সমাজের আলো : দেশে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মেনে চলাসহ নানা ধরনের বিধিনিষেধ দিয়েছে সরকার। কিন্তু সাতক্ষীরাতে সবখানেই স্বাস্থ্যবিধি উপেক্ষিত। গণপরিবহন থেকে শুরু করে মার্কেট, হাসপাতালে নেই স্বাস্থ্যবিধির তোয়াক্কা। মাস্ক ব্যবহারেও সচেতন হচ্ছে না জনসাধারণ।সরকারি নির্দেশনা অনুযায়ী কয়েক মাস আগেও বাসের জানালা-দরজায় ‘নো মাস্ক, নো এন্ট্রি’ এবং বিভিন্ন অফিস, আদালত ও মার্কেটের সামনে ‘নো মাস্ক, নো সার্ভিস’ লেখা থাকলেও অধিকাংশ জায়গায় এখন তা আর নেই।
গণপরিবহন ঘুরে দেখা গেছে, করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যেও যাত্রীদের মধ্যে তেমন সচেতনতা নেই। যাত্রীদের অধিকাংশই মাস্ক পরছেন না, যারা পরছেন তারাও ঠিকঠাক পরছেন না। মাস্ক আটকিয়ে রাখছেন থুতনিতে। সাতক্ষীরা বাস টার্মিনাল থেকে শনিবার যশোরগামী বাসে উঠে দেখা যায়, কোনো হেল্পারের মুখেই মাস্ক নেই। এছাড়া মাস্ক নেই এমন অনেক যাত্রী তুলছেন তারা। বেশিরভাগ বাসেই দাঁড়িয়ে যাত্রী নিতে দেখা যায়।মাস্ক ছাড়া যাত্রী ওঠানোর বিষয়ে জানতে চাইলে বাসের হেল্পার আমিনুল ইসলাম বলেন, যাত্রীরা মাস্ক পরতে চান না। আমরা তো চুক্তিতে বাসে চাকরি করি। দিন শেষে ভাড়ার টাকা মিলিয়ে মালিককে বুঝিয়ে দিতে হয়। আমরা না নিলে তো অন্য কোনো গাড়িতে ঠিকই যাবে। এজন্য কোনো যাত্রীকে না করতে পারি না।

হাসপাতাল ও শপিং সেন্টারগুলোতে (মার্কেট) গাদাগাদি করে কেনাকাটা করছে ক্রেতারা। শহরের আমিনিয়া মার্কেট থেকে তিনজন বের হলেন। তাদের দুজনের মুখে মাস্ক নেই। আরেক জনের মাস্ক ঝুলছিল গলায়। তিনি বললেন, ‘বেশিক্ষণ মাস্ক পরে থাকতে পারি না। শ্বাস নিতে কষ্ট হয়।’
করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ রোধে মন্ত্রিপরিষদ বিভাগ কিছু বিধিনিষেধ দিয়েছে। বিধিনিষেধে মাস্কের ব্যবহার নিশ্চিত করতে বলা হয়েছে। রেস্তোরাঁয় বসে খাবার খেতে হলে দেখাতে হবে টিকার সনদ। এছাড়া নির্দেশনায় সক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করার কথা থাকলেও পরবর্তী সময়ে পরিবহন মালিকদের দাবির মুখে সরকার সেই সিদ্ধান্ত থেকে সরে আসে।
গণপরিবহনের মতোই বিধি নিষেধ উপেক্ষিত হতে দেখা যাচ্ছে,হোটেল, রেস্তোরাঁ, বাজার ও বিপণিবিতান গুলোতে। একটি রেস্তোরাঁয় গিয়ে কথা হয় নাম প্রকাশ না করার শর্তে এক ব্যবস্থাপকের সাথে তিনি অকপটে স্বীকার করলেন খেতে আসা ব্যক্তিদের কাছে টিকা সনদ দেখতে চান না তারা। টিকার সনদ দেখাতে বললে অনেকে বিরক্ত হয়ে না খেয়ে চলে যান বলে জানান তিনি।
শহরের বড় বাজারে মাছ ঘুরে দেখা যায়, মানুষের উপচেপড়া ভিড়। বিক্রেতাদের অধিকাংশের মুখে মাস্ক নেই। মানা হচ্ছে না সামাজিক দূরত্ব। সবজি, ফল, মাছ ও মুরগির ২০টি দোকান ঘুরে একজন মাছ ও সবজি বিক্রেতার মুখে মাস্ক পড়তে দেখা যায়।
সবজি বিক্রেতা শফিকুল ইসলাম বলেন, সব সময় মাস্ক পরা হয় না। তবে ক্রেতা এলে তখন মুখে মাস্ক পরি। তার সঙ্গে কথা বলার সময় একজন ক্রেতা আসার পরে টাকা রাখার বাক্স থেকে মাস্ক বের করে কথা বলা শুরু করেন তিনি।
সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতাল ঘুরে দেখা যায়, চিকিৎসা সেবা প্রত্যাশীরা যখন ডাক্তারের রুমে যান তখন মাস্ক পরে প্রবেশ করেন। কিন্তু রুমে প্রবেশের আগে ও রুম থেকে বের হয়ে তাদের বেশির ভাগই মাস্ক ব্যবহার করছেন না।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *