সমাজের আলো : সাতক্ষীরার আশাশুনিতে খোলপেটুয়া নদীর বিকল্প রিং বাঁধ ভেঙে আটটি গ্রাম প্লাবিত হয়েছে। শুক্রবার দুপুরে জোয়ারের সময় প্রতাপনগর ইউনিয়নের হরিষখালী এলাকায় মানিক হাওলাদারের বাড়ির উত্তর পাশের বিকল্প রিং বাঁধ ভেঙে যায়। গতকাল জোয়ারের পানিতে ভাঙা অংশ আরো বিস্তৃত হয়। এতে প্রতাপনগর, কুড়িকাউনিয়া, বয়ালকাটি, শিপসা, সোনাতলা, কল্যাণপুর ও মাদারবাড়িয়া গ্রাম জোয়ারের পানিতে তলিয়ে গেছে। কমপক্ষে পাঁচ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

প্রতাপনগর গ্রামের খোকন হোসেন ও বাহার আলী জানান, গতকাল দুপুর ১২টার দিকে খোলপেটুয়া নদীর বন্যাতলা বেড়ির রিং বাধ ভেঙে তাদের বসতবাড়ি তলিয়ে গেছে। এতে পানিবন্দি হয়ে পড়েছে তাদের পরিবার।প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানান, প্রবল জোয়ারের চাপে খোলপেটুয়া নদীর বন্যাতলা নামক স্থান থেকে রিং বাঁধ ভেঙে যায়। এতে প্রতাপনগর, তালতলা, মাদারবাড়িয়া, কুড়িকাউনিয়া ও কল্যাণপুরসহ আটটি গ্রাম প্লাবিত হয়েছে। প্লাবিত এলাকার মধ্যে প্রতাপনগর পশ্চিম, মাদারবাড়িয়া গ্রামের কয়েকশ বিঘার মাছের ঘের ও ফসলি জমি তলিয়ে গেছে। ডুবে গেছে কয়েকশ পরিবারের ঘর ও বসতবাড়ি। আটটি গ্রামের অন্তত পাঁচ হাজার মানুষ এখন পানিবন্দি।

তিনি আরো জানান, এলাকাবাসীর উদ্যোগে বিকল্প রিং বাঁধ আটকাতে কাজ চলছে। রিংবাঁধ দিয়ে ভাঙন রোধ সম্ভব না হলে প্রতাপনগর ইউনিয়নটি আবারো পানিতে সম্পূর্ণ তলিয়ে যাবে বলে মন্তব্য করেন এলাকাবাসী। বানভাসী ভুক্তভোগী অসহায় মানুষের সুরক্ষায় জরুরি ভিত্তিতে বিকল্প রিং বাঁধ নির্মাণ ও টিকিয়ে রাখতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তিনি।




Leave a Reply

Your email address will not be published.