সমাজের আলো : সরকারি নিয়মনীতি উপেক্ষা করেই সাতক্ষীরা শহরে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে ছাপাখানা। অবৈধ এসব ছাপাখানায় কর্তৃপক্ষের নজরদারি না থাকায় অপরাধে উষ্কানীমূলক পোস্টার, লিফলেট তৈরি করা হচ্ছে হরহামেশাই। আর নিবন্ধিত না হওয়ায় বছরে কয়েক কোটি টাকার রাজস্ব ফাঁকি দেন এসব প্রেস মালিকরা। অনুসন্ধানে জানা গেছে, প্রশাসনের ডিক্লারেশন (ঘোষণাপত্র) না থাকা এসব প্রিন্টিং প্রেসে গত ২০১৩-১৪ সালে রাষ্ট্র বিরোধীসহ সরকার উৎখাতের লাখ লাখ কপি পোস্টার ছাপা হয়েছিলো। সাতক্ষীরাসহ এর পার্শ্ববর্তী জেলার সহিংসতা সৃষ্টিকারীরাও এসব অবৈধ প্রিন্টিং প্রেস থেকে সরকার বিরোধী পোস্টার-লিফলেট রাতের আঁধারে ছেপেছিলো। আর কোনো প্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে এসব অবৈধ প্রেস মালিকরা বছরের পর বছর ধরে চার দেয়ালের মধ্যে বসে টাকার বিনিময়ে চালিয়ে আসছে অবৈধ এসব কাজ। সরেজমিনে দেখা গেছে, সাতক্ষীরা শহরের শহীদ নাজমুল স্মরণী রোডে ব্যাঙের ছাতার মতো গড়ে উঠেছে অসংখ্য ছাপাখানা। নাম সর্বস্ব একটি সাইনবোর্ড ঝুলিয়ে প্রশাসনের ডিক্লারেশন ছাড়াই চলছে এসকল ছাপাখানা। সময়ের সঙ্গে সঙ্গে সাপের খোলস বদলানোর মতো বদলে যায় এসকল ছাপাখানার নামও। সারা বছরই রমরমা চলে তাদের গোপন এ ব্যবসা। দেশের অন্যান্য স্থানে প্রিন্টিং প্রেস ব্যবসায়ী মালিক সমিতি থাকলেও সাতক্ষীরায় কোন সমিতি বা তাদের কোন সংগঠন নেই। ফলে প্রেস মালিকরা ইচ্ছেমতো দাম হাঁকাচ্ছেন। আর ফলে বাড়তি পয়সা গুণতে হয় ক্রেতাদের।

এখানে পোস্টার লিফলেটেও নেই কোনো ধরাবাধা দাম। ক্রেতার পকেট থেকে যত কাটা যায়, ততই লাভ। সাতক্ষীরার কালিগঞ্জ থেকে পোস্টার ছাপাতে আসা শাহিন আলম নামের এক ব্যক্তি জানালেন, নিউ মডার্ন প্রেসে প্রতি হাজার নির্বাচনী পোস্টারের দাম এক হাজার পাঁচশত টাকা। একই পোস্টার পাশের বাবুল প্রিন্টিং প্রেসে এক হাজার তিনশত টাকা। সদর উপজেলার ঝাউডাঙ্গা থেকে নির্বাচনী পোস্টার ছাপতে আসা আব্দুস সালাম বলেন, প্রেস মালিকরা জোর জবরদস্তি করে একেক জন একেক দাম বলে। পোস্টার ছাপাতে না চাইলে সম্মানহানিকর কথাও বলে। এ যেন গাবতলী টার্মিনালে যাত্রী হয়রানীর মতোই অবস্থা। তার মতো আরও অনেকেই জানান, এসব প্রেসে নিয়ম নীতির বালাই নেই। আইন শৃংঙ্খলা বাহিনী যেন এসব দেখেও না দেখার ভান করে রয়েছে। জানা গেছে, অবৈধ প্রেস ব্যবসায় রাতারাতি আঙুল ফুলে কলাগাছ বনে যাওয়া এসব প্রেস মালিকদের দৌরাত্ম এতটাই বেশী যে, তারা খুলনা ও যশোর থেকে অনুমোদন নেওয়া বিভিন্ন সাপ্তাহিক ও দৈনিক পত্রিকাও নিজেদের ছাপাখানা থেকে ছাপাচ্ছেন। একই সঙ্গে সাতক্ষীরার অনেক সংবাদপত্র ছাপানো হচ্ছে। অথচ, এসকল এরকল সংবাদপত্রের এসকল প্রেস থেকে ছাপানোর অনুমতি নেয়া হয়নি। বিষয়টি আইনের সুস্পষ্ট লঙ্ঘন হলেও অদৃশ্য কারণে তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয় না। খোঁজ নিয়ে জানা গেছে, সাতক্ষীরায় ৩৫টিরও বেশি প্রিন্টিং প্রেস বই পুস্তকসহ বিভিন্ন পোস্টার, লিফলেট, ব্রুশিয়ার, ম্যাগাজিন, ব্যানার, ক্যালেন্ডার, ভিজিটিং কার্ড এবং যাবতীয় সরকারি বেসরকারি কাজ করে আসছে।

