছাড়া তার বিরুদ্ধে অন্য কোনো মামলা না থাকায় এ মামলার সাক্ষ্য গ্রহন শেষে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর একই আদালত তাকে এক বছরের সাজা প্রদান করে নয় শর্তে প্রবেশনে মুক্তি দেন।
তাকে শর্তদেয়া হয় সমাজসেবা অধিদপ্তরের প্রবেশন অফিসারের নজরদারিতে থেকে কোন প্রকার অপরাধের সাথে জড়িত হতে পারবেন না। প্রবেশনকালীন সময়ে মহান মুক্তিযুদ্ধভিত্তিক ১০টি স্বল্পদৈর্ঘ্য চলচিত্র দেখতে হবে। সেগুলো হলো, একাত্তরের যীশু, নদীর নাম মধুমতি, হুলিয়া, প্রত্যাবর্তন, পতাকা, আগামী, একজন মুক্তিযোদ্ধা, ধুসর, আমরা তোমাদের ভুলবোনা, শরৎ একাত্তর। প্রবেশনকালীন সময়ে তার ১০টি বৃক্ষরোপন করতে হবে। একই সাথে প্রতিমাসে কমপক্ষে ৫ জন হতদরিদ্রকে দুপুরের আহার করাতে হবে। এছাড়াও শান্তি বজায় রেখে সকলের সাথে সদাচারণ করতে হবে। আদালত অথবা আইন প্রয়োগকারী সংস্থা তাকে যে কোনো সময় তলব করলে শাস্তি ভোগের জন্য প্রস্তুত হয়ে নির্ধারিত স্থানে হাজির হতে হবে। কোন প্রকার মাদক সেবন, বহন, সংরক্ষণ এবং সেবনকারী, বহনকারী ও হেফাজতকারীর সাথে চলাফেরা বা মেলামেশা করা যাবে না। একই সাথে আদালত কর্তৃক প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে থেকে সার্বিক অবস্থা অবহিত করতে হবে। এই প্রবেশন অফিসারের লিখিত অনুমতি ছাড়া নিজের এলাকার বাইরে যাওয়া যাবে না।
আদালতের বেঞ্চ সহকারী আব্দুল কাইয়ুম জানান, তিনি এক বছর ধরে এসব শর্ত সঠিকভাবে মেনে চলেছেন । যা তদারকি করেছেন প্রবেশন অফিসার আব্দুল ওহাব নিজেই। ফলে এ সংক্রান্ত তিনি আদালতে প্রতিবেদন দাখিল করেন। সর্বশেষ রোববার এ মামলা থেকে তাকে চুরান্তভাবে অব্যহতি প্রদান করা হয়। একই সাথে তাকে ফুল দিয়ে বিদায় ও জাতীয় পতাকা উপহার দেয়া হয়। এসময় আদালতের এপিপি ভীমসেন দাস ও প্রবেশন অফিসার আব্দুল ওহাব উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published.