সমাজের আলো  : হাসপাতাল পরিচালনার বৈধ নিবন্ধন নেই; থাকলেও মেয়াদোত্তীর্ণ। আইসিইউ থাকলেও নেই বিশেষজ্ঞ চিকিৎসক। নিবন্ধিত চিকিৎসক, নার্স কিংবা টেকনোলজিস্টও নেই। রোগীকে অযথা আইসিইউয়ে রাখা, সরকার নির্ধারিত ফি’র চেয়ে বেশি টাকা আদায়সহ নিয়মবহির্ভূত নানা কাজ চালিয়ে যাচ্ছে রাজধানীর অনেক বেসরকারি হাসপাতাল। মানহীন এমন অনেক হাসপাতাল এর আগে একাধিকবার বন্ধও করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। কিন্তু স্থায়ীভাবে কোনো ব্যবস্থা নেওয়ার আগেই তদবিরের চাপে বেশির ভাগ হাসপাতালই আবার খুলে যাচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল শাখার বিভিন্ন পর্যায়ের একাধিক কর্মকর্তা আমাদের সময়কে জানান, রাষ্ট্রের উচ্চ পর্যায় থেকে এসব অনিয়মকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা না নিতে সুপারিশ করা হয়। এমনকি কোনো কোনো প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন পর্যায় থেকে এত বেশি তদবির আসে যে, ঠিকভাবে কাজ করা কঠিন হয়ে পড়ে। তারা বলেন, করোনা মহামারীর সময় বেশকিছু বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছিল। তাদের বিরুদ্ধে গুরুতর অভিযোগের প্রমাণও ছিল। কিন্তু তদবিরের চাপে সেগুলো খুলে দিতে অধিদপ্তর অনেকটা বাধ্য হয়েছে।
কারা তদবির করে-এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্য অধিদপ্তরের উচ্চপদস্থ কয়েক কর্মকর্তা জানান, এই তালিকায় রাজনৈতিক নেতাদের পাশাপাশি মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য ও সচিবালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা রয়েছেন।
তবে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) ডা. ফরিদ হোসেন মিঞা তদবিরের বিষয়ে আমাদের সময়কে বলেন, ‘অনিয়মনের কারণে হাসপাতালগুলোর কার্যক্রম সাময়িক বন্ধ রাখা হয়েছিল। পরিদর্শনে যেসব সমস্যা চিহ্নিত হয়, সেগুলো ঠিক করতে নির্দেশ দেওয়া হয়। অধিদপ্তরের নিয়মানুযায়ী তারা সবকিছু ঠিক করে পুনরায় আবেদন করে। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আবার কার্যক্রম চালানোর অনুমতি দেওয়া হয়।’




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *