সমাজের আলো ঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদত বার্ষিকী উপলক্ষে সাতক্ষীরা সরকারী কলেজের মাসব্যাপী কর্মসূচীর সমাপনী আয়োজন

“বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন” শীর্ষক সেমিনার।আজ মঙ্গল বার সকাল ১১ ঘটিকায় ইতিহাস বিভাগ এর প্র‍ভাষক জনাব ইদ্র‍িস আলী এর উপস্থাপনায় কলেজ এর ৩১০৫ নং কক্ষে অনুষ্ঠিত হয়, উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন ইতিহাস বিভাগের অধ্যাপক ও আহবায়ক জাতীয় শোক দিবস পালন কমিটি -২০২২, প্র‍ফেসর মহদেব চন্দ্র‍ সিংহ।

উক্ত সেমিনারে , প্র‍ধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, প্র‍ফেসর আব্দুল হামিদ, অধ্যক্ষ ( অবঃ) সরকারী মহিলা কলেজ।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,
প্র‍ফেসর মোঃ আমানউল্লাহ আল হাদী, অধ্যক্ষ সাতক্ষীরা সরকারী কলেজ।জনাব কাজী আসাদুল ইসলাম, সম্পাদক শিক্ষক পরিষদ, সাতক্ষীরা সরকারী কলেজ।

আলোচ্য সেমিনারে বক্তারা তরুণ প্র‍জম্মের মাঝে বঙ্গবন্ধুর শিক্ষা ও দর্শন বিষয়ে তাৎপর্য পূর্ণ আলোচনা উপস্থাপন করেন।

বক্তারা বলেন,শিক্ষাই জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোনো জাতি এগিয়ে যেতে পারে না। বাংলাদেশকে স্বাধীন করার পর, বিধ্বস্ত অবকাঠামো ও অর্থনীতি নিয়ে, বাঙালি জাতির উন্নতির জন্য আধুনিক শিক্ষা চালু করাই ছিল তখন অন্যতম চ্যালেঞ্জ।

কিন্তু বঙ্গবন্ধু জানতেন, ঘরে ঘরে আধুনিক শিক্ষা পৌঁছে দিতে না পারলে এই স্বাধীনতা ব্যর্থ হয়ে যাবে। তাই দেশের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক উন্নয়নের জন্য আদর্শ মানবসম্পদ গড়ে তোলাই ছিল বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের মূল বিষয়। তিনি বিশ্বাস করতেন, শিক্ষা একটি মৌলিক অধিকার এবং ধর্ম-বর্ণ-লিঙ্গ নির্বিশেষে সবার শিক্ষার জন্যই সমান সুযোগ থাকা আবশ্যক।




Leave a Reply

Your email address will not be published.