আশ্চর্যের বিষয় হলেও সত্য যে এ ৩৫ টি প্রেসের মধ্যে সরকারি আনুমোদন রয়েছে মাত্র ৩ টি প্রিন্টিং প্রেসের। শহরের সচেতন মহলের দাবি, অবৈধ এসব ছাপাখানার মালিকরা শুধু অপরাধই করছেন বিষয়টি এমন নয়। বরং সরকারের অনুমোদন না নিয়ে বছরের পর বছর ধরে সরকারের লাখ লাখ টাকা রাজস্ব ফাঁকি দিয়ে আসছেন তারা। এদের বিরুদ্ধে অতি দ্রুত আইনি ব্যবস্থা গ্রহণ করা সময়ের দাবি। অন্যথায় অপরাধমূলক কাজের পাশাপাশি সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে কালো টাকার মালিক বনে যাবে এখানকার প্রেস মালিকরা। জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, এখানে অবস্থিত ৩৫টির মধ্যে কেবল জাহান প্রিন্টিং প্রেস, হৃদয় প্রিন্টিং প্রেস ও রাজ অফসেট প্রেসের নিবন্ধন আছে। এই তিন প্রেসের মালিকরাই সরকারি নিয়মনীতি মেনে প্রেসের ব্যবসা পরিচালনা করে আসছে। অন্যদিকে অনুমতি না নেওয়া অবৈধ প্রেসের তালিকার মধ্যে রয়েছে- নিউ মডার্ণ প্রেস, মডার্ণ আর্ট প্রেস, মডার্ণ প্রেস, নিউ সাতক্ষীরা প্রিন্টিং প্রেস, মেহেমত প্রিন্টিং প্রেস, বাবুল প্রিন্টিং প্রেস, চিত্র প্রিন্টিং প্রেস, মোহিনী প্রিন্টিং প্রেস, বিসমিল্লাহ প্রিন্টিং প্রেস, পদ্মা অফসেট প্রেস, ডিজিটাল প্রেস, মমতা প্রিন্টিং প্রেস, আহছানিয়া প্রিন্টিং প্রেস, মদিনা প্রিন্টিং প্রেস, জননী প্রিন্টিং প্রেস, ঘাসফুল প্রিন্টিং প্রেস, খান প্রেস, গ্লোব প্রিন্টিং প্রেস, নিউ ইউনাইটেড প্রিন্টিং প্রেস, হাসান প্রিন্টিং প্রেস, দারুল কোরআন প্রেস, জিয়া প্রিন্টিং প্রেস, আপন প্রিন্টিং প্রেস, হক প্রিন্টিং প্রেস ও ভাই ভাই প্রিন্টিং প্রেস। অবৈধ এসকল প্রেসের বিষয়ে জানতে চাইলে মডার্ণ আর্ট প্রেসের মালিক খোকন বলেন, ‘প্রিন্টিং প্রেস নিবন্ধন করার জন্য অনেক আগে জেলা প্রশাসকের কার্যালয়ে আবেদন করা হয়েছিলো। নানা জটিলতার কারণে কাগজ পত্র সেভাবেই পড়ে আছে।

পরে আর খোঁজ নেওয়া হয়নি। শহরে ৩৫/৪০ টির মতো প্রেস আছে। উপজেলা ধরলে শতাধিক হবে। কারোই নিবন্ধন নেই তাই আমিও করিনি।’ আর জাহান প্রিন্টিং প্রেসের আবু শোয়েব এবেল জানান, ‘নিবন্ধন ছাড়াই চলছে সাতক্ষীরার প্রিন্টিং প্রেসের ব্যবসা। আমি ব্যক্তিগতভাবে একবার সকল প্রেস মালিককে ডেকে নিবন্ধন করার উদ্যোগ নিয়েছিলাম। কাগজপত্রও ডিসি অফিস হয়ে ডিএসবিতে পাঠানো হয়েছিলো। পরে প্রেস মালিকরা আর যোগাযোগ করেনি। সরকরি নিয়ম মেনে সবাই ব্যবসা পরিচালনা করুক এটা আমি কামনা করি।’ কীভাবে চলছে এত অবৈধ প্রেস। আর তাদের বিরুদ্ধে প্রশাসনের অবস্থানই বা কি তা জানতে সাতক্ষীরা জেলা প্রশাসক মো. হুময়ান কবির বলেন, তালিকা দেখে কোন কোন ছাপাখানার নিবন্ধন নেই সেই সকল ছাপাখানার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।




Leave a Reply

Your email address will not be published.