সমাজের আলো : সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জে মধু আহরণ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। প্রতিবছর বি‌শেষ এ অনুষ্ঠান গোটা সুন্দরব‌নের শুধুমাত্র সাতক্ষীরা‌তে অনু‌ষ্ঠিত হয়। উ‌দ্দেশ‌্য মাওয়াল‌দের সতর্ক করা ও বন‌বি‌ধি মে‌নে মধ‌ু আহরণ করা।

পশ্চিম সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের আয়োজনে বি‌ভিন্ন বেসরকারী সেবা সংস্থার সহ‌যোগীতায় শনিবার (১ এপ্রিল) সকাল ১০ টা থে‌কে দুপুর ১টা পর্যন্ত সাতক্ষীরার শ‌্যামনগর উপ‌জেলার বুড়িগোয়ালিনী ফরেস্ট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বি‌শেষ আ‌লোচনা সভা ও দোওয়া অনুষ্ঠান অনু‌ষ্ঠিত হয়। প্রতি বছ‌রের ন‌্যায় মৌয়ালদের আনুষ্ঠানিকভাবে অনুমতিপত্র (পাস) দেয়া হয়।
খুলনা বিভাগীয় বন সংরক্ষক কর্মকর্তা (ডিএফও) ড. আবু নাসের মোহ‌সিন হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শ‌্যামনগর উপজেলা চেয়ারম্যান এস এম আতাউল হক দোলন, উপ‌জেলা ভাইস চেয়ারম‌্যান প্রভাষক সাইদুজ্জামান, উপ‌জেলা ম‌হিলা ভাইস চেয়ারম‌্যান খা‌লিদা আইয়ুব ড‌লি, বু‌ড়ি‌গোয়া‌লিনী ইউ‌পি চেয়ারম‌্যান আলহাজ্ব নজরুল ইসলাম মোল‌্যাহ, গাবুরা ইউ‌পি চেয়ারম‌্যান আলহাজ্ব মাসুদুল আলম,‌ দে‌শের বি‌ভিন্ন প্রা‌ন্তের মধু ব‌্যাবসায়ী, এন‌জিও প্রতি‌নি‌ধি, বন‌জিবী মাওয়াল, স্থানীয় জনপ্রতিনিধিরা ও বি‌শেষ ব‌্যা‌ক্তি হিসা‌বে উপ‌স্থিত ছি‌লেন কল্যাণ ব্যানার্জী স্টাফ প্রতি‌বেদক প্রথম আ‌লো।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী। তি‌নি জানান, সুন্দরবনে প্রতি কুইন্টাল মধুর জন্য ১৬০০ টাকা এবং মোমের জন্য ২২০০ টাকা রাজস্ব নির্ধারণ করা হয়েছে। ত‌বে মোট সুন্দরব‌নের ২৩% প্রবেশ নি‌শেধ অভায়ারন‌্য থাক‌লেও এবার প্রবেশ নি‌শেধ বন এলাকা মোট ব‌নের ৫২%। এ কার‌ণে বি‌শেষ দু‌র্বিপা‌কে মধু মাওয়ালরা। মাওয়ালরা অনুম‌তি প্রার্থনা কর‌লে বিভাগীয় বন কমূকর্তা জানান বাঘ সংরক্ষ‌নের কথা বি‌চেনায় রে‌খে অভায়রন‌্য এলাকা ব‌র্ধিত করা হ‌য়েছে। সাতক্ষীরা রেঞ্জের আওতায় বাওয়ালীরা সুন্দরবনে পুষ্পকাটি, নোটাবেকী, দোবেকি ও কাচিকাটা স্পট হতে মধু আহরণ করতে পারবেন।
প্রতি নৌকায় ১০-১২ জন বাওয়ালী অবস্থান করতে পারবেন। একজন বাওয়ালী ১৫ দিনের জন্য সর্বোচ্চ ৫০ কেজি মধু ও ১৫ কেজি মোম আহরণ করতে পারবেন। ১৫ দিনের বেশি কোন বাওয়ালী সুন্দরবনে অবস্থান করতে পারবেন না।
উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন বাওয়ালীকে আনুষ্ঠানিকভাবে মধু আহরণের অনুমতি দেয়া হয়। সাতক্ষীরা সহকারী বনসংরক্ষক (এসিএফ) ইকবাল হোসেন চৌধুরী জানান, সুন্দরবনে নির্বিঘ্নে মধু আহরণের জন্য বনবিভাগের টহল জোরদার করা হয়েছে। এছাড়া বন্যপ্রাণীর আক্রমণ হতে রক্ষার জন্য বাওয়ালীদের পরামর্শ দেয়া হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.