সমাজের আলো : প্রতিবন্ধী নারীর প্রতি সহিংসতা দূরীকরণে’ গণমাধ্যম সাংবাদিকদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার (২৯ জানুয়ারি) বেলা ১১টায় লেকভিউ ক্যাফে এন্ড রেস্টুরেন্টে উইমেন ডিজএ্যাবালিটিজ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন আয়োজনে সংগঠনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘সমাজে পিছিয়ে পড়া অনগ্রসর জাতিকে এগিয়ে নিতে হবে। পবিত্র সংবিধানের ৮ অনুচ্ছেদে বলা আছে সামাজিক সুবিচার নিশ্চিত করতে হবে। সামাজিক সুবিচার এর মধ্যে প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা বেষ্টনীর মধ্যে আনতে হবে। সে জন্য বেশ কিছু ব্যবস্থা রাষ্ট্র চালু করেছে প্রতিবন্ধীদের ক্ষেত্রে সঠিক তথ্য দিতে পারে না তার পরিবার এছাড়া রাজনৈতিক জনপ্রতিনিধি সরকারি কর্মকর্তা আমাদের মধ্যে অনেক গলদ রয়েছে। আমরা একটি সমুজ্জ্বল সকাল দেখতে চাই, আমরা স্বাধীনতার ৫০ বছর সুবর্ণ জয়ন্তী পালন করেছি, আমাদের অনেক পথ চলতে হবে। সে হিসেবে আমরা খুব বেশি দুর এগিয়ে যেতে পারিনি। অনেক সমস্যার মধ্য দিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। আমি মনে করি প্রতিবন্ধী নারীদের এগিয়ে যেতে হবে। এখনই নারীর প্রতি সহিংসতা বন্ধ ও নারীদের প্রতি নির্যাতন বন্ধ করতে হবে। আপনি ও আপনার পরিবার থেকে এটাকে বন্ধ করতে হবে। সাংবাদিকরা সমাজের আয়না এসব ক্ষেত্রে প্রতিবন্ধী নারী নারীদের এগিয়ে নেওয়ার ক্ষেত্রে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা রাখতে পারে এবং আইনি ক্ষেত্রে সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে বিচারকার্যের অনেক সহায়ক হিসেবে সাংবাদিকরা ভূমিকা রাখতে পারে।”
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইয়াসমিন নাহার, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ বাপী, সাতক্ষীরা জেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি ও সমাজসেবক ডা. আবুল কালাম বাবলা প্রমুখ।
আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন সংগঠনের নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।
উন্মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিক সুভাষ চৌধুরী, সাবেক সহ-সভাপতি অধ্যক্ষ আশেক ই এলাহী, সাবেক সাধারণ সম্পাদক এম কামরুজ্জামান, সাতক্ষীরা প্রেসক্লাবের নির্বাহী কমিটির সদস্য সেলিম রেজা মুকুল, সাংবাদিক শেখ ফরিদ আহমেদ ময়না, দৈনিক আজকের সাতক্ষীরা’র নির্বাহী সম্পাদক জাহাঙ্গীর আলম কবীর, দৈনিক গ্রামের কাগজের জেলা প্রতিনিধি এসএম রেজাউল ইসলাম, সাংবাদিক দিলিপ কুমার দেব, সাংবাদিক আমিনা বিলকিস ময়না, প্রতিবন্ধী পূর্নবাসন কল্যাণ সমিতির সভাপতি আবুল কালাম প্রমুখ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *