সমাজের আলো : দুবাই প্রবাসী এক ব্যক্তিকে বিমানবন্দরে যাওয়ার পথে আটকিয়ে সর্বস্ব লুটে নিয়েছিলেন সিআইডির এক কর্মকর্তা। তার সঙ্গে ছিল সিআইডির আরেকজন রাইটার, আর বেশ কয়েকজন পেশাদার ডাকাত ও ছিনতাইকারী। আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে গ্রেফতারের নামে তাকে রাজধানীর কাউলা থেকে গাড়িতে তুলে নিয়ে সর্বস্ব লুটে নেয়। পরে হাত-পা ও চোখ বেঁধে তাকে নামিয়ে দেওয়া হয় ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায়। পুলিশ কর্মকর্তার নেতৃত্বে ডাকাতি করা এই চক্রটিকে ঘটনার তিন মাস পর শনাক্ত করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

সে সময় গ্রেফতার করা হয় ডাকাত দলের ছয় সদস্যকেও। তবে এতদিন বিষয়টি ছিল গোপন। এক বছর আগের এই ঘটনা সম্প্রতি আলোচানায় এসেছে একটি অডিও ক্লিপের সূত্র ধরে। ওই অডিও ক্লিপে অভিযুক্ত সিআইডি কর্মকর্তার স্ত্রী অভিযোগ করেছেন, আসামীদের ছাড়িয়ে নিতে তারা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনারকে প্রায় দেড় কোটি টাকা ঘুষ দিয়েছিলেন। কিন্তু টাকা নিয়েও ডিবি পুলিশ কাউকে ছাড় দেয়নি। উল্টো বিভাগীয় মামলার মাধ্যমে সিআইডির ওই কর্মকর্তাকে চাকরিচ্যুত করা হয়েছে। বিষয়টি নিয়ে খোদ পুলিশ কর্মকর্তাদের মধ্যেই চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের ১৯ আগস্ট মাদারীপুরের বাসিন্দা রোমান নামে এক ব্যক্তি ভোরে দুবাই যাওয়ার উদ্দেশ্যে বিমানবন্দরে যাচ্ছিলেন। রাজধানীর টিকাটুলী থেকে সিএনজিযোগে বিমাবন্দর যাওয়ার পথে তাকে অনুসরণ করে একটি হাইএস গাড়ি ও তিনটি মোটর সাইকেল। তারা বিমানবন্দরের আগে কাউলা এলাকায় গিয়ে সিএনজিকে ব্যারিকেড দিয়ে আটকায়। তারপর রোমানকে বেধরক মারধর করে লাগেজসহ গাড়িতে তুলে নেয়। পরে তাকে গাড়িতে তুলে হাতে হাতকড়া পড়ানো হয়। বাঁধা হয় চোখ ও হাত-পা। রোমানের লাগেজে থাকা পাঁচ হাজার ইউএস ডলার ও দুই হাজার দেহরাম ও বাংলাদেশি ২০ হাজার টাকা নিয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার এলাকায় নামিয়ে দেওয়া হয়। এ ঘটনায় পরদিন ২০ আগস্ট বিমানবন্দর থানায় রোমান নিজেই বাদী হয়ে একটি দস্যুতার মামলা দায়ের করেন।

সূত্র জানায়, মামলাটি থানা পুলিশের পাশাপাশি ছায়া তদন্ত শুরু করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের বিমানবন্দর জোনাল টিম। সড়কে থাকা সিসিটিভি ফুটেজ ও তথ্য প্রযুক্তি ব্যবহার করে গোয়েন্দা পুলিশ জানতে পারে এই চক্রটির সঙ্গে সিআইডির একজন উপ-পরিদর্শক জড়িত। আকসাদুর জামান নামে ওই উপ-পরিদর্শক সিআইডির অফিসিয়াল গাড়ি (ঢাকা মেট্রো ১৯-২২৩৭) নিয়ে ডাকাতিতে নেতৃত্ব দেন। পরে একে-একে গ্রেফতার করা হয় সিন্ডিকেটের ছয় সদস্য- সিআইডির রাইটার (সিভিল সদস্য) মোশারফ হোসেন, সেলিম মোল্লা, রিপন মোড়ল, আমির হোসেন তালুকদার, রিজু মিয়া ও হাসান রাজাকে। গ্রেফতারকৃতদের মধ্যে সেনাবাহিনী থেকে বহিষ্কৃত সৈনিক হাসান রাজা আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়। ওই জবানবন্দীতে সিআইডির এসআই আকসাদুদ জামানের নেতৃত্বে ডাকাতি করার পুরো বিষয় তুলে ধরে। এছাড়া সিআইডির অফিসিয়াল ওই মাইক্রোবাসের চালক হারুনুর রশীদ সজীবও আদালতে সাক্ষী হিসেবে ঘটনার বর্ণনা দিয়েছে। সেও এসআই আকসাদুদের নেতৃত্বে প্রবাসীর স্বর্বস্ব লুটে নেওয়ার বিস্তারিত বর্ণনা দেন।




Leave a Reply

Your email address will not be published.