সমাজের আলো : জাতীয় নির্বাচনকে সামনে রেখে সরব হচ্ছে রাজনীতি। নিজেদের অবস্থান জানান দিতে তৎপর হচ্ছে অনেক দল। রাজপথের প্রধান বিরোধী দল বিএনপি নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন ইস্যুতে। সামনে সমমনা দলগুলোকে নিয়ে কঠোর আন্দোলনের কথা ভাবছে দলটি। এমন অবস্থায় নেতাকর্মীদের দুশ্চিন্তার কারণ হয়ে উঠেছে মামলা। বিগত আন্দোলনের সময়ে দায়ের করা প্রায় লক্ষাধিক মামলায় দলটির অন্তত ৩৬ লাখ নেতাকর্মী আসামি। তাদের কেউ কেউ ফেরারি জীবনযাপন করছেন। অনেকে আছেন জামিনে। এমন অবস্থার মধ্যেই সামনে জোরালো আন্দোলনের চিন্তা করছে দলটি।

দলটির শীর্ষ নেতা থেকে তৃণমূলের অধিকাংশ নেতার নামে রয়েছে মামলা। কেন্দ্রীয় নেতাদের প্রায় সবাই কারাগার ফেরত।

অধিকাংশ মামলার অভিযোগপত্র দাখিল হয়েছে আদালতে। চলছে বিচারকাজ। উচ্চ আদালতের আদেশে আটকে আছে অনেক মামলার বিচারকাজ। এসব মামলায় নিম্ন আদালতে নিয়মিত হাজিরা দিচ্ছেন হাজার হাজার নেতাকর্মী। হাজিরা না দেয়ায় জামিন বাতিল হচ্ছে অনেকের। সব মামলাতেই আসামি রয়েছেন শত শত। এদিকে, দলীয় প্রধান বেগম খালেদা জিয়াকে হত্যার হুমকির অভিযোগে সারা দেশে বিক্ষোভ সমাবেশে করছে বিএনপি। সারা দেশে অনুষ্ঠিত প্রায় কর্মসূচিতেই হামলার অভিযোগ করেছে দলটি। এর মধ্যে বেশ কয়েকটি স্থানে হামলার ঘটনাও ঘটেছে। গত বৃহস্পতিবার খুলনা মহানগর বিএনপি’র এক সমাবেশে সরকারদলীয় নেতাকর্মীদের সঙ্গে ব্যাপক সংঘর্ষ ও ভাঙচুর হয়। এ ঘটনাকে কেন্দ্র করে বিএনপি’র ৯২ জনের নাম উল্লেখসহ ৮৯২ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা করে পুলিশ। এ ছাড়া সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে সংঘর্ষের ঘটনায় রাজধানীর বিভিন্ন থানায় মামলা হয়েছে। এতে আসামি করা হয়েছে দুই শতাধিক বিএনপি, যুবদল, ছাত্রদল ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের। যদিও বিএনপি’র নেতারা বলছেন, এসব মামলা সত্ত্বেও তারা আন্দোলনে পিছপা হবেন না। আগামীর আন্দোলনের জন্য দলের নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে।
দলীয় সূত্র জানিয়েছে, ২০০৯ থেকে চলতি বছরের ১৭ই মে পর্যন্ত প্রায় ৩৬ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে এক লাখ ৬০৯টি মামলা হয়েছে। এ সময়ে অন্তত এক হাজার ৫২৯ জনকে হত্যা এবং কমপক্ষে এক হাজার ২০৪ জনকে গুম করা হয়েছে। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারা ১১ হাজার ৩২৬ জনকে গুরুতর জখম ও আহত করা হয়েছে। নেতাকর্মীদের আইনি সহায়তা দিতে কাজ করছেন দলীয় অনেক আইনজীবী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *