সমাজের আলো : ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ^াস’ এই প্রতিপাদ্য ধারণ করে ১ম বারের মতো বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে সাতক্ষীরায় শেখ রাসেল দিবস অনুষ্ঠিত হয়েছে।

১৮ অক্টোবর সকাল ১০টায় জেলা প্রশাসন চত্ত¡রে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে কর্মসূচীসমূহ শুরু হয়। এসময় জেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সামাজিক সংগঠন ও বিভিন্ন প্রতিষ্ঠান পুষ্পমাল্য অর্পণ করেন। এরপর সকাল সাড়ে দশটায় সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের সভাপতিত্বে তাঁর সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান (পিপিএম বার), স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মাশরুবা ফেরদৌস, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ রুহুল আমীন, জেলা তথ্য অফিসার মো: মোজাম্মেল হক ও বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাগণ, স্কুল-কলেজের প্রধানগণ, শিক্ষার্থীবৃন্দ ও সুধীজন।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ন কবির বলেন, প্রায় ২০০ বছর ধরে যে কাক্সিক্ষত স্বাধীনতা কাম্য ছিল তা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের এনে দিয়েছেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তাঁকেসহ স্বপরিবারে হত্যা করা হয়। এমনকি ১০ বছরের শিশু শেখ রাসেলকেও ঘাতকেরা হত্যা করেছিল। যা ইতিহাসে এক নির্মম কালো অধ্যায়ের জন্ম দেয়। দিবসটিতে বিভিন্ন কর্মসূচীর মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, জেলা শিল্পকলা একাডেমী, বাংলাদেশ শিশু একাডেমী শিশু কিশোরদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন ও পুরস্কার প্রদান করে। এছাড়া সাতক্ষীরা জেলায় ৪৮টি শেখ রাসেল ডিজিটাল ল্যাবের মধ্য থেকে ৬টি ‘শেখ রাসেল ডিজিটাল’ ল্যাব’কে বিশেষ পুরস্কারে ভূষিত করা হয়।




Leave a Reply

Your email address will not be published.