সমাজের আলো : দ্বিতীয় ধাপে সারাদেশের ৮৪৮ ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ ১১ নভেম্বর। তৃতীয় ধাপে ২৮ নভেম্বর ১০০৭টির ভোট। এ উপলক্ষে সামগ্রিক প্রস্তুতি চলছে। এ নির্বাচনে বিএনপি অংশ না নিলেও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ তাদের প্রার্থী দিচ্ছে। এরই মধ্যে টানা ছয়দিনে মনোনয়ন বোর্ড ৮৪৮ ইউপির মনোনয়ন চূড়ান্ত করেছে। ১৬ অক্টোবর থেকে দ্বিতীয় ধাপের মনোনয়ন ফরম বিতরণ করছে দলটি।

তবে, আওয়ামী লীগের প্রার্থী তালিকায় দেখা গেছে, বঙ্গবন্ধুর আওয়ামী লীগ ও নৌকা এখন অনেক জায়গায় রাজাকারপুত্র-জামায়াত-বিএনপির পদধারী নেতা ও ওয়ারেন্টভুক্ত খুন-ধর্ষণ-প্রতারণা মামলার আসামিদের হাতে। টাকার বিনিময়ে যোগসাজশে স্থানীয় ও কেন্দ্রীয় নেতারা এ কাজ করছেন বলে তৃণমূল থেকে অভিযোগ পাওয়া যায়।

বিষয়টি নিয়ে তৃণমূল আওয়ামী লীগে চরম ক্ষোভ রয়েছে। অবশ্য একটা পক্ষও তৈরি হয়েছে যারা নিজের সুবিধার্থে সুসময়ের কোকিলদের সমর্থন দিচ্ছেন। এ বিষয়ে প্রকৃত আওয়ামী লীগ কর্মীরা দ্বারস্থ হচ্ছেন আওয়ামী লীগ সভাপতির। তাদের বিশ্বাস, তিনিই এর সমাধান করতে পারবেন। এরই মধ্যে তার দপ্তরে বহু আবেদন জমা পড়ার খবর পাওয়া গেছে। সেই পরিপ্রেক্ষিতে কয়েক জায়গায় মনোনয়নও পরিবর্তন করা হয়েছে।

আওয়ামী লীগ নেতারা বরাবরই বলে আসছেন, কোনো বিতর্কিত ব্যক্তিকে মনোনয়ন দেওয়া হবে না। দিলেও পরিবর্তন করে যোগ্যদের দেওয়া হবে।এ নিয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, দ্বিতীয় ধাপের নির্বাচনে বিতর্কিত কোনো ব্যক্তি নমিনেশন পেয়েছে, এমন সুস্পষ্ট অভিযোগ পাওয়া মাত্রই খতিয়ে দেখছি। প্রয়োজনবোধে সংশোধনের উদ্যোগ নিয়েছি। আমি এ বিষয়ে অলরেডি বলেছি, বিতর্কিত কোনো নাম এলে সঙ্গে সঙ্গে খতিয়ে দেখতে। এক্ষেত্রে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা সবাইকে গঠনতন্ত্রের বিধান অনুসরণের নির্দেশনা দিয়েছেন।জানা যায়, গত বৃহম্পতিবার থেকে মঙ্গলবার পর্যন্ত প্রতিদিন মনোনয়ন বোর্ড বসেছে। ধীরে ধীরে যাচাই-বাছাই করে কিছু প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। মঙ্গলবার পর্যন্ত সবক’টিতে মনোনয়ন চূড়ান্ত করতে পেরেছে দলটি। তার মধ্যে কয়েকজনের মনোনয়ন পরিবর্তনও করেছে তারা।




Leave a Reply

Your email address will not be published.