সমাজের আলো ঃ বঙ্গোপসাগরে মাছ ধরতে গিয়ে দুর্যোগের কবলে পড়ে নিখোঁজ হওয়া ২৪ জেলেকে বঙ্গোপসাগর সংলগ্ন হলদিবুনিয়া সীমান্ত থেকে উদ্ধার করেছে বনবিভাগ ও রিভারাইন বিজিবি।

রবিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে রিভারাইন বিজিবি’র সিও লেফটেন্যান্ট কর্নেল আব্দর রউফ জানান, সাগরে মাছ ধরতে যেয়ে বৃহস্পতিবার (১৮ আগস্ট) থেকে দূর্যোগের কবলে পড়ে নিখোঁজ হয়ে যায় ৪১ বাংলাদেশি জেলে। এসব জেলেকে শনিবার সকালে সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের প্রবেশ নিষিদ্ধ অভয়ারণ্যে ভাসতে দেখে তাদের উদ্ধার করা হয়।এ সময় তারা ভীষণ ক্ষুধার্ত ও দুর্বল ছিল। জেলেদের বক্তব্য অনুযায়ী তাদের হাতছাড়া হওয়া তিনটি সাগরগামী নৌকাও খুঁজে বের করে উদ্ধার করা হয়। বিজিবি ও বন বিভাগ তাদেরকে সন্ধ্যায় উদ্ধার করে সাতক্ষীরা রেঞ্জ সংলগ্ন এলাকায় নিয়ে আসা হয়।

একইভাবে নিখোঁজ হওয়া ২৪ জেলে নৌকা হারিয়ে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় ঢুকে পড়ে। যা ভারতীয় জেলেদের নজরে পড়লে তারা এসব বাংলাদেশী জেলেদের উদ্ধারপূর্বক বনবিভাগের হলদেবুনিয়া অফিসে হস্তান্তর করে। ওই ২৪ জেলে হলদেবুনিয়া সীমান্ত থেকে জীবিত উদ্ধারে স্থানীয় বনবিভাগকে সহায়তা করে খুলনা সেক্টরের অধীনে রিভারাইন বর্ডার গার্ড কোম্পানীর, আঠারোবেকী ভাসমান বিওপি-২ এর টহলদল।

পরে উদ্ধারকৃত জেলেদের স্থানীয় হলদিবুনিয়া ফরেস্ট অফিসে বিজিবি ও বনবিভাগের সহায়তায় শুকনা খাবার, সুপেয় পানি সরবরাহ করা হয়। স্থানীয় বনবিভাগের সহায়তায় হস্তান্তর কার্যক্রম চলমান রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.