মনিরুল ইসলাম মনি: সাতক্ষীরা সদর উপজেলা এবং কলারোয়া উপজেলায় গরিবের জন্য পাঠানো সৌদি আরবের দুম্বার গোশত খেয়ে নিল কর্তৃপক্ষ।

দুঃস্থরা বছরের এদিনটির অপেক্ষায় থাকে দুম্বার গোস্ত রান্না হবে। শুরু হয় বাড়িতে উৎসবের আমেজ।
সৌদি আরব থেকে অসহায় দুস্থ মানুষের জন্য পাঠানো দুম্বার গোস্ত স্থানীয় কিছু শাসক দলীয় নেতা ও সরকারি কর্মকর্তাসহ স্থানীয় প্রভাবশালীদের মাঝে ভাগ-বাঁটোয়ারা করে দিয়েছে কর্তৃপক্ষ।
জানাযায়, সৌদি সরকার প্রতিবছরের এ সময়ে দুস্থ ও অসহায় মানুষের জন্য দুম্বার মাংস পাঠায়। সেখানে ঈদুল আজহার সময় ওই দুম্বাগুলো কোরবানি করা হয়। সরকার দেশের প্রতিটি উপজেলায় দুম্বার এই গোস্ত বণ্টন করেন। এবং প্রতিটি উপজেলায় দুম্বার ওই গোস্ত বিতরণের ব্যবস্থা করেন।
কিন্তু সাতক্ষীরা সদর উপজেলার বিভিন্ন এতিমখানা ও গরীব মানুষের সাথে কথা বলে জানা গেছে, তারা এবার কোন দুম্বার মাংসের খবরই পাইনি।
অপরদিকে কলারোয়া উপজেলায় দুস্থ ব্যক্তিদের মাঝে গোস্ত বিতরণ না করে। ওই গোস্ত স্থানীয় শাসক দলের কিছু নেতাদের,সরকারি কর্মকর্তা, পৌরসভায় ও স্হানীয় কয়েক জন চেয়ারম্যান, পিআইও অফিসসহ প্রভাবশালীদের মাঝে ভাগ-বাঁটোয়ারা করে দেন কর্তৃপক্ষ।
কলারোয়ার কেরামত নামের একজন ভিক্ষুক ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘গরিব-মিসকিনদের দুম্বার মাংস নেতা আর সরকারি কর্মকর্তারা মেরে খায়। তাদের বিবেক নেই। লজ্জা-শরমও নেই। গরীব ও মিসকিনদের মাংস কেউ রান্না করে খেতে পারে?
সাতক্ষীরা সদরের ওয়ারিয়ার ভিক্ষুক গোলাম গাজী ও সাহিদা বেগম দুঃখ প্রকাশ করে বলেন, ঐ সব বড় লোক চাইলে দুম্বার কিনতে পারে। কিন্তু আমাদের মতো ভিক্ষুক সারাজীবনে দুম্বার গোস্ত কিনতে পারবো না। কিভাবে পারলো তারা আমাদের মেরে খেতে। আল্লাহ ওনাদের বিচার করবেন।
সবচাইতে আশ্চর্য বিষয় গরীব মিসকিনদের জন্য সৌদি আরব সরকারের পাঠানো দুম্বার গোস্ত এক টুকরো দেওয়া হয়নি গোস্ত’র প্রকৃত হকদারদের।
এবিষয়ে কলারোয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাকিবুল ইসলাম বলেন, ঊর্ধ্বতন কতৃপক্ষের নির্দেশে দুম্বার গোস্ত নিয়ম মেনে বিতরন করা হয়েছে।
সাতক্ষীরা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আসাদুজ্জামান বাবু বলেন, দুম্বার গোস্ত বিষয়ে আমি কিছু জানিনা।
সাতক্ষীরা সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইয়ারুল হক বলেন, অন্য বছর আমাদের কাছে দুম্বার গোস্ত আসতো। কিন্তু এবছর আমাদের কোন কোন বরাদ্দ আসেনি।
সদরের বল্লী ইউনিয়নের মেম্বার হায়দার আলী বলেন,বুধবার চেয়াম্যান আমাকে ইউনিয়ন পরিষদে ডেকে ২৫০ গ্রামের মত দুম্বার গোস্ত দিয়েছিল। সেটা আমি নেইনি। ফেরত দিয়েছিলাম।




Leave a Reply

Your email address will not be published.